Home / আধুনিক রান্নাবান্না / শীতের জনপ্রিয় ৬টি পিঠার রেসিপি দেখে নিন

শীতের জনপ্রিয় ৬টি পিঠার রেসিপি দেখে নিন

শীতের জনপ্রিয় ৬টি পিঠার রেসিপি দেখে নিন – ১. ভাপা পিঠা উপকরণঃ- সেদ্ধ ও আতপ চালের গুঁড়া ৫০০ গ্রাম,- গুড় ১ কাপ- নারকেল কুরানো বড় ১ কাপ,- লবণ আধা চা চামচ,- পানি সামান্য,- পিঠার জন্য ছোট ২টি বাটি,- ২ টুকরো পাতলা কাপড়। প্রণালীঃ চাল গুড়া একটু পানি দিয়ে ঝুরজুরা করে মাখিয়ে নিয়ে বাঁশের চালুনিতে করে চেলে নিতে হবে। এবার বাটিতে অল্প চালের গুঁড়া দিয়ে তার মাঝখানে

গর্ত করে গুড় ও নারকেল দিয়ে ওপরে চালের গুঁড়া দিয়ে ঢেকে দিতে হবে।এবার পাতলা কাপড় ভিজিয়ে পিঠা ঢেকে দিয়ে বাটির নিচ পর্যন্ত কাপড় ধরে বাটিটি উল্টে দিয়ে ফুটন্ত পানির ওপর ছিদ্র করা ঢাকনার ওপর বসিয়ে বাটিটি উঠিয়ে পিঠার কাপড় দিয়ে ঢেকে দিতে হবে। পাঁচ-ছয় মিনিট পর পিঠা উঠিয়ে পরিবেশন করুন।

২. সিদ্ধ কুলি পিঠা উপকরণঃ- আতপ চালের গুঁড়া ২ কাপ,- খেজুরের গুড় পরিমাণমতো,- কোরানো নারকেল ১ কাপ।প্রণালীঃ আতপ চালের গুঁড়া হালকা ভেজে পরিমাণমতো পানি দিয়ে কাই করে নতে হবে।কড়াইতে গুড় ও নারকেল একসঙ্গে চুলায় দিয়ে জ্বাল দিতে হবে। মিশ্রণটি শুকিয়ে আঠা আঠা হলে নামাতে হবে। খামির হাতে নিয়ে গোল গোল করে বেলে মাঝখানে পুর দিয়ে অর্ধচন্দ্রাকার দিয়ে মুখটি বন্ধ করে দিতে হবে। এভাবে সব পুলি পিঠা বানিয়ে ভাপে সিদ্ধ করতে হবে।

৩. খোলা চিতুই প্রণালীঃ চিতুই পিঠার খোলায় সামান্য তেল মাখিয়ে খোলা খুব গরম করে দুই টেবিল চামচ গোলা দিয়ে ঢেকে দিতে হবে। ঢাকনার চারপাশে পানি ছিটিয়ে ৩-৪ মিনিট পর পিঠা তুলে গুড়ের সিরায় ভেজাতে হবে। ৪. খেজুর গুড়ের পাটিসাপটা উপকরণঃ- আতপ চাল বা পোলাউ চালের গুঁড়া ২৫০ গ্রাম,- খেজুরের গুড় ২৫০ গ্রাম,- দুধ ১ লিটার,- চালের গুঁড়া অল্প,- দুধের মালাই ২ টেবিল চামচ,- সামান্য
চিনি এবং পানি প্রয়োজন হলে। প্রণালীঃ প্রথমে দুধ ঘন করে তাতে একে একে মালাই চিনি এবং চালের গুঁড়া দিয়ে ভালো করে নেড়ে শুকনা

করে নামিয়ে ঠাণ্ডা করে রাখুন দুধের তৈরি ক্ষীরশা। খেজুরের গুড় পরিমাণ মতো পানিসহ জ্বাল দিয়ে ঠাণ্ডা করে ছেঁকে নিতে হবে, যাতে কোন ময়লা গুড়ে না থাকে। এখন চালের গুঁড়া ও পরিমাণমতো জ্বাল দেয়া খেজুরের গুড় একসঙ্গে ঘন করে গুলতে হবে। তারপর একটি ননস্টিক প্যানে সামান্য তেল গরম করে ১ থেকে ২ চামচ (বড়) গোলা দিয়ে প্যানে হালকা করে ঘুরিয়ে ঘুরিয়ে রুটির মতো গোল করে সেঁকে নিয়ে তার মাঝখানে লম্বা করে আগে থেকে তৈরি করা ক্ষীরশা পরিমাণ মতো দিয়ে রোল করে পাটিসাপটা তৈরি করুন। তৈরি হয়ে গেল খেজুরের গুড়ের পাটিসাপটা পিঠা।

৫. ঝাল পুলি পিঠা উপকরণ :- গাজর কিউব কাট আধা কাপ,- আলু কিউব কাট ১ কাপ,- পেপে কিউব কাট ১ কাপ,- বরবটি কিউব কাট আধা কাপ,- পেঁয়াজ কুচি ১ টেবিল চামচ,- কাঁচামরিচ কুচি ১ চা চামচ,- ময়দা ১ কাপ,- চিনি কোয়ার্টার চা চামচ,- সয়াসস ১ টেবিল চামচ,- গোলমরিচ গুঁড়ো আধা চা চামচ,- সেদ্ধ ডিম ১টি,- গরম মসলা গুঁড়ো আধা চা চামচ,- তেল ও লবণ পরিমাণমতো। প্রণালী :

ময়দা, তেল, লবণ দিয়ে শক্ত খামির করে ঢেকে রাখুন, সবজিগুলো আধা সেদ্ধ করে নেবেন। একটি পাত্রে চুলায় ১ টেবিল চামচ তেল দিন। পেঁয়াজ কুচি, কাঁচামরিচ কুচি একটু ভেজে সেদ্ধ সবজি দিয়ে নেড়ে চেড়ে ৫ মিনিট রাখুন, অন্যান্য মসলা দিন, হয়ে এলে ১ টেবিল চামচ ময়দা ছিটিয়ে নামিয়ে নিন। ছোট ছোট লুচি বানিয়ে ভেতরে পুর দিয়ে মুখ বন্ধ করে ডুবো তেলে ভাজুন। গরম গরম পরিবেশন করুন।

৬. শাহি ভাপা পিঠা উপকরণঃ- সিদ্ধ চালের গুঁড়া ১ কাপ,- পোলাওর চালের গুঁড়া ১ কাপ,- ঘন দুধের ক্ষীর ১ কাপ,- কিশমিশ ২ টেবিল চামচ,- পেস্তা বাদাম কুচি ২ টেবিল চামচ, – কাঠবাদাম কুচি ২ টেবিল চামচ,- কাজু কুচি ২ টেবিল চামচ,- চেরি কুচি ২ টেবিল চামচ,- নারিকেল কোরা ১ কাপের ৪ ভাগের ১ ভাগ,- খেজুরের গুড় ১ কাপ ও লবণ স্বাদমতো। প্রণালীঃ ১. চাল পানিতে ভিজিয়ে রেখে পানি ঝরিয়ে গুঁড়ি করে নিন।২. দুই রকম চালের গুঁড়া, এলাচ গুঁড়া ও লবণ একসঙ্গে মেখে নিন। এবার পানি ছিটা দিয়ে ঝুরঝুরে করে বাঁশের চালনিতে চেলে নিন।৩. ভাপা পিঠা বানানোর হাঁড়িতে পানি দিন। এবার মুখ ছিদ্র ঢাকনা বসিয়ে আটা দিয়ে আটকে দিন। যাতে বাষ্প বের হতে না পারে।

চুলায় বসিয়ে জ্বাল দিন।৪. পাতলা সুতির দুই টুকরা কাপড় ও অপেক্ষাকৃত বড় সাইজের (ভাপা পিঠার বাটি থেকে একটু বড় বাটি) দুটি বাটি নিন।৫. বাটিতে প্রথমে চালের গুঁড়ির ওপর গুড়, দুধের ক্ষীর, বাদামের মিশ্রণ দিয়ে আবার চালের গুঁড়ি এভাবে দুই স্তর সাজিয়ে নিন।৬. ভিজা কাপড়ের টুকরা দিয়ে পিঠা ঢেকে মুখ ছিদ্র ঢাকনার ওপর দিয়ে ঢেকে দিন। এ পিঠা হতে সময় একটু বেশি লাগবে।

About By Moni Sen

Check Also

রান্নার খরচ বাঁ’চানোর দুর্দা’ন্ত টিপস, পো’ড়া তেল স্বাস্থ্যকর হিসেবে পরিশুদ্ধ করার পদ্ধতি..

রান্নার খরচ বাঁ’চানোর দুর্দা’ন্ত টিপস, পো’ড়া তেল স্বাস্থ্যকর হিসেবে পরিশুদ্ধ করার পদ্ধতি.. – নানা রকম ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x