Home / লাইফ-স্টাইল / SBI গ্রাহকদের জন্য ৪টি নতুন নিয়ম জারি করল.. না জানলে ঝামেলায় পড়তে পারেন
Image: google

SBI গ্রাহকদের জন্য ৪টি নতুন নিয়ম জারি করল.. না জানলে ঝামেলায় পড়তে পারেন

SBI গ্রাহকদের জন্য ৪টি নতুন নিয়ম জারি করল.. না জানলে ঝামেলায় পড়তে পারেন – দেশের সবথেকে বড় রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SBI) তাদের গ্রাহকদের জন্য সেপ্টেম্বর মাসে চারটি বড়োসড়ো নিয়মে বদল আনলো। আপনি একজন ব্যাংকের গ্রাহক বা সচেতন নাগরিক হিসেবে

এই ৪টি পরির্বতন অবশ্যই আপনার জানা দরকার। এই সকল নিয়মগুলির মধ্যে ইতিমধ্যেই তিনটি নিয়ম কার্যকরী হয়ে গেছে। আরও একটি নিয়ম খুব শীঘ্র কার্যকরী হতে চলেছে বলে ব্যাঙ্ক সূত্রে জানা গিয়েছে। দেশের সবথেকে বড় রাষ্ট্রায়ত্ত এই ব্যাঙ্কের গ্রাহক সংখ্যা কমকরে ৪০ কোটি।

সুতরাং ব্যাঙ্কের তরফ থেকে এই সকল একাধিক নিয়মের পরিবর্তন দেশের বিপুল সংখ্যক গ্রাহকদের মধ্যে প্রভাব ফেলবে তা নিশ্চিত। সুতরাং এই সকল পরিবর্তিত নিয়মগুলি জেনে রাখা আবশ্যিক।

১) ফিক্সড ডিপোজিট রেট :
চলতি মাসের ১০ তারিখ থেকে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া তাদের স্থায়ী আমানত অর্থাৎ ফিক্সড ডিপোজিটের ক্ষেত্রে সুদের হারে পরিবর্তনের এনেছে। সাধারণ গ্রাহকদের জন্য বেশকিছু স্থায়ী আমানতের ক্ষেত্রে সুদের হার কমানো হয়েছে ব্যাঙ্কের তরফ থেকে। এই সকল ক্ষেত্রে ০.২০ শতাংশ পর্যন্ত সুদের হার কমানো হয়েছে ব্যাঙ্কের তরফ থেকে।

২) প্রবীণ নাগরিকদের স্থায়ী আমানতে আলাদা সুবিধা :
প্রবীণ নাগরিকদের স্থায়ী আমানতে সুবিধা দিতে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া তরফ থেকে স্পেশাল ফিক্সড ডিপোজিট স্কিমের সময়সীমা বাড়ানো হয়েছে। এই স্কিমের শেষ সময় সীমা ছিল অক্টোবর মাসের ৩০ তারিখ। তা বাড়িয়ে এখন করা হয়েছে ডিসেম্বর মাসের ৩১ তারিখ পর্যন্ত। SBI এর তরফ থেকে এই স্কিমের নাম দেওয়া হয়েছে SBI WECARE Senior Citizens Term Deposit scheme।

৩) ATM পরিষেবা রদবদল :
সেপ্টেম্বর মাসের ১৮ তারিখ থেকে এটিএম পরিষেবায় নতুন নিয়ম কার্যকর করেছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। নতুননিয়ম অনুযায়ী এখন থেকে ব্যাঙ্কের প্রতিটি গ্রাহক স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এটিএম থেকে ১০ হাজার টাকার বেশি টাকা তুলতে গেলে দিতে হবে তার রেজিস্টার্ড মোবাইল নম্বরে আসা ওটিপি। এই ওটিপি ছাড়া এখন থেকে আর দশ হাজার টাকার বেশি টাকা তোলা যাবে না এটিএম থেকে। এই নিয়ম আগে কার্যকরী করা হয়েছিল রাত্রি আটটা থেকে সকাল আটটা পর্যন্ত। তবে এখন তা ২৪ ঘন্টা অর্থাৎ যেকোন সময়ের জন্য কার্যকরী করা হয়েছে ব্যাঙ্কের তরফ থেকে।

৪) লোন সম্পর্কিত পরিষেবা :
এই পরিষেবা এখনো পর্যন্ত লঞ্চ না হলেও জানা গিয়েছে সেপ্টেম্বর মাসের ২৪ তারিখে এই পরিষেবা লঞ্চ হতে পারে। নতুন এই পরিষেবা লঞ্চ হয়ে গেলে গ্রাহকরা ডিজিটাল প্লাটফর্মেই জানতে পারবেন কোন গ্রাহকদের কত দিনের জন্য মোরাটোরিয়াম (Loan Moratorium) পাবেন।

Check Also

সৎ পথে অল্প সময়ে ধনী হওয়া ১২টি কৌশল

সৎ পথে অল্প সময়ে ধনী হওয়া ১২টি কৌশল – ধনী হওয়ার ১২ উপায়- ধনী হতে ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x
error: Content is protected !!