Friday , September 24 2021
Home / রুপচর্চা / চুল পড়া বন্ধ ও চুল-ঘন-কালো লম্বা করতে জবা ফুলের তেল

চুল পড়া বন্ধ ও চুল-ঘন-কালো লম্বা করতে জবা ফুলের তেল

আমাদের বাহ্যিক সৌন্দর্যের অন্যতম প্রধান একটি বিষয় হচ্ছে ঘন, কালো উজ্জ্বল, লম্বা চুল। কিন্তু বিভিন্ন সময় বিভিন্ন কারণে আমাদের

অনেকেরই চুল পড়ার প্রবণতা অনেক বেশি। অনেকেই আবার কেমিক্যালযুক্ত বাজারের বিভিন্ন দলের প্রতি নির্ভরযোগ্যতা হারিয়ে ফেলেছেন। অনেকেই বিভিন্ন প্রাকৃতিক উপায়ে নিজেদের চুল পড়া বন্ধ করে চুলকে ঘন কালো লম্বা করতে চান। তেমনই একটি গুরুত্বপূর্ণ প্রাকৃতিক

উপাদান হচ্ছে জবা ফুলের তেল। অবাক হওয়ার কিছুই নেই বন্ধুরা চুলের যত্নে চুল পড়া রোধে এবং চুলকে ঘন কালো ও লম্বা করতে জবা ফুলের তেল অত্যন্ত কার্যকরী। জবা ফুল তাই এই আলোচনাটি সাজিয়েছি কিভাবে ঘরে বসে স্বম্পূর্ণ প্রাকৃতিক উপায়ে জবা ফুলের তেল তৈরি

করে নিজেদের চুলের যত্ন নিবেন তার বিস্তারিত আলোচনা নিয়ে। চুল পড়া বন্ধ করে চুলকে ঘন কালো ও লম্বা করতে জবা ফুলের তেল তৈরির ঘরোয়া পদ্ধতি। চুল পড়া বন্ধ করে, ঘন কালো লম্বা চুল পেতে বাড়িতেই ।

চলুন তবে এক নজরে দেখে নেওয়া যাক-

জবা ফুলের তেল তৈরির পদ্ধতিঃ
উপকরণ সমূহঃ
জবাফুল 5 থেকে 6 টি। অপরিশোধিত নারিকেল তেল ১০০গ্রাম। আপনার প্রয়োজন অনুযায়ী উপকরণসমূহ বেশি বা কম করে নিতে পারেন।

জবা ফুলের তেল তৈরির নিয়ম:
আপনি চাইলে জবা ফুলের সাথে মেথি ও ব্যবহার করতে পারেন। মেথি চুলের গোড়া শক্ত করতে এবং চুলকে ঘন কালো ও মজবুত করতে অত্যন্ত কার্যকরী। মেথি মাথা ঠান্ডা রাখে।

প্রস্তুত প্রণালীঃ
প্রথমে 100 গ্রাম অপরিশোধিত নারিকেল তেল একটি লোহার কড়াই তে নিয়ে ভালোভাবে গরম করে নিতে হবে। এবার জবা ফুল গুলো গরম নারকেল তেলের ওপরে ছেড়ে দিন। চুলার আগুন একদম কমিয়ে দিবেন । জবা ফুল তেলে ছাড়ার সময় খেয়াল রাখবেন যেন ফুলে পানি না থাকে অর্থাৎ ফুল যেন শুকনা থাকে। ফুল সংগ্রহের পর যদি ধুয়ে থাকেন তাহলে ভালোভাবে শুকিয়ে নেবেন।

জবা ফুলের তেল:
এভাবে জবা ফুল গুলো মোটামুটি গরম নারিকেল তেলের ওপরে 5 থেকে 10 মিনিট রাখবেন। 5 থেকে 10 মিনিট পর ফুলগুলো আলতো করে ভালোভাবে নেড়ে দিবেন । এবং অভাবেও 5 থেকে 10 মিনিট অপেক্ষা করবেন। কিছু সময় পর জবা ফুল গুলো তাহলে ভালোভাবে ভাজা হয়ে যাবে। তখন লোহার কড়াই দিয়ে চুলা থেকে নামিয়ে রাখুন। তেল সমেত জবাফুল ঠান্ডা হওয়ার জন্য চার থেকে পাঁচ ঘন্টা ওভাবেই রেখে দিন।

চুলের যত্নে জবা ফুলের ব্যবহার:
এবার একটা পরিষ্কার ছাকনি এবং পরিষ্কার বাটির সাহায্যে জবা ফুল গুলো ভালোভাবে ছেঁকে নিন। ফুল গুলো চেপে যথাসম্ভব তেল বের করে নিবেন। এভাবেই সম্পূর্ণ ঘরে বসে আপনি জবা ফুলের তেল তৈরি করে নিয়ে চুলের যত্ন নিতে পারেন। চুল পড়া রোধ করতে পারেন এবং চুলকে করতে পারেন আকর্ষণীয়, লম্বা, ঘন, কালো এবং মসৃণ।

জবা ফুলের বৈশিষ্ট্য:
চুল পড়া বন্ধ করতে এবং চুলকে ঘন কালো ও লম্বা করতে জবা ফুলের তেল যেভাবে ব্যবহার করবেনঃ রাতে ঘুমাতে যাওয়ার পূর্বে ভালোভাবে চুলে এবং মাথার ত্বকে তেল দিয়ে মালিশ করবেন। সম্পূর্ণ চুলে তেল মালিশ করে একটি পরিষ্কার তোয়ালে অথবা শাওয়ার ক্যাপ পরে রাতে শুবেন।

কালোজিরা তেলের ব্যবহার:
সকালবেলা উঠে এক গামলা গরম পানিতে একটি পরিষ্কার তোয়ালে ভেজাবেন। তোয়ালে মুচড়ে নিংড়ে পানি ফেলে দিয়ে চুল চুল সমেত মাথা ভালো ভাবে বেঁধে নিবেন। এভাবে 5 মিনিট রাখার পর তোয়ালে খুলে চুল শ্যাম্পু করে নিন। ভালো ফলাফল পেতে এবং চুল পড়া বন্ধ করতে ও চুলকে ঘন কালো এবং লম্বা করতে জবা ফুলের তেল সপ্তাহে দুই থেকে তিনবার ব্যবহার করুন।

কালোজিরা তেল এর উপকারিতা:
চুল পড়া রোধে চুলকে ঘন, কালো, মসৃণ, উজ্জ্বল এবং লম্বা করতে জবা ফুলের তেল অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি প্রাকৃতিক উপাদান। আমাদের নির্দেশিত উপায়ে অবলম্বন করে ঘরে বসেই তৈরি করে নিন অত্যন্ত কার্যকরী জবা ফুলের তেল। জবা ফুলের তেল ব্যবহার করে সম্পূর্ণ প্রাকৃতিক উপায়ে হয়ে উঠুন আকর্ষণীয় এবং সুন্দর চুলের অধিকারী।

Check Also

অল্প বয়সে যাদের চুল পাকে এই পাতা ব্যবহারেই রয়েছে সমাধান

অল্প বয়সে যাদের চুল পাকে এই পাতা ব্যবহারেই রয়েছে সমাধান

কর্মব্য’স্ত জীবন। অ’বসাদ। স্ট্রে’স। আর তার ফল অ’ল্প বয়সেই চুল পেকে যাওয়া। অনেক ক্ষেত্রেই জি’নগত ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *