Home / লাইফ-স্টাইল / সুতির শাড়ি যত্ন নেওয়ার ৫টি ঘরোয়া টিপস

সুতির শাড়ি যত্ন নেওয়ার ৫টি ঘরোয়া টিপস

সুতির শাড়ি যত্ন নেওয়ার ৫টি ঘরোয়া টিপস- রোজকার রান্না ঘরে হাতা খুন্তির লড়াই হোক বা অফিসের কাজ। বাঙালী নারীর পরনে থাকে

সুতির সুন্দর শাড়ি। তাই আপনার প্রিয় এই শাড়ি যাতে বহুদিন একই রকমের থাকে, তার ব্যবস্থা করে ফেলেছি। ৫টি সহজ টিপস আপনার

পছন্দের শাড়িকে তার আসল রুপে রেখে দেবে বহুদিন। সুতির শাড়িতে বেশ একটা আঁতেল আঁতেল ভাব আছে। কিন্তু তা ম্যাড়মেড়ে হয়ে গেলে সব কায়দাই শেষ! তাই সুতির শাড়ির রঙ এবং কাপড় যাতে একেবারে কড়কড়ে থাকে তা খেয়াল রাখা খুব জরুরি। চলুন তাহলে জেনে নেওয়া যাক সে টিপসগুলো –

1. রঙ না ওঠার উপায় সুতির শাড়ি যেহেতু বাড়িতেই ধুয়ে ফেলা যায় তাই প্রথম বার যখন শাড়ি ধোবেন তখন অল্প উষ্ণ গরম জলে খানিকটা বিট লবণ মিশিয়ে ১৫-২০ মিনিট ভিজিয়ে রাখবেন। এর পর নর্মাল ধুয়ে রেখে দিন।এতে শাড়ির রঙটি একেবারে কেনার সময়ের মতই থাকবে আর পরবর্তীকালে বারবার ধোওয়ার পরেও রঙ ফ্যাকাসে হয়ে যাবে না।

2. কাপড় নষ্ট না হওয়ার উপায় মাসে একবার কাপড় কাছার পাউডার দিয়ে ধোবেন সুতির শাড়ি। বাকি সময় পরার পর জলে অল্প রিঠা মিশিয়ে শাড়ি কিছুক্ষণ ভিজিয়ে রাখবেন তারপর মেলে দেবেন। এতে শাড়ি অনেকদিন অবধি নতুনের মত থাকে আর সুন্দর গন্ধ বের হয় এর থেকে।

3. সুতির কাপড়কে কড়কড়ে রাখার উপায় শাড়ি প্রতিবার ধোয়ার সময় অবশ্যই তাতে হালকা করে মাড় দিন।এতে কাপড় কড়কড়ে থাকবে। এছাড়া সুতির শাড়ি প্রতিবার পরার পর আয়রণ করে হ্যাঙ্গারে ঝুলিয়ে আলমারিতে রাখতে পারেন। তাহলে কিন্তু অনেকদিন অবধি আপনার শাড়ি ভালো থাকবে নতুনের মত।

4.যাতে দৈর্ঘ্যে ছোট না হওয়ার উপায় কাপড় ভুলেও কখন ড্রাইওয়াশ করতে দেবেন না এতে কাপড়ের দৈর্ঘ্য কমে যায়। আর খেয়াল রাখবেন শাড়ি ধোয়ার পর কড়া রোদে যেন না শোকানো হয়। এতে সুতির কাপড় ছোট হয়ে যায়। তাই চেষ্টা করবেন যাতে শাড়ি হালকা রোদে শোকানো হয়।

5.কাপড়ে পোকা না লাগার উপায় সুতির শাড়ি বেশির ভাগ সময় নষ্ট হয়ে যায় পোকার জন্য। যখন আলমারিতে শাড়ি রাখবেন তার আগে খবরের কাগজে ন্যাপথলিন বা নিমপাতা রেখে তার উপরে আর একটি খবরের কাগজ পেতে তাতে শাড়ি রাখুন।

About By Moni Sen

Check Also

হোটেল ও মোটেলের মধ্যে পার্থক্য কী

হোটেল ও মোটেলের মধ্যে পার্থক্য কী জা’নেন?

হোটেল ও মোটেলের মধ্যে পার্থক্য কী জা’নেন আপনি? – হোটেল বলতে কী বোঝায় তা মোটামুটি ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x