Monday , October 3 2022
ত্বকের এই তিনটি লক্ষণ দেখে সতর্ক হবেন!
image: google

ত্বকের এই তিনটি লক্ষণ দেখে সতর্ক হবেন!

কিডনিতে পাথর হতে পারে যে কোনও বয়সেই। অস্বাস্থ্যকর জীবনযাপন, অনিয়মিত খাওয়াদাওয়া, জল কম খাওয়া— এমন কিছু কারণে পাথর হয় কিডনিতে। মানবদেহের অন্যতম অঙ্গ কিডনি। দেহের বর্জ্য পদার্থ পরিশুদ্ধ করার পাশাপাশি, শরীরে খনিজ লবণের ভারসাম্য বজায়

রাখতেও সহায়তা করে। কিডনিতে কোনও সমস্যা হলে, তা ধরা পড়তে অনেকটা সময় নেয়। অনেক সময় এমন হয়েছে, একটি কিডনি বিকল হয়ে গেলেও কাজ চলতে থাকে অন্যটি দিয়ে। ফলে ক্ষতি সম্পর্কে আগে থেকে আঁচ পাওয়া যায় না। কিডনির প্রায় ৮০-৯০ শতাংশ ক্ষতিগ্রস্থ হওয়ার আগে সে সম্পর্কে সচেতন হন না অনেকেই।

চিকিৎসকদের মতে, কিডনিতে পাথর বা অন্য কোনও সমস্যা তৈরি হয়েছে কি না, বাইরে থেকে সব সময় তা বোঝা যায় না। তবে কিডনি রোগের কিছু লক্ষণ ফুটে উঠতে পারে ত্বকেও। ত্বকের কোন লক্ষণগুলি দেখে বুঝবেন আপনি কিডনির সমস্যায় আক্রান্ত?
1. রুক্ষ ত্বক- বাতাসে অত্যধিক আর্দ্রতা শুষ্ক ত্বকের এক মাত্র কারণ নয়। শুষ্ক এবং রুক্ষ ত্বক কিডনির সমস্যার লক্ষণ হতে পারে। কিডনি

সঠিক ভাবে কাজ না করার ফলে ত্বকের ঘর্মগ্রন্থি বন্ধ হয়ে যেতে পারে। ফলে টক্সিন জমে থেকে ত্বক শুকিয়ে যায়।
২) দাগছোপ- ত্বকের অতিরিক্ত দাগছোপ কিডনির সমস্যার লক্ষণ হতে পারে। কিডনি ঠিক ভাবে কাজ না করলে, রক্ত পরিষ্কার হয় না। সঠিক

ভাবে রক্ত পরিশ্রুত না হলে, ত্বকে দাগছোপের পরিমাণ বাড়তে থাকে।
৩) ত্বকে ক্রমাগত চুলকানি- কিডনির সমস্যা থাকলে ত্বকে ফুসকুড়ি, র‌্যাশ, চুলকানির মতো সমস্যা হতে পারে। ত্বকে এমন কিছু উপসর্গ দেখা দিলে ফেলে না রেখে দ্রুত এক জন চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।

Check Also

হজমশক্তি বাড়াতে এসব অভ্যাস গড়ে তুলুন

হজমশক্তি বাড়াতে এসব অভ্যাস গড়ে তুলুন

অল্প কিছু খেলেই পেট ভার হয়ে থাকছে? সাধারণত গ্যাস্ট্রিকের সমস্যা বা হজমের গণ্ডগোল হলে এমনটি …

Leave a Reply

Your email address will not be published.