Saturday , July 24 2021
Home / আধুনিক রান্নাবান্না / রান্না থেকে পোড়া গন্ধ দূর করতে কাজে লাগান এই টোটকাগুলো

রান্না থেকে পোড়া গন্ধ দূর করতে কাজে লাগান এই টোটকাগুলো

রান্না থেকে পোড়া গন্ধ দূর করতে কাজে লাগান এই টোটকাগুলো- রান্না ক’রতে গিয়ে অনেক সময়েই অ’সাবধনতাবশত খাবার পুড়ে যায়।

বিশেষ করে দুধ বা ভাত। আপনি য’তক্ষণ ঠায় গ্যাসের সামনে দাঁ’ড়িয়ে থাকবেন, ততক্ষণ কিচ্ছুটি হবে না, যেই এক সেকেন্ডের জন্য পিছন ফি’রবেন, ব্যস! রান্না পোড়ার গন্ধ ভক করে নাকে এসে লাগবে। এমত অব’স্থায় কী করবেন, রান্নাটা ফে’লে দেবেন? যদি স’ম্পূর্ণ রান্নাটা

পুড়ে যায়, তাহলে যদিও কিছু করার নেই; কিন্তু তলা ধ’রে গেলে বা শুধু একটু পো’ড়া গ’ন্ধ লা’গলে তো আর রান্না ফে’লে দেওয়া যায় না! অন্ন হল মা লক্ষ্মী, আর তাকে কিছুতেই অপমান করা যায় না। আম’রা বলে দিচ্ছি, রান্না থেকে পোড়া গন্ধ দূ’র করার সহজ উপায়।

চলুন তবে জেনে নেওয়া যাক-

ক) যদি পাত্রের তলা ধ’রে যায়, মানে, ভাত বা পোলাওয়ের নীচের দিকটা ধ’রে যায়, তা হলে হাতা দিয়ে বেশি নাড়বেন না। এটা অনেক সময় এই জন্য হয় যে অ্যালুমিনিয়ামের হাঁড়ি ব্যবহার ক’রতে-ক’রতে তলার দিকটা পাতলা হয়ে যায়। তাই বারবার এটা হলে বুঝতে হবে আপনাকে পাত্র পা’ল্টাতে হবে। যদি তলার দিকটা পুড়ে যায় স’ঙ্গে-স’ঙ্গে আঁ’চ ব’ন্ধ করে একটা হাতা দিয়ে উপরের ভাত বা পোলাও তুলে নেবেন।

খ) ভাত বা পোলাও যে হাঁড়ি বা পাত্রে রান্না করছিলেন, সেখান থেকে স’রিয়ে অন্য পাত্রে রাখু’ন। কারণ, পোড়া গন্ধ পাত্রে থাকলে সেটা সহজে যেতে চায় না। তাই অন্য পাত্রে ভাত রেখে তার উপরে এক টু’করো তাজা বান রুটি রাখু’ন। এবার অল্প আঁচে ওই পাত্র বসিয়ে দিন। বান রুটি পো’ড়া গ’ন্ধ অনেকটাই শুষে নেবে। তবে খেয়াল রাখবেন, আঁচ বেশি বাড়াবেন না।

গ) যদি মাংস পুড়ে যায় তা হলে প্রথমেই হাতা দিয়ে আলু ও মাংসের টুকরো তুলে নেবেন। তারপর অন্য একটা পাত্রে সেই আলু আর মাংসের টুকরো পেঁয়াজ দিয়ে ভাল করে নেড়ে নেবেন। পেঁয়াজ যেন ভাজা ভাজা হয়ে যায়। পেঁয়াজে’র কড়া গ’ন্ধে পো’ড়া গন্ধ দূ’র হবে। এবার ওই আলু আর মাংসের টুকরো দিয়ে আবার ঝোল করে নিন।

ঘ) যদি ঝোল পুড়ে যায়, তার জন্যও উপায় আছে। মাছ বা মাংস যেটাই রান্না করুন, আগে সেটা আগে তুলে নিন। এবার ঝোলের মধ্যে এক টু’করো মিষ্টি কুমড়ো দিয়ে দিন। কুমড়ো সেদ্ধ হওয়া পর্যন্ত রাখু’ন। সেদ্ধ হয়ে গেলে আঁচ ব’ন্ধ করে দশ মিনিট রেখে কুমড়ো তুলে নিন। এবার ওই ঝো’লে তুলে রাখা মাছ বা মাংস দিয়ে দিন।

ঙ) যদি ভাত বা পো’লাও পু’ড়ে না যায় কিন্তু তলা ধ’রে যায়, সেক্ষেত্রে পোড়া গ’ন্ধটা কিছুতেই যায় না ওই রান্না থেকে। এক কাজ করুন, কয়েক টুকরো পাউরুটি দিয়ে খাবারের উপরের অংশটি ঢাকা দিয়ে দিন। পাত্রে কিন্তু ঢাকা দেবেন না। মিনিট পাঁচেক পর পাউরুটি গুলো তুলে ফে’লে দিন। ঊপর থেকে নিয়ে খাবার পরিবেশন করুন।

Check Also

ফ্রিজে রাখা শক্ত রুটি মুহূর্তেই নরম করুন সহজ উপায়ে!

ফ্রিজে রাখা শক্ত রুটি মুহূর্তেই নরম করুন সহজ উপায়ে!

ফ্রিজে রাখা শক্ত রুটি মুহূর্তেই নরম করুন সহজ উপায়ে!- অনেকেই সকালে ও রাতে রুটি খেতে ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *