Monday , April 19 2021
Home / সংবাদ / স্কুল-কলেজ খোলার বিষয়ে নতুন নির্দেশিকা জারি কেন্দ্রর

স্কুল-কলেজ খোলার বিষয়ে নতুন নির্দেশিকা জারি কেন্দ্রর

স্কুল-কলেজ খোলার বিষয়ে নতুন নির্দেশিকা জারি কেন্দ্রর – আনলক ৫-এর নির্দেশিকা অনুসারে কেন্দ্র সরকারের তরফ থেকে জানানো হয়েছে ১৫ অক্টোবর থেকে অভিভাবক, রাজ্য সরকার এবং অন্যান্য প্রশাসনিক কর্তাদের সাথে আলোচনার পরিপ্রেক্ষিতে স্কুল কলেজ খোলা যেতে

পারে। স্কুল কলেজ খোলার পাশাপাশি অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানগুলিও একই পদ্ধতি মেনে খোলার অনুমতি পেয়েছে। তবে স্কুল কলেজ খোলা সম্পূর্ণ রাজ্য অথবা কেন্দ্রশাসিত অঞ্চলের সিদ্ধান্তের উপর নির্ভর করবে বলেও জানানো হয়েছে কেন্দ্র সরকারের তরফ থেকে। আর সিদ্ধান্ত

অনুযায়ী যদি স্কুল কলেজ এবং অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানগুলি খোলা হয় সে ক্ষেত্রে কি কি নির্দেশিকা মেনে চলতে হবে কর্তৃপক্ষকে জানিয়ে ফের একবার নির্দেশিকা প্রকাশ করল কেন্দ্র সরকারের শিক্ষামন্ত্রক। শনিবার কেন্দ্রীয় শিক্ষামন্ত্রকের তরফ থেকে এই নয়া নির্দেশিকা প্রকাশ করা হয়।

১) শিক্ষার্থীদের স্কুল অথবা কোচিং সেন্টার বা অন্য কোন শিক্ষা প্রতিষ্ঠানে আসার জন্য অভিভাবকের লিখিত সম্মতিপত্র আবশ্যিক।
২) যে সকল পড়ুয়ারা অনলাইন ক্লাস চালিয়ে যেতে ইচ্ছুক তারা অনলাইনেই ক্লাস করতে পারবেন।

৩) কেন্দ্রীয় কোভিড বিধির উপর ভিত্তি করে রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলি নিজেদের মতো বিধি নিষেধ সম্পর্কিত নির্দেশিকা তৈরি করতে পারে।
৪) স্কুল অথবা অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠান খোলার ক্ষেত্রে রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলির শিক্ষাভবন দ্বারা কোভিড বিধিনিষেধের উপর ভিত্তি করে পুনরায় খুলতে পারে।

৫) কলেজ এবং উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানগুলির খোলার জন্য রাজ্য অথবা কেন্দ্রশাসিত অঞ্চলকে স্বরাষ্ট্র মন্ত্রকের সাথে আলোচনা করতে হবে। ৬) পিএইচডি গবেষণার এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের স্নাতকোত্তর পড়ুয়াদের জন্য বিশ্ববিদ্যালয়গুলি পরীক্ষামূলক কাজ এবং ল্যাবরেটরির কাজ প্রয়োজনমতো পুনরায় চালু করতে পারে।

৭) উচ্চশিক্ষা প্রতিষ্ঠান হোক অথবা স্কুল, পুনরায় তা খোলার জন্য যেমন রাজ্য অথবা কেন্দ্রশাসিত অঞ্চলের সম্মতি লাগবে ঠিক তেমনি মেনে চলতে হবে কেন্দ্রীয় কোভিড বিধি।

About Moni Sen

Check Also

এক কন্যা সন্তানের পিতৃত্বের দাবি নিয়ে হাসপাতালে হাজির তিন বাবা!

এক কন্যা সন্তানের পিতৃত্বের দাবি নিয়ে হাসপাতালে হাজির তিন বাবা!

এক কন্যা সন্তানের পিতৃত্বের দাবি নিয়ে হাসপাতালে হাজির তিন বাবা! – জন্মের পর সদ্যোজাত শিশুকে ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x