Home / স্বাস্থ্য / লিভারে জমে থাকা চর্বি দূর করুন ঘরোয়া উপায়ে
image: google

লিভারে জমে থাকা চর্বি দূর করুন ঘরোয়া উপায়ে

লিভারে ফ্যাট জমার সমস্যা বর্তমানে অনেকেই ভুগছেন। লিভারের এই রোগটি অনেক সময় প্রাণনাশের কারণ হয়ে দাঁড়ায়। সাধারণত বিপাক প্রক্রিয়াতে অসামঞ্জস্য এবং ইনসুলিনের অকার্যকারিতার জন্য লিভারের কোষে অতিরিক্ত পরিমাণে ফ্যাট জমে যায়। উল্লেখ্য যে, ট্রাইগ্লিসারইড স্টোর হয়ে থাকে। এ কারণে লিভারের ওজন ৫-১০% বৃ্দ্ধি পায়। যা স্বাস্থ্যের জন্য মারাত্মক হুমকি।

চিকিৎসা বিশেজ্ঞদের মতে, জীবনযাপন ও খাদ্যা অভ্যাসের প্রভাব এই রোগের মূল কারণ হিসেবে চিহ্ণিত। যারা মদ্যপান করে ও মোটা ব্যক্তিদের মধ্যে এ রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি ৭৫ ভাগ এর বেশি। নার-পুরুষ উভয়েরই এই মরণঘাতী রোগে আক্রান্ত হওয়ার প্রবণতা লক্ষ করা যায়। যখন এই ফ্যাটযুক্ত সেলগুলো লিভারের টিস্যুদের বাঁধা দেয় তখন আস্তে আস্তে কাজ করা বন্ধ করে দেয় লিভার।

এই ধরণের সমস্যার কারণে প্রথম দিকে লিভার হালকা ফুলতে থাকে। শুরুতে যদিও কোন প্রতিক্রিয়া লক্ষ্য করা যায় না। তবে লিভারে মেদ জমা যদি সঠিক সময়ে আটকানো না যায় তাহলে এই ফ্যাট জমার কারণে রোগীর মৃত্যু অবাধারিত। কেননা এ সময় লিভারে চর্বি থাকার কারণে লিভার ঠিকমত তার কার্যক্রম চালাতে পারে না।

লিভারের ফ্যাট জমার ঝুঁকি ও লিভারে ফ্যাট জমা হওয়ার কারণগুলো প্রতিরোধের মাধ্যমেই প্রতিকার করা সম্ভভ। তবে আপনি হয়ত জানেন না যে এই রোগটি হওয়ার সুনিদৃষ্ট কোন কারণ নেই। তবে যদি সঠিক সময়ে চিকিৎসা শুরু করা যায় তাহলে লিভারের রোগ হতে পুরোপুরি সেরে ওঠা যায়। প্রকৃতিতে এমন কিছু ঘরোয়া উপাদান রয়েছে যা সঠিকভাবে প্রয়োগ করলে লিভারের চর্বি গলে লিভার নরমাল হয়ে যায়।

এক নজরে দেখে নিন লিভারের চর্বি গলানোর ঘরোয়া উপায়: ১। ১ চামচ আদা ১ গ্লাস গরম জলে মিশিয়ে কুসুম কুসুম গরম থাকাবস্থায় দিনে ২ বার পান করবেন। এই আদা গরম জলের মিশ্রণটি একটানা ১৫ দিন খেয়ে দেখবেন যে, আপনি অনেক সুস্থবোধ করছেন। আদা গরমজল লিভারের ফ্যাট জমার প্রক্রিয়াটি পুরোপুরি বন্ধ করে দেয়। ফলে লিভার ধীরে ধীরে স্বাভাবিক অবস্থায় ফিরে যায়।

২। আমলকিতে প্রচুর পরিমাণে রয়েছে ভিটামিন সি যা লিভারকে দূষণমুক্ত করতে সহায়তা করে থাকে। তাই যদি আপনার কোন সময় লিভারের চর্বি জমার মত সমস্যা হয় তাহলে আপনি একটানা ২০ হতে ২৫ দিন রোজ সকাল ও বিকেল ১ চামচ করে আমলিকির রস খেয়ে দেখুন সুস্থ্য হয়ে উঠবেন।

৩। লিভারের চর্বি গলানোর আরেকটি কার্যকর উপায় হলো লেবুর রস। এতে থাকা । ভিটামিন সি যা, লিভারকে দূষণমুক্ত করতে সাহায়তা করে থাকে। তাই রোজ পাতে রাখুন লেবুর রস। শুধু লিভারের চর্বি গলাতেই নয় শরীরের চর্বিও গলাতে সহায়তা করে লেবুর রস।

৪। ১ কাপ গরম জলে কয়েক ফোঁটা অ্যাপেল সাইড ভিনেগার মিশিয়ে রোজ খাবার আগে পান করুন। কয়েক মাস অ্যাপেল সাইড ভিনেগার খেলে লিভারে জমে থাকা সব চর্বি ধুয়ে মুছে সাফ হয়ে যাবে। এছাড়াও গ্রিন টিও লিভারের চর্বি গলাতে সহায়াতা করে থাকে। তাই রোজ সকালে ও বিকালে গ্রিন টি খাওয়ার অভ্যাস গড়ে তুলুন।

Check Also

টানা ৩০ দিন আদা খেলে যেসব সুফল পাবেন…

টানা ৩০ দিন আদা খেলে যেসব সুফল পাবেন… – মসলার মধ্যে আদা রান্নার এক উৎকৃষ্ট ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x
error: Content is protected !!