Tuesday , October 4 2022
চিরতরে উইপোকা দূর করার অব্যর্থ উপায় জেনে নিন
Image: google

চিরতরে উইপোকা দূর করার অব্যর্থ উপায় জেনে নিন

ঘরের জিনিসপত্র নিমেষের মধ্যে নষ্ট করে দিতে উইপোকাই যথেষ্ট। বিশেষ করে কাগজপত্র বা কাঠের জিনিসপত্রে একবার উইপোকা ধরলে তা থেকে সহজে মুক্তি পাওয়া খুবই দুষ্কর। ঘরের পরিবেশ যদি একটু স্যাঁতস্যাতে হয় তাহলে তো কথাই নেই! উইপোকার উপদ্রবে বাড়িতে কোনো

জিনিসই রাখা যায় না। তবে ঘরোয়া উপায়ে সহজেই এর থেকে মুক্তি পেতে পারেন। হাতের কাছে থাকা এমন কিছু জিনিস দিয়ে চিরতরে দূর হবে উইপোকা। জেনে নিন উপায়গুলো-
1. নিমপাতা- উইপোকা তেতো জিনিস বা তেতো গন্ধ একদমই সহ্য করতে পারে না। তাই যে স্থানে উইপোকা হয়েছে সেখানে তেতো জিনিসের

রস ছিটিয়ে দিন। নিম বা করলার রস স্প্রে করলে এর থেকে মুক্তি পাওয়া যায়। এছাড়া নিমপাতা শুকিয়ে গুঁড়া করে বইয়ের আলমারির তাকে বা কাঠের আসবাবের কোণায় ছড়িয়ে দিতে পারেন।

2. লবণ- উইপোকা বা ঘুণ লাগা থেকে বাঁচতে লবণ ব্যবহার করাও দুর্দান্ত বিকল্প। যেখানে উইপোকা লেগেছে সেখানে লবণ দিয়ে দিন। কেরোসিন কাঠের জিনিসপত্রকে উইপোকা থেকে বাঁচাতে কেরোসিন ব্যবহার করুন। কেরোসিনের গন্ধ খুব জোরালো। কাঠের উপরে কেরোসিন স্প্রে করুন।
3. ন্যাপথলিন- ন্যাপথলিন রেখে দিন বইয়ের আলমারিতে, কাঠের আসবাবপত্রে বা আলনার কোণাতেও। কাপড়ের ভাজে ভাজে রাখুন বা বক্স খাটের ভিতরেও রাখতে পারেন। ন্যাপথলিনের কড়া গন্ধের ফলে উইপোকা ঘেঁষতে পারে না। কাগজপত্র একই জায়গায় ফেলে রাখবেন না কাগজপত্র বা বই দীর্ঘদিন একই জায়গায় কখনোই ফেলে রাখবেন না। মাঝেমাঝেই তা নাড়াচাড়া করুন, কারণ বারবার নাড়াচাড়া করা হলে উইপোকা বাসা বাঁধবে না।

4. কালো জিরা- রান্নার প্রয়োজনীয় উপাদানের মধ্যে কালো জিরা অন্যতম। তবে শুধুমাত্র রান্নাই নয়, কালো জিরা হল যেকোনো পোকা-মাকড় তাড়ানোর অব্যর্থ টোটকা। রোদে কালো জিরা শুকিয়ে তা কাপড়ের পুটলিতে বেঁধে যেখানে উইপোকা হয়েছে, তার আশেপাশে রেখে দিন। উইপোকা একেবারেই দূর হয়ে যাবে।
5. কর্পূর- কর্পূর গুঁড়া করে তরল প্যারাফিনের সঙ্গে মিশিয়ে ঘরের দেয়ালে ও আসবাবের গায়ে দিতে পারেন। কর্পূরের গন্ধ উইপোকা সহ্য করতে পারে না।

Check Also

তেঁতুল ছাড়াই খুব সহজ পেতল কাঁসার বাসন করুন একদম নতুনের মতো ঝকঝকে!

তেঁতুল ছাড়াই খুব সহজ পেতল কাঁসার বাসন করুন একদম নতুনের মতো ঝকঝকে!

আমাদের প্রত্যেকের বাড়িতেই কিন্তু বেশিরভাগ ঠাকুরের বাসন পেতল কাঁসার তৈরি হয়ে থাকে। দীর্ঘ সময় ধরে …

Leave a Reply

Your email address will not be published.