Saturday , July 24 2021
Home / লাইফ-স্টাইল / ৩০ এর সৌন্দর্য ধরে রাখতে যে ৫টি কাজ নিয়মিত করবেন

৩০ এর সৌন্দর্য ধরে রাখতে যে ৫টি কাজ নিয়মিত করবেন

৩০ এর সৌন্দর্য ধরে রাখতে যে ৫টি কাজ নিয়মিত করবেন – বয়সের তুলনায় একটু তরুণ দেখানোর জন্য সকলেই নানা ধ’রণের পদ্ধতির

অবলম্বন করে থাকেন। চেহারার বয়সের ছাপ কিংবা দে’হে আসা একটু-আধটু বার্ধক্য ঢাকার জন্য চেষ্টা করছেন আজকাল?কিন্তু বয়সের ছাপ দূ’র করা কি এতোই সহজ? মোটেও নয়।তার চেয়ে বরং ত্বকে এবং দে’হে বয়সের ছাপ পড়তে না দেয়াটাই কি বুদ্ধিমানের কাজ। চলুন

আজকে দেখে নেয়া যাক শ’রীর ও ত্বকে তারুণ্য ধ’রে রাখতে কী কী কাজ ক’রতে হবে আপনাকে। চলুন তবে জেনে নেওয়া যাক বয়স ৩০ বছর পেরিয়ে গেলে যেসব কাজ হতে বিরত থাকা উচিৎ-

1. ধূমপান ও ম’দ্যপান করবেন না একেবারেইঃ
ধূমপান এবং ম’দ্যপানের কারণে আপনার ত্বকে এবং দে’হে খুব সহজেই বার্ধক্য এসে ভর করে। নিকোটিন এবং অ্যালকোহল ত্বকের নিচের র’ক্ত ও অক্সিজেন সঞ্চালন ব’ন্ধ করে দেয় সে কারণে ত্বকে বয়সের আগেই পড়তে থাকে বার্ধক্যের ছাপ। ত্বকের নানা স’মস্যা সহ হলদেটে দাঁত ও নখ আপনাকে আরও অনেক বেশি বয়স্ক করে তোলে।এবং আমাদের হৃদপিণ্ড, মস্তিষ্ক, লিভার সব কিছুর ক’র্মক্ষ’মতা ধীরে ধীরে ন’ষ্ট করে ফে’লে । তাই ধূমপান ও মদ্যপান থেকে যতোটা সম্ভব দূ’রে থাকাই ভালো।

2. নিয়মিত সানস্ক্রিন লা’গান ত্বকেঃ
শীত, গ্রীষ্ম কিংবা বর্ষা বছরের কোনো সময়েই সানস্ক্রিন লা’গানোর কথা ভুলবেন না কোনো ভাবেই। সূর্যের ক্ষ’তিকর রশ্মি আমাদের ত্বকের সবচাইতে বেশি ক্ষ’তি করে। এবং ত্বকে বয়সের ছাপ, রিংকেল, ত্বক ঝুলে পড়া এবং চোখের কোণে ফোলাভাবের জন্য প্রত্যক্ষ এবং পরোক্ষ ভাবে দায়ী সূর্যের রশ্মি। তাই বছরের প্রতিটা দিনেই বাসা থেকে বাইরে বেরুনোর আগে অবশ্যই ত্বকে সানস্ক্রিন লা’গাবেন।

3. অতিরি’ক্ত চিনি খাওয়া ব’ন্ধ করুনঃ
চিনি র’ক্তে গ্লুকোজে’র মাত্রা বাড়ায় এবং দে’হের শিরাউপশিরায় ব’ন্ধকতা সৃষ্টি করে। ফলে দে’হে অক্সিজেন সরবরাহ কমে যায় এবং আমাদের অভ্যন্তরীণ অ’ঙ্গপ্রত্যঙ্গ স্বা’ভাবিক ক’র্মক্ষ’মতা হারায়। চিনি আমাদের দে’হের অভ্যন্তরীণ অ’ঙ্গপ্রত্যঙ্গের জন্য যতোটা খা’রাপ ঠিক ততোটাই খা’রাপ আমাদের ত্বকের জন্যও। চিনির গ্লাইকেশন নামক উপাদান আমাদের ত্বকের কোলাজেন টিস্যুর মা’রাত্মক ক্ষ’তি করে থাকে। এতে ত্বক একেবারে ন’ষ্ট হয়ে যায়। ত্বকের ইলাস্টিসিটি কমে যায় ও ত্বক ঝুলে প’ড়ে। তাই বেশি চিনি ও চিনিযুক্ত খাবার থেকে দূ’রে থাকুন।

4. খাদ্যাভ্যাসে পরিবর্তন আনুনঃ
আজেবাজে খাবার, ফাস্ট ফুড, এনার্জি ড্রিংক ইত্যাদি খাওয়া থেকে বিরত থাকুন। দে’হের জন্য প্রয়োজনীয় এবং স্বা’স্থ্যকর খাবার রাখু’ন খাদ্যতালিকায়। হাড়ের সু’স্থতার জন্য খান ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার এবং দে’হের সুর’ক্ষার জন্য প্রয়োজনীয় ভিটামিন, মিনারেল, প্রোটিন ও পুষ্টিকর খাবার। কলেস্টোরলের মাত্রা কমিয়ে রাখু’ন। দেখবেন দে’হে বার্ধক্য দেরিতে আসবে। ত্বকের জন্য ভিটামিন ই সমৃদ্ধ খাবার রাখু’ন খাদ্য রালিকায়। প্রচুর পানি পান করে দে’হ ও ত্বককে হাইড্রেট রাখু’ন। দেখবেন দে’হ ও ত্বকে ধ’রে রাখতে পারছেন তারুণ্য।

5. খুব বেশি মা’নসিক চা’প নেবেন নাঃ
মা’নসিক চা’প আমাদের মস্তিস্কের জন্য অনেক বেশি খা’রাপ তা আম’রা সকলেই জানি। স্মৃ’তিশ’ক্তি লোপ এবং চিন্তাশ’ক্তি লোপের মতো রো’গ মা’নসিক চা’প নেয়ার ফলেই হয়ে থাকে। এরই সাথে মা’নসিক চা’প আমাদের ত্বকের জন্যও অনেক বেশি ক্ষ’তিকর। আম’রা মা’নসিক চা’পে থাকলে আমাদের দে’হে যে কার্টিসোল নামক হরমোনের নিঃসরণ ঘ’টে তা আমাদের ত্বকের কোষ ভে’ঙে ফে’লে ফলে বয়সের ছাপ প’ড়ে যায় দ্রুত। এছাড়াও মা’নসিক চা’পের ফলে মাথার চুলের টিস্যু ক্ষ’তিগ্রস্থ হয়ে চুল সাদা হওয়া শুরু করে। তাই মা’নসিক চা’প নেয়া কমিয়ে ফেলুন।

Check Also

স্ত্রীকে কখনোই বলবেন না এই ৬ টি কথা

স্ত্রীকে কখনোই বলবেন না এই ৬ টি কথা

স্ত্রীকে কখনোই বলবেন না এই ৬কথা- দাম্পত্য সম্পর্ক টিকিয়ে রাখার জন্য স্বামী-স্ত্রীর মধ্যেই ভালোবাসা, সহমর্মিতা, ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *