Thursday , October 21 2021
Home / লাইফ-স্টাইল / সাদা নয় নীল রঙের আধার কার্ড পেতে এই নিয়মে অ্যাপ্লাই করুন

সাদা নয় নীল রঙের আধার কার্ড পেতে এই নিয়মে অ্যাপ্লাই করুন

সাদা নয় নীল রঙের আধার কার্ড পেতে এই নিয়মে অ্যাপ্লাই করুন- বর্তমান সময়ে সবথেকে গুরুত্বপূর্ণ তথ্যগুলোর মধ্যে অন্যতম হল আধার

কার্ড (Aadhaar Card)। ইউআইডিএআই কর্তৃক জারি করা ১২ অংকের এই নম্বরের মধ্যেই ব্যক্তির সমস্ত ডিটেইলস দেওয়া থাকে। সদ্যজাত শিশু হোক কিংবা মৃত্যুপথযাত্রী কোন বয়স্ক মানুষ, সকলের কাছেই আধার কার্ড খুবই গুরুত্বপূর্ণ একটি নথি। তবে এই বিষয়ে শিশুদের এবং

বড়দের আধার কার্ডের মধ্যে কিছুটা পার্থক্য লক্ষ্য করা যায়। আবেদনের প্রক্রিয়াতে কোন পার্থক্য না থাকলেও, দেখার দিক থেকে কিছুটা আলাদা হয় শিশুদের এবং বড়দের আধার কার্ড। আবেদনের ক্ষেত্রে ঠিকানা, সম্পর্ক, বয়সের প্রমাণপত্র অবশ্যই প্রয়োজন। শিশুদের আধার কার্ড (Baal Aadhaar) সাধারণত নীল রঙের দেখতে হয়ে থাকে।

এই বিষয়ে কয়েকটি গুরুত্বপূর্ণ তথ্য জেনে নিন-

1. ৫ বছরের নীচের শিশুদের নীল রঙের আধার কার্ড দেওয়া হয়। তবে শিশুর বয়স ৫-র বেশি হয়ে গেলেই, তখন তা অবৈধ হয়ে যায়। তহখন আবার তা পরিবর্তন করতে হয়।
2. সন্তানের আধার কার্ড তৈরির সময়ে তাতে স্কুলের আইডিও দিতে পারেন।

3. ৫ বছর এবং ১৫ বছর বয়সে সন্তানের আধার কার্ডে বায়োমেট্রিক আধার ডেটা আপডেট করতে হবে। এটি বাধ্যতামূলক এবং বিনামূল্যেই করা যায়।
4 . সন্তানের আধার কার্ড তৈরির ক্ষেত্রে, আপনার আধার কার্ড এবং সন্তানের জন্মের সময়কার হাসপাতাল থেকে প্রাপ্ত ডিসচার্জ স্লিপ প্রয়োজন হয়। তবে শিশুদের আধার কার্ডে আঙুলের ছাপ এবং আইরিস স্ক্যান করা হয় না। তবে বয়স ৫ বছরের বেশি হয়ে গেলে, তা আবশ্যক।

Check Also

এক ধাক্কায় বাড়ল গ্যাস সিলিন্ডারের দাম! মধ্যবিত্তদের মাথায় হাত!

এক ধাক্কায় বাড়ল গ্যাস সিলিন্ডারের দাম! মধ্যবিত্তদের মাথায় হাত!

পুজোর আর বাকি মাত্র দশ দিন। কিন্তু অক্টোবরের শুরুতেই জ্বালানির ছ্যাঁকা। পুজোর আগেই এক ধাক্কায় ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *