Thursday , October 21 2021
Home / স্বাস্থ্য / জেনে নিন পুঁইপাতার ৫টি অজানা ব্যবহার

জেনে নিন পুঁইপাতার ৫টি অজানা ব্যবহার

জেনে নিন পুঁইপাতার ৫টি অজানা ব্যবহার- পুঁই এক প্রকার লতা জাতীয় উদ্ভিদ (tree)। পুঁই গাছের পাতা ও ডাঁটি শাক হিসেবে খাওয়া হয় বলে সচরাচর একে পুঁই শাক হিসাবে উল্লেখ করা হয়। পুঁই গোত্রভুক্ত বহুবর্ষজীবী উষ্ণমণ্ডলীয় গাছ। বাংলাদেশে, পশ্চিমবঙ্গে, আসামে এবং

ত্রিপুরায় সর্বত্র এর চাষ হয়ে থাকে। এর ভাজি এ সব এলাকার মানুষের প্রিয় সহযোগী খাদ্য (food)।এটি নরম বহুশাখা যুক্ত উদ্ভিদ। এর মাংসল লতা দ্রুতবেগে দৈর্ঘে ১০ মিটার অবধি বাড়তে পারে। এর মোটা, অনেকটা রসালো, হরতন আকৃতির পাতাতে মৃদু সুগন্ধ আছে। পাতা মসৃণ,

খানিকটা পিচ্ছিল ভাব আছে। পুঁই-এর একটি গোত্র লাল-পুঁইয়ের এর পুর্ণবয়স্ক কাণ্ড লালচে বেগুনী রং এর যা লাল পুঁই ডাঁটা হিসাবে পরিচিত। পুঁইয়ের ফুল সাদা অথবা লাল। ফল মটর দানার মতো। পাকা ফল বেগুনি রঙের।।

জেনে নিন পুঁইপাতার ৫টি অজানা ব্যবহার

১. ব্রণ দূর করতে ব্রণের সমস্যায় কখনোই ভোগেননি এমন মানুষ বোধহয় খুঁজেই পাওয়া যাবে না। অনেকের ব্রণের সমস্যা থাকে খুব বেশি, রীতিমত ভয়াবহ। পুঁইপাতা ভালো করে ধুয়ে পিষে নিন। ব্রণের ওপর পুরু প্রলেপ দিয়ে লাগান। দিনে দু বার। ব্রণের ব্যথা (pain) ও ব্রণ দুটোই দূর হয়ে যাবে।
২. চুলপড়া রোধে অতিরিক্ত চুল (hair) ঝরে পড়ছে? পুঁইপাতা ভালো করে ধুয়ে বেটে নিন। এতে খানিকটা অলিভ অয়েল মিশিয়ে নিন। চুলের (hair) গোড়ায়, মাথার ত্বকে ভালো করে লাগান। ৩০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। একদিন পর পর টানা দুই সপ্তাহ পুঁইপাতা ব্যবহার করুন, চুল (hair) পড়া রোধ হবে।

৩. ফোঁড়া সারাতে ব্রণের মতো ফোঁড়া সারাতেও পুঁইপাতা উপকারী। একই নিয়মে পুঁইপাতা পিষে ফোঁড়ার ওপর লাগান।
৪. কোষ্ঠকাঠিন্য দূর করতে পেঠের সমস্যা কোষ্ঠকাঠিন্য দূর করতেও পুঁইপাতার জুড়ি নেই। ৮-১০টি পুঁইপাতা ভালো করে ধুয়ে নিন। ২ কাপ পানিতে সামান্য লবণ দিয়ে এই পাতাগুলো সেদ্ধ করে নিন। হালকা গরম থাকতে থাকতেই পানিসহ পাতাগুলো খেয়ে ফেলুন।

৫. গ্যাসের ব্যথা (pain) কমাতে গ্যাসের প্রচণ্ড ব্যথা (pain) তাত্‍ক্ষণিকভাবে দূর করতে পুঁইপাতা সাহায্য করে। পাতা পিষে নিয়ে পেটে প্রলেপ দিন। বাম কাত হয়ে শুয়ে থাকুন।

Check Also

খুব প্রয়োজনীয় একটি পোস্ট। এক অনুষ্ঠানে গিয়ে একজন ভদ্রমহিলা হঠাৎ

খুব প্রয়োজনীয় একটি পোস্ট। এক অনুষ্ঠানে গিয়ে একজন ভদ্রমহিলা হঠাৎ..

এক অনুষ্ঠানে গিয়ে একজন ভদ্রমহিলা হঠাৎ হোঁচট খেয়ে পড়ে গেলেন। উঠে দাঁড়িয়ে তিনি বললেন, সবকিছু ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *