Saturday , September 25 2021
Home / বিজ্ঞান ও প্রযুক্তি / আপনি কখন কোথায় যাচ্ছেন সেভ রাখছে Google Maps, বন্ধ করবেন কীভাবে..

আপনি কখন কোথায় যাচ্ছেন সেভ রাখছে Google Maps, বন্ধ করবেন কীভাবে..

এখন আত্মনির্ভরতার যুগ! বর্তমানে গুগল ম্যাপ (Google Maps) ব্যবহার করে খুব সহজেই আমরা নিজেদের গন্তব্য খুঁজে নিতে পারি। এখন অজানা রাস্তার সন্ধানে আমরা গুগল ম্যাপের (Google Maps) উপর এতটাই নির্ভরশীল যে এই অ্যাপ্লিকেশনের ব্যবহারিক অভিজ্ঞতা কিভাবে

আরো নিরাপদ ও উন্নত করা যায়, সেকথা ভাবতেও আমরা ভুলে যাই। অবগতির জন্য জানিয়ে রাখা দরকার যে গন্তব্যস্থল দর্শানোর ক্ষেত্রে গুগল ম্যাপ সদাসর্বদা আমাদের লোকেশন ও অন্যান্য ডেটা সংগ্রহ করে রাখে। এক্ষেত্রে অনেক সময় ব্যবহারকারীর মনে সবসময় কারো

নজরাধীন থাকার অস্বস্তি তৈরী হতে পারে। কিন্তু চাইলে খুব সহজেই গুগল ম্যাপ (Google Maps) অ্যাপ্লিকেশনে ডেটা সঞ্চয়ের প্রবণতাটিকে রোধ করা সম্ভব। এই কাজ করার জন্য অ্যাপ ব্যবহারকারীরা নিম্নোক্ত পদক্ষেপগুলি অনুসরণ করতে পারেন।

চলুন এক নজরে দেখে নেওয়া যাক-

Google Maps -এ ইনকগনিটো মোড সক্রিয় করুন
১. এর জন্য অ্যাপ্লিকেশন ওপেন করে ডানদিকে উপরের অবতার (Avatar) আইকনে ক্লিক করুন। ২. এরপর সামনে আসা একাধিক বিকল্পের মধ্যে থেকে ‘Turn on Incognito Mode’ অপশন সক্রিয় করতে হবে। ৩. ইনকগনিটো মোড সক্রিয় হলে তা জানান দিতে মোবাইলে মেসেজ ভেসে উঠবে। মেসেজ দেখার পর ‘Close’ বিকল্পে ক্লিক করুন।

সারাদিনের Location Timeline ডিলিট করুন-
১. অ্যাপ্লিকেশনে প্রবেশের পর অবতার আইকনে ক্লিক করলে যে সারণী ভেসে উঠবে, সেখানে ‘Your Timeline’ বিকল্প বেছে নিন। ২. এই কাজ আপনার সামনে অ্যাপের location history তুলে ধরবে। এবার ‘Today’ বিকল্পে ক্লিক করতে হবে। ৩. এরপর উপরের থ্রি-ডট মেনুতে ক্লিক করে ‘Delete Day’ বিকল্প বেছে নিন। নিশ্চিত করার জন্য পুনরায় ‘Delete’ বিকল্পে ক্লিক করলেই নির্দিষ্ট দিনের Location Timeline মুছে যাবে।

অ্যাপ্লিকেশনে Location History ডিলিট করতে হলে যা করবেন-
১. অবতার আইকনে ক্লিক করার পর ‘Settings’ বিকল্প বেছে নিন। ২. এবার ‘Personal Content’ অপশনে ক্লিক করুন। ৩. বিভিন্ন বিকল্পের মধ্যে থেকে ‘Location is on’ অপশন বেছে নিন। ৪. এই কাজ আপনাকে ডিভাইসের সেটিংসে নিয়ে যাবে। এবার টগল বাটনে ক্লিক করে ডিভাইসের লোকেশন নিষ্ক্রিয় করুন। ৫. এরপর পূর্বের সারণিতে গিয়ে ‘Location History is on’ বিকল্প চয়ন করতে হবে। ৬.

নির্দিষ্ট অ্যাকাউন্ট বেছে নিয়ে পুনরায় টগল ক্লিকের দ্বারা Location History নিষ্ক্রিয় করুন। ৭. উপরের প্রক্রিয়ার জন্য আপনি ‘Auto-Delete’ ফিচার সক্রিয় করে রাখতে পারেন। এর ফলে নির্দিষ্ট সময় অন্তর আপনার লোকেশন হিস্ট্রি নিজে নিজেই ডিলিট হয়ে যাবে। ওয়েব ভার্সন ব্যবহার করে

Location History মুছে ফেলার জন্য যা করতে হবে-
১. google.com/maps ঠিকানায় পৌঁছে যান। ২. অবতার (Avatar) আইকনে ক্লিক করার পর ‘Manage Your Google Account’ বিকল্প বেছে নিন। ৩. ‘Data & Privacy’ অপশন সিলেক্ট করুন। ৪. এরপর ‘Things you’ve done and places you’ve been’ বিকল্পে গিয়ে ‘Location History’ বেছে নিন। ৫. এরপর অ্যাপ্লিকেশনের মতো ধাপে ধাপে অ্যাকাউন্টের Location History মুছে ফেলুন।

Check Also

AIRTEL এর গ্রাহক হলেই ৪ লক্ষ টাকা পাওয়ার সুবর্ণ সুযোগ! রইল বিস্তারিত..

AIRTEL এর গ্রাহক হলেই ৪ লক্ষ টাকা পাওয়ার সুবর্ণ সুযোগ! রইল বিস্তারিত..

টেলিকমের দুনিয়ায় জিও বিপ্লব ঘটানোর পর থেকেই নানা রকম চমক দিতে শুরু করেছে বিভিন্ন সংস্থাই। ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *