Wednesday , October 21 2020
Home / লাইফ-স্টাইল / সঠিক উপায়ে ওভেন ব্যবহার না করলে ক্যান্সার অনিবার্য! জেনে নিন ওভেন ব্যবহারের সঠিক নিয়ম
Image: google

সঠিক উপায়ে ওভেন ব্যবহার না করলে ক্যান্সার অনিবার্য! জেনে নিন ওভেন ব্যবহারের সঠিক নিয়ম

বর্তমানে প্রযুক্তির এক অসামন্য অবদান হলো মাইক্রোওভেন। রান্নায় এর ব্যবহার এখন গোটা বিশ্বজুড়ে। অল্প সময়ে মজার মজার সব রান্নার সুফল পেতে এর ব্যবহার এখন তু্ঙ্গে। বলা যেতে পারে ব্যস্ত জীবনেকে সহজ করতে ওভেন যেন প্রযুক্তির এক আর্শীবাদ। শুধু শহরেই নয় এখন গ্রামাঞ্চলেও চোখে পড়ে এই মাইক্রোওভেন। তাহলে ভাবুন তো এটি কতটা কাজের জিনিস আমাদের জন্য।

তবে আপনি জানেন কি? ওভেনের ব্যবহার আপানর কতটা বিপদ ডেকে আনতে পারে। ওভেন হতে ক্রমাগত বেরিয়ে আসা মাইক্রোওয়েভ রেডিয়েশন এর অতিরিক্ত প্রভাব বিপদ ডেকে আনতে পারে। ফলে এই রেডিয়েশন হতে বেড়ে যায় নানা প্রকার ক্যান্সারের ঝুঁকি। আর রেডিয়েশন ছাড়া মাইক্রোওভেন কল্পনাও করা যায় না।

অধিক তাপের ফলে ওভেনে গরম করা খাবারে বারবার ব্যাকটেরিয়া জন্ম নেয়। ফলে খাবারের প্রোটিন, ভিটামিন, অ্যান্টি অক্সিডেন্ট, কোলেস্টেরল কমতে থাকে। আর রেডিয়েশন বাড়িয়ে তোলে ক্যান্সারের সম্ভবনা। চলুন তবে জেনে নেওয়া যাক এই রেডিয়েশন শরীরে কী কী ক্ষতি করে –

দীর্ঘদিন ওভেনের খাবার খেলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যা। ফলে হার্ট অ্যাটাকের সম্ভবনা বেড়ে যায়। উচ্চ রক্ত চাপের জন্য দায়ী মাইক্রোওয়েভ রেডিয়েশন। এছাড়াও শরীরে অ্যালর্জি সৃষ্টি করে থাকে। মস্তিস্কের নানা প্রকার সংক্রামণ বাড়তে পারে। পাকস্থলী ও অন্ত্রের ক্যান্সার সৃষ্টি করে। স্মৃতিশক্তি নষ্ট করে দেয়। মন মেজাজ খিটখিটে হয়ে থাকে। স্ট্রেকের ঝুঁকিও বাড়িয়ে দেয় এই রেডিয়েশন।

ওভেন ব্যবহারের সঠিক নিয়ম –

ওভেনে খাবার রান্না বা গরম করতে ৩০০ মেগা হতে ৩০০ গিগা হাইট পর্যন্ত ওভেনের তাপমাত্রা রাখুন। এর বেশি বা কম করবেন না। এই তাপমাত্রায় খাবার গরম কররে মাইক্রোওয়েভ রেডিয়েশন হয় না। তবে একই খাবার পুনরায় গরম করা হতে বিরত থাকুন। আপনি পুনরায় খাবার গরম করলে সেই খাবারটি আর খাবার থাকে না এটি বিষে পরিণত হয়।

সুস্থ্য, সুন্দর জীবনযাপন করতে মাইক্রোওভেনর সঠিক ব্যবহার করুন।

Check Also

জে’নে নিন মিথ্যাবাদী চেনার সহজ ৫টি উপায়

জে’নে নিন মিথ্যাবাদী চেনার সহজ ৫টি উপায় – জীবনের সকলেই প্রয়োজনে কখন না কখনো মিথ্যে ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x
error: Content is protected !!