Sunday , October 2 2022
মশার উৎপাত কমাতে বাড়ির আশেপাশে লাগান এই ৫টি গাছ
Image; google

মশার উৎপাত কমাতে বাড়ির চারপাশে লাগান এই ৫টি গাছ

সারা বছরই টুকটাক মশা দেখতে পাওয়া যায়।তবে বর্ষাকালটা এলে যেনো মশার উপদ্রব অত্যাধিক বেড়ে যায়। বর্ষাকাল আসতে না আসতেই রাত্রিবেলা মশার উৎপাত বেড়ে গেছে। জানলা দরজা খুলে দিয়ে একটু ঠান্ডা হাওয়া বাতাস খাবেন, তার জো নেই। কানের কাছে এসে

আওয়াজে আপনার শান্তিটাই একেবারে বিঘ্নিত করে দেয়। কিন্তু এর জন্য আপনি হয়তো অনেক কিছু করেছেন,নানান রকম ব্যবস্থা নিচ্ছেন, যা হয়ত আপনার শরীরের জন্য অতটা স্বাস্থ্যকর নয় মশার জ্বালায় সব সময় দরজা-জানলা বন্ধ করে রাখতে হয়। মশা তাড়ানোর জন্য আমরা

কত কিছুই না করে থাকি যেমন মশার ধূপকাঠি, ফাস্ট কার্ড, ওডোমস। এগুলোতে মশা পালায় ঠিকই তবে এগুলো শরীরের জন্য হানিকারক। তাই জেনে নিন মশা তাড়ানোর কয়েকটি ঘরোয়া টিপস-

১.লেমন গ্রাস:-লেমন গ্রাস হলো এমন একটি গাছ যেটার গন্ধ মশা একদম সহ‍্য করতে পারে না।তাইয্ব বাড়িতে লেমন গ্রাস লাগান এবং গরম জলে লেমন গ্রাস ফুঁটিয়ে সেই জল দিয়ে ঘর মুছলে দেখবেন মশা আসবে না।
২.অ্যালোভেরা :- বাড়িতে অ্যালোভেরা গাছ লাগালে মশার উপদ্রব কমে যায়।অ্যালোভেরা শুধুমাত্র মশা তাড়ানোর কাজেই নয় রূপচর্চায়ও অ্যালোভেরার জুড়ি মেলা ভার। এছাড়া অ‍্যালোভেরা খেলে শরীরও ঠাণ্ডা থাকে।

৩.তুলসী পাতা:- তুলসী হচ্ছে এমন একটি গাছ যেটা প্রতিটা হিন্দু বাড়িতে থাকবেই।তবে শুধুমাত্র পূজো দেওয়ার জন‍্যেই না তুলসীতে বিভিন্ন ঔষধি গুন থাকে ফলে বাড়িতে তুলসীগাছ লাগালে মশা কম হয়।

৪.রোজমেরি:- বাড়িতে রোজমেরি গাছ লাগালে মশা দূর হয়। শুধুমাত্র ঘরের বাইরেই নয় ঘরের ভেতরেও রোজমেরি গাছ লাগাতে পারেনি এতে ঘরে মশা ঢুকবে না।
৫.পুদিনা:- বাড়ির বিভিন্ন জায়গায় পুদিনা গাছ লাগাবেন এতে মশার উপদ্রব কমে। এছাড়া পুদিনা খেলে শরীর ভালো থাকে এবং তার পাশাপাশি ত্বক ও চুলও ভালো হয়। ব্রণের দাগ থেকে শুরু করে দাগছোপ এবং অন্যান্য সমস্যার সমাধান করে পুদিনা পাতা।

Check Also

কুকুর তেড়ে আসলে কখনোই দৌঁড় দিতে হয় না

কুকুর তেড়ে আসলে কখনোই দৌঁড় দিতে হয় না। কী করা উচিত তা জেনে নিন

রাতে বাড়ি ফেরার সময় এলাকার গলিতে কুকুরের জটলা। যদি তেড়ে আসে তা ভেবে অনেকের কপালে …

Leave a Reply

Your email address will not be published.