Monday , April 19 2021
Home / লাইফ-স্টাইল / ৩০ পার না হতেই বয়সের ছাপ পড়ছে? এই ৫টি কারণে অল্প বয়সে বুড়িয়ে যান

৩০ পার না হতেই বয়সের ছাপ পড়ছে? এই ৫টি কারণে অল্প বয়সে বুড়িয়ে যান

৩০ পার না হতে বয়সের ছাপ- বর্তমানে আগের মতো আবহওয়া এবং খাবার পাওয়া দুঃসাধ্য ব্যাপার, কিন্তু অন্য সবাই তো এই অল্প বয়সে বুড়িয়ে যাওয়ার আওতায় পড়ে না। তাহলে হাতো গোনা কিছু মানুষ কেন অল্প বয়সেই বুড়িয়ে যায়? হ্যাঁ এই অল্প বয়সে বুড়িয়ে যাওয়ার পিছনে রয়েছে কিছু কারণ। আর এই কারণগুলো মূলত আমাদের নিজেদেরই সৃষ্টি।

আমাদের কিছু বাজে বদঅভ্যাসের কারণে শরীর ও ত্বকের উপর মারাত্মক ক্ষতিকর প্রভার পড়ে যার ফলে গুটি কয়েক মানুষ খুব অল্প বয়সেই বুড়িয়ে যায়। তবে যদি আমরা সঠিক জীবন-যাপন, পুষ্টিকর খাদ্যাভাস গড়ে তুলি তাহলে খুব সহজে এই বুড়িয়ে যাওয়া সহেজে রোধ করতে পারি।

চলুন তবে জেনে নেওয়া যাক যেসব কারণে অল্প বয়সে বুড়িয়ে যাওয়ার কারণ-

১। শারীরিক পরিশ্রম: একাধিক গবেষণায় প্রমাণিত যে, ধূমপান ও মদ্যপানের কারনে যত মানুষ মৃত্যুবরণ করে; ঠিক তত মানুষ অলসতা ও শরীরিক পরিশ্রম না করার জন্য নানা রোগে আক্রান্ত হন। শরীরিক পরিশ্রম করার মাধ্যমে শরীরের কোন প্রকার রোগ বাসা বাঁধার তেমন সুযোগ পায় না। ফলে শরীর চলে যায় বার্ধ্যকোর দিকে। তাই নিয়মিত পরিশ্রম করুন, বার্ধক্যেকে দূরে ঠেলে দিন।

২। মানসিক চাপ: মানসিক চাপ ত্বকে দ্রুত বয়সের ছাপ দ্রুত ফেলে দেয়। মানসিক চাপ নেওয়া ফলে আপনার মস্তিস্কের ক্ষতি করে ফেলছেন। অল্পতেই অতিরিক্ত অস্থির হয়ে পড়া, মানসিক চাপ নেওয় আপনার মস্তিস্কের স্বাভাবিক কর্মক্ষমতা নষ্ট করে ফেলে, যা বয়সের সাথে সাথে হয়ে থাকে। তাই নিজের চেহারাতে লাবন্য ও তারুন্যদীপ্ত ধরে রাখতে চাইলে মানসিক চাপ ঝেড়ে ফেলেুন। সবকিছুর সাথে মানিয়ে চলার চেষ্টা করুন।

৩। উপুড় হয়ে ঘুুমানো: শুনে হয়ত অবাক হচ্ছেন। অনেকেরই রয়েছে এই বাজে অভ্যাসটি। উপুড় হয়ে ঘুমালে মুখ বেকায়দায় বালিশের উপর থাকে যা ত্বকের রিংকেল পড়ার অন্যতম কারণ। ফলে অল্প বয়সেই আপনাকে বেশি বয়স্ক দেখায়। তাই নিজের লবন্য ধরে রাখতে এই বাজে অভ্যাস ত্যাগ করুন।

৪। ধূমপান ও মদ্যাপান: অতিরিক্ত ধূমপান ও মদ্যপান করার অভ্যাস রয়েছে অনেকেরই। কিন্তু ধূমপান ও মদ্যপানের কারনে আপনার দেহ ও ত্বক দুটোরই বয়স বেড়ে যাচ্ছে। যারা নিয়মিত ধূমপান ও মদ্যপান করেন প্রতিবছর তাদের দেহের যতটা ক্ষয় হয় তা বয়স ৫ বছর কমিয়ে দেয়। সেই সাথে এর যৌবনও নষ্ট করে ফেলনছেন। তাই এগুলো হতে বিরত থাকুন।

৫। অপর্যাপ্ত পানি পান ও সবুজ শাকসবজি না খাওয়া: ত্বকে বয়ছের ছাপ দ্রুত পড়ে যাওয়ার অন্যতম কারণ হলো এই দুটি। তাই নিজের যৌবন ধরে রাখতে হলে নিয়মিত পানি পান ও রোজ সবুজ শাক সবজি খাওয়ার অভ্যাস গড়ে তুলন। তাহলে আপনার জীবন – যৌবন সব অটুট থাকবে।

About Moni Sen

Check Also

আপনার প্যান আধারের সাথে যুক্ত কিনা, বাড়িতে পরীক্ষা করার উপায় জেনে নিন

আপনার প্যান আধারের সাথে যুক্ত কিনা, বাড়িতে পরীক্ষা করার উপায় জেনে নিন

আপনার প্যান আধারের সাথে যুক্ত কিনা বাড়িতে পরীক্ষা করার উপায় জেনে নিন – কিছু পরিষেবার ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x