Friday , September 24 2021
Home / বিজ্ঞান ও প্রযুক্তি / হারিয়ে যাওয়া বা চুরি হওয়া স্মার্টফোনে থাকা সব ছবি, ভিডিও এবং তথ্য মুছবেন যেভাবে

হারিয়ে যাওয়া বা চুরি হওয়া স্মার্টফোনে থাকা সব ছবি, ভিডিও এবং তথ্য মুছবেন যেভাবে

হারিয়ে যাওয়া বা চুরি হওয়া স্মার্টফোনে থাকা সব ছবি ও তথ্য মুছবেন যেভাবে- মনে করুন, আপনার স্মার্টফোন চুরি হয়েছে বা হারিয়ে গেছে। তাতে গুরুত্বপূর্ণ তথ্য থাকতে পারে, ব্যক্তিগত ছবি থাকতে পারে, পরিবার-পরিজনদের মুঠোফোন নম্বরসহ দীর্ঘদিনের ব্যবহারে অনেক কিছু

জমা হয় স্মার্টফোনে। স্বাভাবিকভাবেই আপনি চান না সে তথ্য অন্য কারও হাতে পড়ুক। আবার স্মার্টফোনটিও হাতছাড়া হয়ে গেছে। এই হাতছাড়া হওয়া স্মার্টফোনে দূরে থেকেই সব তথ্য মুছে ফেলার সুবিধার নাম ‘রিমোট ওয়াইপ’। অ্যান্ড্রয়েড ও আইফোনে এই সুবিধা আছে। কিছু কিছু ল্যাপটপেও সুবিধাটি পাওয়া যায় তবে আজ আমরা কেবল স্মার্টফোনেই থাকছি।

চলুন তবে জেনে নেওয়া যাক বিস্তারিত-

অ্যান্ড্রয়েড স্মার্টফোনে যেভাবে সুবিধাটি ব্যবহার করবেন-
অ্যান্ড্রয়েডে সুবিধাটি পাওয়া যাবে ‘ফাইন্ড মাই ডিভাইস’ অপশনে। তবে সে সুবিধা ব্যবহারের সময় আপনার স্মার্টফোন চালু থাকতে হবে, গুগল অ্যাকাউন্টে লগইন করা থাকতে হবে, ইন্টারনেট সংযোগ সচল থাকতে হবে এবং ফাইন্ড মাই ডিভাইস চালু থাকতে হবে। ফাইন্ড মাই

ডিভাইস আগে থেকে সচল করা না থাকলে সেটিংস থেকে গুগল মেনুতে দেখতে পারেন। আবার অ্যাপটি নামিয়ে ইনস্টল করেও নিতে পারেন। স্মার্টফোন চুরি হলে তাতে থাকা সব ছবি ও তথ্য মুছবেন যেভাবে শুরুতে android.com/find ঠিকানার ওয়েবসাইটে গিয়ে আপনার গুগল অ্যাকাউন্টে লগইন করুন। স্মার্টফোনেও কিন্তু একই গুগল অ্যাকাউন্ট যুক্ত থাকতে হবে। লগইন হয়ে গেলে ওপরের বাঁ দিকে আপনার স্মার্টফোন

দেখতে পাবেন। একাধিক থাকলে যেটি হাতছাড়া হয়েছে, সেটি নির্বাচন করুন। ব্যাটারিতে কত শতাংশ চার্জ আছে, অনলাইনে যুক্ত আছে কি না বা শেষ কখন ছিল—এমন কিছু তথ্য দেখাবে। মানচিত্রে স্মার্টফোনটির সম্ভাব্য অবস্থান দেখাবে গুগল (সে জন্য ডিভাইসের লোকেশন চালু থাকতে হবে)। আর বাঁ দিকে তিনটি অপশন পাবেন।

1. ১ম অপশনটি
মানচিত্রে দেখানো স্মার্টফোনের বর্তমান অবস্থান কাছাকাছি ও চেনাজানা কোথাও হলে আপনি সেখানে গিয়ে ‘প্লে সাউন্ড’ অপশনটি নির্বাচন করতে পারেন। সাইলেন্ট মোডে থাকলেও স্মার্টফোনটির রিংটোন বেজে উঠবে। তবে অপরিচিত কোথাও একা গিয়ে বিপদে পড়ার আশঙ্কা থাকতে পারে।

2. ২য় অপশনটি
‘সিকিউর ডিভাইস অপশন’ নির্বাচন করে স্মার্টফোন লক করতে পারবেন। চাইলে ফোনের পর্দায় কোনো বার্তা দেখাতে পারেন, সঙ্গে যোগাযোগের জন্য আপনার ফোন নম্বর দিয়ে দিতে পারেন।

3. তৃতীয় অপশনটি
‘ইরেজ ডিভাইস’। এই অপশন আপনার ফোনে সব তথ্য মুছে ফেলবে। আর তথ্য মুছে ফেলার পর ‘ফাইন্ড মাই ডিভাইস’ অপশনটি আর কাজ করবে না। স্মার্টফোনটি অফলাইনে দেখালে পরে যখন অনলাইনে আসবে, তখন তথ্য মুছে ফেলার কাজটি শুরু হবে।

Check Also

শাওমি নিয়ে এলো কম মূল্যে ইলেকট্রিক বাইক!

শাওমি নিয়ে এলো কম মূল্যে ইলেকট্রিক বাইক!

চীনের জনপ্রিয় স্মার্ট’ফোন প্রতিষ্ঠান শাওমি মূলত ফোন প্রস্তুতকারক সংস্থা হিসেবেই পরিচিত। এখন শাওমি শুধু ফোন ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *