Saturday , September 25 2021
Home / লাইফ-স্টাইল / Aadhaar Update: ঠিকানা প্রমাণ ছাড়া আধার কার্ড আপডেট হবে না, জেনে নিন নতুন উপায়

Aadhaar Update: ঠিকানা প্রমাণ ছাড়া আধার কার্ড আপডেট হবে না, জেনে নিন নতুন উপায়

ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া, যে সংস্থাটি আধার কার্ড এবং এর সাথে সম্পর্কিত সবকিছু পরিচালনা করে, তার নিয়ম পরিবর্তন করেছে। UIDAI এর আগে কোন প্রমাণ ছাড়াই ঠিকানা পরিবর্তন করার স্বাধীনতা দিয়েছিল। এই বৈশিষ্ট্যটির নাম ঠিকানা যাচাইকরণ

পত্র, কিন্তু এখন এই বৈশিষ্ট্যটি বন্ধ করা হয়েছে। ইউআইডিএআই জানিয়ে দিয়েছে যে পরবর্তী আদেশ না দেওয়া পর্যন্ত ঠিকানা যাচাইকরণ পত্র সুবিধা বন্ধ রয়েছে। এর পরে, যদি আপনি আপনার ঠিকানা পরিবর্তন করতে চান, তাহলে ঠিকানা প্রমাণ প্রদান করা প্রয়োজন।

যারা সমস্যায় পড়বে
তথ্য প্রদান করে, UIDAI বলেছে যে এই সুবিধা বন্ধ হওয়ার কারণে, যাদের কাছে ঠিকানা আপডেট করার জন্য কোন নথি নেই। আপনার যদি ঠিকানা প্রমাণ থাকে তাহলে আপনি আপনার আধার কার্ডে অফলাইন এবং অনলাইনে আপনার ঠিকানা আপডেট করতে পারেন। আপনি UIDAI এর অফিসিয়াল ওয়েবসাইট ssup.uidai.gov.in/ssup/ এর মাধ্যমে অনলাইনে আপনার ঠিকানা আপডেট করতে পারেন।

কিভাবে আধার কার্ডে আপনার ঠিকানা আপডেট করবেন
UIDAI এর অফিসিয়াল সাইট দেখুন https://uidai.gov.in/। এখানে হোমপেজে, ঠিকানা আপডেট অনুরোধে ক্লিক করুন। এখন আপনার সামনে একটি নতুন উইন্ডো খুলবে। এতে আপডেট অ্যাড্রেস এর অপশন সিলেক্ট করুন। এখন আপনার আধার কার্ড নম্বর লিখে লগইন করুন।

আপনি মোবাইলে OTP পাবেন। এই OTP প্রবেশ করে, আপনি পোর্টালে পৌঁছাবেন। এখানে আধার ওয়েবসাইটে ভাড়া চুক্তির পিডিএফ আপলোড করুন। আপনি ঘরে বসে আধার কার্ডে আপনার নাম, জন্ম তারিখ, লিঙ্গ, ঠিকানা এবং ভাষা পরিবর্তন করতে পারেন।

আধার কিভাবে আপডেট করবেন
আপনার আধার কার্ড আপডেট করার জন্য প্রথমে www.uidai.gov.in এ যান এবং MY আধার ট্যাবে যান এবং ‘আপডেট ডেমোগ্রাফিক্স ডেটা অনলাইন’ বিকল্পটি নির্বাচন করুন। এখন একটি নতুন ট্যাব খুলবে, যেখানে আধার আপডেট করার বিকল্পটি নির্বাচন করুন। এখন আধার নম্বর

এবং ক্যাপচা পূরণ করার পর আপনার ফোনে ওটিপি আসবে, প্রবেশ করুন। এখন আপনি আপনার তথ্য আপডেট করতে পারেন এবং প্রমাণের জন্য অন্য কোন সরকারী স্বীকৃত কাগজও প্রয়োগ করতে পারেন। এর পরে আপনাকে পেমেন্ট করতে হবে এবং পেমেন্ট সফল হওয়ার সাথে সাথে আপনার কার্ড তৈরি হবে।

আধার অফলাইনে কিভাবে আপডেট করবেন
আপনি যদি অফলাইন পদ্ধতিতে আপনার আধার কার্ডের ঠিকানা পরিবর্তন করতে চান, তাহলে আবেদনের জন্য আপনি আপনার নিকটস্থ

আধার কেন্দ্রে যান এবং আধার কার্ড আপডেট ফর্মটি পূরণ করুন। তারপরে এই ফর্মটি জমা দিন এবং যাচাইকরণের জন্য আপনার বায়োমেট্রিক্স দিন। এখন কর্মচারী আপনাকে একটি রসিদ দেবে, একটি আপডেট অনুরোধ নম্বর থাকবে। এই URN ব্যবহার করে আধার আপডেট করার অবস্থা ট্র্যাক করা যায়।

Check Also

ঘরে বসে অনলাইনে এক নিমেষেই করুন ড্রাইভিং লাইসেন্স হতে গাড়ির রেজিস্ট্রেশন! রইলো পদ্ধতি

ঘরে বসে অনলাইনে এক নিমেষেই করুন ড্রাইভিং লাইসেন্স হতে গাড়ির রেজিস্ট্রেশন! রইলো পদ্ধতি

ঘরে বসে অনলাইনে এক নিমেষেই করুন ড্রাইভিং লাইসেন্স হতে গাড়ির রেজিস্ট্রেশন!- করোনা আসার পর মানুষের ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *