Saturday , September 25 2021
Home / লাইফ-স্টাইল / আধার কার্ড না থাকলে মিলবে না এই ১০ টি পরিষেবা

আধার কার্ড না থাকলে মিলবে না এই ১০ টি পরিষেবা

আধার কার্ড না থাকলে মিলবে না এই ১০টি পরিষেবা- ভারতীয় নাগরিকদের কাছে দিন দিন বাড়ছে ১২ ডিজিটের আধার নম্বর অথবা আধার

কার্ডের গুরুত্ব। নতুন করে এ নিয়ে বলার মত কিছু নেই। গাড়ির লোন থেকে শুরু করে রান্নার গ্যাস, সবক্ষেত্রেই আধার কার্ড এখন আবশ্যিক। যে কারণে দেশের বর্তমান নিয়ম বলছে আধার কার্ড না থাকলে পাওয়া যাবেনা ১০টি পরিষেবার সুবিধা।

চলুন তবে জেনে নেওয়া যাক-

১) আয়কর রিটার্ন জমা দেওয়া থেকে সরকারি বিভিন্ন প্রকল্পের সুবিধা পাওয়ার ক্ষেত্রে আধার কার্ড বাধ্যতামূলক। প্যান কার্ড সক্রিয় রাখার জন্য বাধ্যতামূলক আধার কার্ড।
২) বর্তমানে একাধিক প্রতিযোগিতামূলক পরিক্ষার ক্ষেত্রেও আবশ্যিক করা হয়েছে আধার কার্ড। JEE, NEET ইত্যাদি পরীক্ষার ক্ষেত্রে পরীক্ষার্থীদের আধার কার্ড না থাকলে তারা পরীক্ষায় বসতে পারবেন না।

৩) ব্যাংকের অ্যাকাউন্ট খোলা থেকে শুরু করে ব্যাংকিং যেকোনো ধরনের পরিসেবার ক্ষেত্রেও বাধ্যতামূলক হয়েছে আধার কার্ড। বর্তমানে আধার নম্বর না থাকলে একাধিক ব্যাংক আর নতুন করে অ্যাকাউন্ট খুলছে না।
৪) আধার কার্ড না থাকলে নতুন গ্যাস কানেকশন পাবেন না গ্রাহকরা। এর পাশাপাশি গ্যাস কানেকশনের সাথে আধার লিঙ্ক না থাকলে গ্যাস সিলিন্ডার বুকিং করাও সম্ভব হবে না। কারণ আধারের ভিত্তিতেই গ্যাস সরবরাহকারী সংস্থাগুলি গ্রাহকের ঠিকানা সহ অন্যান্য তথ্য সংগ্রহ করে থাকে।

৫) যেকোনো ধরনের পেনশন স্কিমে টাকা রাখার ক্ষেত্রে গ্রাহকদের আধার কার্ড বা আধার নম্বর বাধ্যতামূলক।
৬) বর্তমান রেশন ব্যবস্থাতেও আধার কার্ড বাধ্যতামূলক করা হয়েছে। যে কারণে নতুন রেশন কার্ড করানো অথবা নিজের পুরাতন রেশন কার্ড টিকিয়ে রাখার জন্য আধার কার্ড বাধ্যতামূলক।

৭) প্রভিডেন্ট ফান্ডের ক্ষেত্রেও এবার বাধ্যতামূলক করা হয়েছে আধার কার্ড। প্রভিডেন্ট ফান্ডের সব রকম সুবিধা পেতে হলে ইপিএফও-র সদস্যদের তাদের পিএফ অ্যাকাউন্টের সঙ্গে বাধ্যতামূলকভাবে করাতে হবে আধার লিঙ্ক।
৮) কোন ব্যক্তি যদি এনআরআই হয়ে ভারতে নিজেদের ব্যাঙ্ক অ্যাকাউন্ট খুলতে চান সেক্ষেত্রেও তাকে বাধ্যতামূলক ভাবে আধার কার্ড বা আধার নম্বর করতে হবে।

৯) আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে প্যান কার্ডের সঙ্গে আধার লিঙ্ক করাতে হবে। অন্যথায় প্যান কার্ড নিষ্ক্রিয় হয়ে যাবে। পাশাপাশি নতুন প্যান কার্ড করানোর ক্ষেত্রেও আধার কার্ড বা আধার নম্বর বাধ্যতামূলক। অর্থাৎ প্যান কার্ডের ক্ষেত্রেও বাধ্যতামূলক হয়ে গেছে আধার।
১০) বিদেশ ভ্রমণের ক্ষেত্রে বর্তমানে আধার কার্ড আবশ্যিক। কারণ বিদেশ ভ্রমণের জন্য প্রয়োজন হয় পাসপোর্টের। এই পাসপোর্ট তৈরি করার ক্ষেত্রে আধার কার্ড বাধ্যতামূলক।

Check Also

ঘরে বসে অনলাইনে এক নিমেষেই করুন ড্রাইভিং লাইসেন্স হতে গাড়ির রেজিস্ট্রেশন! রইলো পদ্ধতি

ঘরে বসে অনলাইনে এক নিমেষেই করুন ড্রাইভিং লাইসেন্স হতে গাড়ির রেজিস্ট্রেশন! রইলো পদ্ধতি

ঘরে বসে অনলাইনে এক নিমেষেই করুন ড্রাইভিং লাইসেন্স হতে গাড়ির রেজিস্ট্রেশন!- করোনা আসার পর মানুষের ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *