Sunday , June 13 2021
Home / স্বাস্থ্য / লিভার ড্যামেজ বা নষ্ট হয়ে যাওয়ার হওয়ার কারণ

লিভার ড্যামেজ বা নষ্ট হয়ে যাওয়ার হওয়ার কারণ

মানবদেহের প্রধান অঙ্গ প্রত্যঙ্গগুলোর অন্যতম হলো লিভার। শরীরের সার্বিক কার্যকলাপ পরিচালনার জন্য লিভারের সুস্থ্যতা একান্ত প্রয়োজন। সুস্থ্য লিভার ছাড়া সুস্থ্য শরীর ভাবা যায় না। আমাদের কিছু কিছু বাজে অভ্যাসের কারণে প্রতিনিয়ত লিভার মারাত্মক ক্ষতির সম্মুখীন হচ্ছে।

এর ফল হিসেবে আমার পাচ্ছি লিভার ড্যামেজসহ লিভারের অন্যান্য রোগ। শরীরের এই অঙ্গটিতে একবার সমস্যা হলে আর বেঁচে থাকার কোন রাস্তা খোলা থাকে না। তাই আমাদের সচেতন হতে হবে যেন আমাদের লিভার সঠিকভাবে কাজ করে এবং কোন রোগে আক্রান্ত না হয়। এক নজরে দেখে নিন যেসব কারণে লিভার নষ্ট হয় বা পঁচে যায়..

১। আমাদের অনেকেরই বাজে অভ্যাস রয়েছে দেরি করে ঘুমাতে যাওয়া এবং সকালে দেরিতে ঘুম হতে ওঠা। এতে শরীরে স্বাভাবিক সাইকেল চক্রের উপরে ব্যাপক প্রভাব পড়ে। অনেকেই সকালে ঘুম হতে ওঠার পরির্বতে আলসতা করে প্রসাব চেপে রাখে। যার ফলে পুরো চাপটি পড়ে লিভারের উপর। ফলে এতে লিভার নষ্ট বা পঁচে যেতে পারে।

২। দীর্ঘ সময় সময় না খেয়ে থাকাও লিভারের পক্ষে মারাত্মক ক্ষতিকর। অনেকে রয়েছেন যে অনেকক্ষণ না খেয়ে একবারে বেশি বেশি করে খেয়ে ফেলেন। এতে করে হঠাৎ করে লিভারের উপর অতিরিক্ত চাপ পড়ে ফলে লিভার ক্ষতিগ্রস্থ হওয়ার আশঙ্কা বেড়ে যায় অনেক।

৩। অনেকে রয়েচছেন সকালে কোন কিছু মুখে দেন না কিংবা সকালে দেড়ি করে খান। যেহেতু অনেক সময় ধরে পেট খালি থাকার কারণে শরীরের অন্যান্য অঙ্গগুলোর পাশাপাশি পর্যাপ্ত খাদ্যের অভাবে লিভার তার নিজস্ব কর্মক্ষমতা হারিয়ে ফেলে। তাই নিয়মিত খাওয়া অভ্যাস গড়ে তুলুন।

৪। কারণে অকারণে অনেকে বেশি করে ব্যাথানাশক ওষুধ খাওয়ার ফলে লিভারের স্বাভাবিক কর্মক্ষমতা হ্রাস পায় এবং ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়ায় ক্ষতি হয় লিভারের। এতে করে দেখা যায় লিভারে পঁচন ধরে বা লিভার ড্যামেজ হয়ে যায়।

৫। প্রকিয়াজাতকরণ খাদ্যদ্রব্য ও ক্যামিকেল মিশ্রিত খাদ্যদ্রব্য লিভারের জন্য হুমকিস্বরুপ। যদিও এতে মুখে স্বাদ পাওয়া যায়, তবে প্রিজারভেটেভ ফুড, আর্টিফিশিয়াল কলার ফুড, কৃত্রিম চিনি এই জাতীয় খাবারগুলো লিভারের জন্য মারাত্ম ক্ষতিকরে থাকে। এছাড়াও খারাপ তেল ও তৈলাক্ত জাতীয় খাবারও লিভারের জন্য মারত্মক ক্ষতিকর। এতে লিভারে স্বাভাবিক কর্মক্ষমতা আস্তে আস্তে হ্রাস পেয়ে যায়।

৬। বেশি বেশি কাঁচা সবজি বা ফলমূলও খাওয়া লিভারের জন্য ক্ষতিকর। কেননা এসব খাবার পরিপাকের জন্য পরিপাকতন্ত্রের উপর একটা অতিরিক্ত চাপ প্রয়োগ করে করে। যার পুরো চাপটা লিভারে চলে আসে। তাই কম করে কাঁচা শাকসবজি বা ফলমূল খাবেন।

৭। অতিরিক্ত মদ্যপান লিভার নষ্ট হওয়ার অন্যতম একটি প্রধান কারণ। মদ্যপান এমনিতে শরীরের জন্য খারাপ। মদের অ্যালকোহলের ক্ষতিকর উপাদানসমূহ লিভার নষ্টের অন্যতম প্রধান ভূমিকা পালন করে থাকে। তাই মদ্যপান হতে বিরত থাকুন।

About Moni Sen

Check Also

৫ টি ঘরোয়া উপায়ে দাঁতের কালচে-হলদেটে ভাব দূর করার পদ্ধতি

৫ টি ঘরোয়া উপায়ে দাঁতের কালচে-হলদেটে ভাব দূর করার পদ্ধতি

৫ টি ঘরোয়া উপায়ে দাঁতের কালচে-হলদেটে ভাব দূর করার পদ্ধতি- আমরা প্রায় সবাই দাঁতের কালচে ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *