Thursday , August 5 2021
Home / স্বাস্থ্য / লেবুর সঙ্গে যেসব খাবার খেলে ঘটতে পারে আপনার মৃত্যু!

লেবুর সঙ্গে যেসব খাবার খেলে ঘটতে পারে আপনার মৃত্যু!

খাবারের স্বাদ বাড়াতে লেবুর তুলনা নেই। আকারে ছোট হলেও লেবুর উপকারিতার শেষ নেই। অনেকে ওজন কমাতে সকালে হালকা গরম

পানিতে নিয়মিত লেবুর রস মিশিয়ে খান। কেউ আবার লেবুর আচার খেতে ভালোবাসেন। শরীরের জন্য লেবু ভালো, তবে লেবুর সঙ্গে কয়েকটি খাবার খেলে নানা শারীরিক সমস্যা দেখা যায়। আয়ুর্বেদ চিকিৎসা অনুযায়ী, প্রতিটি খাবারের নিজস্ব স্বাদ থাকে যা হজমে ভালো বা খারাপ প্রভাব

ফেলে। যে কারণে খাদ্য সংমিশ্রণেরও খুব গুরুত্ব রয়েছে। যখন দুটি ভিন্ন খাবার একসঙ্গে মিশে যায়, এনজাইমগুলি সিস্টেমকে ব্যাহত করতে পারে। এর পাশাপাশি, শরীরে বিষাক্ত উপাদানের পরিমাণও বেড়ে যায়।

লেবুর সঙ্গে যেসব খাবার খাওয়া ঠিক নয়

1. লেবু আর পেঁপে : লেবুর সঙ্গে পেঁপে খাওয়া উচিত নয়। এটি শরীরে হিমোগ্লোবিন ভারসাম্যহীনতার কারণ হতে পারে। এর পাশাপাশি রক্তশূন্যতাও হতে পারে। লেবু আর পেঁপে শিশুদের জন্য সবচেয়ে বিপজ্জনক।

2. লেবু এবং দই : আয়ুর্বেদের মতে, দই লেবু খাওয়া উচিত নয়। সাইট্রাস ফলের সঙ্গে দুগ্ধজাত মিশ্রণ হজম পদ্ধতির ওপরে খারাপ প্রভাব ফেলতে পারে। এ দুটি খাবার একসঙ্গে খেলে আরও বেশি টক্সিন উৎপাদিত হবে। সর্দি-ঠান্ডা, সাইনাস বা অ্যালার্জিও বাড়তে পারে।

3. দুধ এবং লেবু : দুধের সঙ্গে টক জাতীয় খাবার খাওয়া উচিত নয়। এর কারণে বদহজমের মতো সমস্যা বাড়তে পারে। এ কারণে দুধ খাওয়ার অন্তত এক ঘন্টা আগে বা পরে লেবু খাওয়া উচিত।

4. লেবু এবং টমেটো : লেবু সাধারণত সালাদে বেশি ব্যবহৃত হয়। আয়ুর্বেদিকের মতে, টমেটোতে লেবু ব্যবহার করা উচিত নয়। এটি হজমে সমস্যা করতে পারে।

Check Also

এই ৩ টি উপায়ে মাত্র ৪ দিনে করনা মুক্ত হতে পারেন আপনিও! জানুন বিস্তারিত..

এই ৩ টি উপায়ে মাত্র ৪ দিনে করনা মুক্ত হতে পারেন আপনিও! জানুন বিস্তারিত..

এই ৩ টি উপায়ে মাত্র ৪ দিনে করনা মুক্ত হতে পারেন আপনিও- বিশ্বব্যাপী যখন মহামারি ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *