Saturday , September 25 2021
Home / লাইফ-স্টাইল / বাইক চালকদের জন্য নতুন নিয়ম কেন্দ্রের না মানলে মোটা অঙ্কের জরিমান

বাইক চালকদের জন্য নতুন নিয়ম কেন্দ্রের না মানলে মোটা অঙ্কের জরিমান

বাইক চালকদের জন্য নতুন নিয়ম কেন্দ্রের না মানলে মোটা অঙ্কের জরিমান- দিন প্রতিদিন সড়ক দুর্ঘটনা বেড়েই চলেছে। চুপ করে বসে নেই প্রশাসনও। দুর্ঘটনা কমাতে কেন্দ্রীয় পরিবহণ দফতর কিছু সিদ্ধান্ত নিয়েছে। জানা গিয়েছে, গাড়ি তৈরি ও গাড়ির ফিচারে কিছু পরিবর্তন করা

হবে। কেন্দ্রীয় পরিবহণ দফতর জাতীয় সড়কে নিরাপত্তার কথা চিন্তা করে অনেক কিছুতে পরিবর্তন নিয়ে এসেছে। বাইক চালকদের জন্যেও নতুন নির্দেশিকা জারি করা হয়েছে। নতুন এই নির্দেশিকায় বলা হয়েছে, যে বাইক চালকের পিছনের সিটে যে ব্যক্তি বসবেন, তাঁকে বেশ কিছু নিয়ম মেনে চলতে হবে। সেই নতুন নিয়ম কী কী নিচে আলোচনা করা হল!

চলুন তবে জেনে নেওয়া যাক কেন্দ্রের সেই নিয়ম-কানুন-

১. চালকের সিটের পিছনে হ্যান্ড হোল্ড সরকারি নির্দেশিকা অনুসারে, বাইক চালকের পিছনের সিটের দুই পাশেই হ্যান্ড হোল্ড লাগানো বাধ্যতামূলক। এই সিদ্ধান্ত বাইকের পিছনের সিটের আরোহীর নিরাপত্তার কথা মাথায় রেখে করা হয়েছে। চালক হঠাৎ ব্রেক কষলে এই হ্যান্ড হোল্ড বিশেষ সাহায্য় করবে পিছনে বসে থাকা আরোহীকে। এর আগে বাইকে এমন সুবিধা উপলব্ধ ছিল না। এর পাশাপাশি, চালকের পিছনের

সিটে বসা ব্যক্তির জন্য দুই পাশেই পা-দানি বাধ্যতামূলক করা হয়েছে। এছাড়াও বাইকের পিছনের চাকার বাঁ দিকের অর্ধেক অংশে কভার গার্ড লাগাতে বলা হয়েছে, এতে মহিলাদের কাপড় বা ওড়না জড়িয়ে দুর্ঘটনা ঘটার সম্ভাবনা কমবে।

২. কন্টেনারের নিয়ম বদল এবার থেকে কন্টেনারে বদল আনতে চলেছে সরকার। বাইকের কন্টেনার আগের থেকে ছোট করতে বলা হয়েছে। যার দৈর্ঘ্য ৫৫০, প্রস্থ ৫১০ এবং উচ্চতা ৫০০ মিলিমিটারের বেশি হবে না। এই নিয়ম মানা হলে তবেই বাইকের পিছনে আরেকজন বসতে পারবেন। আর যদি এই নিয়ম মানা না হয়, তাহলে বাইক-চালক একাই বাইক চালাবেন। নিয়ম না মানা হলে তা অপরাধ হিসেবে বিবেচিত হবে।

৩. টায়ার নিয়ে নতুন নির্দেশিকা এবার থেকে সর্বোচ্চ ৩.৫ টন ওজন পর্যন্ত গাড়িতে টায়ার প্রেসার মনিটরিং সিস্টেম রাখার পরামর্শ দেওয়া হয়েছে। এটি একটি সেন্সর সিস্টেম। এর সাহায্যে গাড়ির চাকায় কখন কতটা হাওয়া রয়েছে তা বুঝতে পারা যাবে। এছাড়াও গাড়িতে টায়ার সারাবার টুলকিট মজুত রাখতে বলা হয়েছে।

Check Also

ঘরে বসে অনলাইনে এক নিমেষেই করুন ড্রাইভিং লাইসেন্স হতে গাড়ির রেজিস্ট্রেশন! রইলো পদ্ধতি

ঘরে বসে অনলাইনে এক নিমেষেই করুন ড্রাইভিং লাইসেন্স হতে গাড়ির রেজিস্ট্রেশন! রইলো পদ্ধতি

ঘরে বসে অনলাইনে এক নিমেষেই করুন ড্রাইভিং লাইসেন্স হতে গাড়ির রেজিস্ট্রেশন!- করোনা আসার পর মানুষের ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *