Thursday , May 19 2022
Home / লাইফ-স্টাইল / আপনার শিশু কথা শুনতে চায় না? জেনেনিন কার্যকর উপায়
আপনার শিশু কথা শুনতে চায় না
Image: google

আপনার শিশু কথা শুনতে চায় না? জেনেনিন কার্যকর উপায়

আপনার শিশু কথা শুনতে চায় না- শিশুকে শাসন করার প্রসঙ্গ এলে মা-বাবা হিসাবে আপনাকে সব রকম উপায় অবলম্বন করতে হবে। কখনো নরম গলায় বা সহজ সরলভাবে বুঝিয়ে আবার কখনো বা তিরস্কার করে এবং কঠোরভাবে শাসিয়ে, কোনটি সবচেয়ে ভালো কাজ করে

তা পরীক্ষা করার জন্য এমনটা করা হয়। কিন্তু যখন আপনার সন্তান এসব শাসন বারণ অবহেলার দৃষ্টিতে দেখে বা তাদের কাচগে তুচ্ছ ব্যাপার মনে হয়, তখন কী করবেন? যেসব শিশু প্রায় বকাঝকা শোনে বা শাস্তি পায়, এক পর্যায়ে নিয়মিত শাস্তি পাওয়াটা তাদের অভ্যাসে

পরিণত হয়। এই অবস্থায় মা-বাবার জন্য কয়েকটি কার্যকরী করণীয় প্রকাশ করছে টাইমস অফ ইন্ডিয়া।চলুন তবে জেনে নেওয়া যাক সেসব কার্যকর উপায়:

1. কার্যকরী উপায় ভাবুনঃ আপনার শিশুর জন্য কী ধরণের শাস্তি কার্যকরী সেদিকে নজর দিন এবং তা কেবল যখন শিশু অবাধ্য হয়ে যায় তখনই এটি অবলম্বন করুন। তবে এত বেশি কঠোর হবেন না, যা তার পক্ষে বহন করা সম্ভব নয়।
2. ভাব প্রকাশের সুযোগ দিনঃ আপনার শিশুকে ব্যাপারটি বুঝতে দিন। যখন সে কথা বলার সময় খারাপ ব্যবহার বা অমার্জিত আচরণ বা কথা বার্তায় কীভাবে সে মানুষের মনে ব্যথা দিতে পারে সে ব্যাপারে সচেতন করে তুলুন।

3. শিশুর সাথে আলোচনা করুনঃ আপনার শিশু যে ভুল করেছে তা বোঝাতে আপনার সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজটি হলো, বিষয়টি নিয়ে তার সঙ্গে আলোচনা করা। আপনার শিশুকে কখনোই তর্ক বিতর্কের যাওয়ার সুযোগ দেবেন না, কারণ এটি আগুনে জ্বালানি হিসেবে কাজ করে।
4. প্রশংসা করুনঃ শিশুর সামনে তাকে নিয়ে প্রশংসা করুন। তবে বেশি প্রশংসা আবার ক্ষতির কারণও হতে পারে। যখন ব্যাপারগুলো সীমা লঙ্ঘন করে এবং অন্য কোনো সমাধান পাওয়া যায় না তখন আপনি কেবল শাস্তির আশ্রয় নেবেন। আপনার শিশুর সাথে কথা বলুন এবং

যখনই সে কোনো ভালো কাজ করে তখক্ন তার প্রশংসা করুন। তার আচরণকে সংযত করতে শেখান এবং রাগের সময়ও যেন পিন পতন নীরব থাকে সেই অভ্যাসও তৈরি করুন।

Check Also

দুধের সঙ্গে এসব খাবারগুলো ভুলেও খাবেন না!

দুধের সঙ্গে এসব খাবারগুলো ভুলেও খাবেন না!

দুধের সঙ্গে এই খাবারগুলো ভুলেও খাবেন না! তাহলেই হবে মহাবিপদ! বাড়তি স্বাদ ছাড়া অনেকেই দুধ ...

Leave a Reply

Your email address will not be published.