Sunday , October 2 2022
থাই গ্লাসের জানালা পরিষ্কার করবেন যেভাবে
Image: google

থাই গ্লাসের জানালা পরিষ্কার করবেন যেভাবে

বেশিরভাগ বাড়িতে এখন থাই গ্লাসের জানালা। কয়দিন পরপরই জালানার কাঁচে বেশ ময়লা জমে যায়। আগের মতো আর চকচক করে না। আমরা সবাই জানালা পরিষ্কার করি এটা ঠিক। তবে জানালা পরিষ্কার করতে হবে সঠিকভাবে। সঠিকভাবে না করলে অল্প সময়েই জানালা

অপরিষ্কার হয়ে যাবে। তাই চলুন জেনে নেই জানালার ভিতর এবং বাহির কীভাবে পরিষ্কার করবেন। প্রস্তুতি: ১. প্রথমেই জানালার পর্দা খুলে ফেলুন। পর্দাগুলো ঝেড়ে নিন। ঝেড়ে না নিয়ে ওই অবস্থায় আবার জানালায় লাগালে পর্দার ময়লা আবার থাই জানালার ওপর পড়বে। ২. দুটি

কাপড় নিয়ে নিন। একটা শুকনা আর একটা ভেজা। জনালা থেকে পানি টেনে নেওয়ার জন্য স্কুইজ রাবার ব্লেড নিতে হবে। এগুলো বাজারে কিনতে পাওয়া যায়। ৩. সরাসরি ভেজা কাপড় দিয়ে জানালা মুছবেন না। আগে শুকনা কাপড় দিয়ে জানালা মুছে নিন। জানালার ফ্রেমও মুছে নিন। এতে করে জানালায় থাকা আলগা ধুলো চলে যাবে।

এবার পরিষ্কার করুন :
১. ভেজা কাপড় দিয়ে জানালা মুছে নিন। এতে জানালা ভেজা ভেজা হবে এবং কাঁচে লেগে থাকা ময়লা উঠে আসবে।
২. এবার জানালার মাঝে সবান পানি বা ডিটারজেন্ট পানিতে গুলে নিয়ে নিন। আস্তে আস্তে পুরো জানালা ঘষে নিন। জানালার ফ্রেম যদি কাঠের হয় তাহলে পানি লাগাবেন না ফ্রেমে।
৩. স্কুইজ রাবার ব্লেড দিয়ে ফেনা আর পানি ঝড়িয়ে নিন। এবার মাইক্রোফাইবার কাপড় দিয়ে মুছে ফেলুন। মাইক্রোফাইবার কাপড় থেকে

ববলিন বা ছোট ছোট আঁশ কাঁচের ওপর লেগে থাকে না। তাই এই কাপড় কাঁচ মোছার জন্য ভালো। পুরো জানালা মুছে নিন ভালো করে। থাই জানালার বাহিরে যতটুকু হাত যায় একইভাবে মুছে নিতে হবে। প্রত্যেকবার মোছার পরে স্কুইজ রাবার ব্লেড দিয়ে একবার করে টেনে নিন। যেমন দুইবার কাপড় দিয়ে মুছলে মাঝে একবার স্কুইজ রাবার ব্লেড ব্যবহার করুন।
৪. এবার আর একটি শুকনা কাপড় দিয়ে জানালার কাঁচ শুকিয়ে ফেলুন।

৫. যদি কোথাও দাগ থেকে যায় তাহলে গোল গোল করে হাত ঘুড়িয়ে তুলে ফেলার চেষ্টা করতে হবে। কাজটা শুকনো কাপড় দিয়ে করতে হবে।
৬. জানালা পরিষ্কার করার অনেক ধরনের স্প্রে এখন বাজারে পাওয়া যায়। এই স্প্রে ব্যবহার করলে, কখনো জানালায় দিয়ে রেখে দিবেন না। এতে স্প্রে শুকিয়ে কাঁচে দাগ পড়ে যাবে। স্প্রে দেওয়ার সাথে সাথেই শুকনো কাপড় দিয়ে পরিস্কার করে নিবেন।

৭. কাঁচে স্প্রে করে ইংরেজি অক্ষর এস এর মতো করে কাঁচ মোছা শুরু করলে ভালো। এত পুরো জানালা তাড়াতাড়ি মুছে ফেলা যাবে। স্প্রে শুকিয়েও যাবে না। সোজা, লম্বা বা এলোমেলো ভাবে না মোছাই ভালো।
৮. আপনি নিজেও জানালা মোছার জন্য স্প্রে বানিয়ে নিতে পারেন। দুই কাপ পানি , ১/৪ কাপ সাদা ভিনেগার এবং ১/২ টেবিল চামচ বাসন মাজার সাবান নিয়ে নিন। ভালো করে মিশিয়ে স্প্রে বোতলে ভরে ফেলুন ব্যাস তৈরি।
৯. জানালা মুছতে গিয়ে খুব বেশি পরিমানে স্প্রে দেওয়া ঠিক নয়।

Check Also

কুকুর তেড়ে আসলে কখনোই দৌঁড় দিতে হয় না

কুকুর তেড়ে আসলে কখনোই দৌঁড় দিতে হয় না। কী করা উচিত তা জেনে নিন

রাতে বাড়ি ফেরার সময় এলাকার গলিতে কুকুরের জটলা। যদি তেড়ে আসে তা ভেবে অনেকের কপালে …

Leave a Reply

Your email address will not be published.