Tuesday , May 11 2021
Home / লাইফ-স্টাইল / রান্নার গ্যাস থেকে ড্রাইভিং লাইসেন্স, বদলে গেল যে ৭টি বিষয়ে গুরুত্বপূর্ণ নিয়ম

রান্নার গ্যাস থেকে ড্রাইভিং লাইসেন্স, বদলে গেল যে ৭টি বিষয়ে গুরুত্বপূর্ণ নিয়ম

রান্নার গ্যাস থেকে ড্রাইভিং লাইসেন্স, বদলে গেল যে ৭টি বিষয়ে গুরুত্বপূর্ণ নিয়ম – অক্টোবর মাস থেকে দেশজুড়ে একাধিক নিয়মের পরিবর্তন আনা হবে তার আগাম ঘোষণা দেওয়া হয়েছিল কেন্দ্র সরকারের তরফ থেকে। আর সেই মত অক্টোবর মাস শুরু হতেই দেশে গুরুত্বপূর্ণ ৭টি

নিয়মের পরিবর্তন ঘটলো। এই সকল পরিবর্তন আজ অর্থাৎ ১লা অক্টোবর থেকে লাগু হচ্ছে দেশজুড়ে। এর পাশাপাশি আরও বেশকিছু নিয়মে বদলানো হয়েছে, তবে সেগুলি তুলনায় নিম্নলিখিত ৭টি বদল খুবই গুরুত্বপূর্ণ।

১) ড্রাইভিং লাইসেন্স এবং গাড়ির কাগজপত্র : এই পরিবর্তন বর্তমান সময়ে সবথেকে গুরুত্বপূর্ণ পরিবর্তন বলে মনে করছেন বিশেষজ্ঞরা। কেন্দ্র সরকারের তরফ থেকে ১৯৮৯ মোটর ভেহিকলস আইনের পরিবর্তন করা হয়েছে। নতুন সংশোধনী ভেহিকলস আইন লাগু হচ্ছে ১লা অক্টোবর থেকে। এই নতুন সংশোধনী আইনের ফলে এখন থেকে আর গাড়ির চালকদের আর গাড়ির অরিজিনাল কাগজপত্র (Hard Copy) সহ ড্রাইভিং

লাইসেন্স আর বহন করার দরকার নেই। এগুলির সফট কপি অথবা ডিজিটাল কপি চালকদের কাছে থাকলেই হবে। নতুন একটি সফটওয়্যারের মাধ্যমে ট্রাফিক পুলিশ অথবা পরিবহণ দফতরের কর্মীরা ওই ড্রাইভিং লাইসেন্স অথবা রেজিস্ট্রেশন নম্বরের ভিত্তিতে সমস্ত তথ্য যাচাই করে নিতে পারবেন। এর পাশাপাশি আরও একটি গুরুত্বপূর্ণ পরিবর্তন আনা হয়েছে ড্রাইভিং লাইসেন্সের ক্ষেত্রে। এখন থেকে সারাদেশে একই

ধরনের উন্নত প্রযুক্তির ড্রাইভিং লাইসেন্স দেওয়া হবে। যার ফলে যদি কোনো চালক কোনরকম আইন লংঘন করে থাকেন তাহলে তার থেকে জরিমানা আদায় করা সহজ হবে। এমনকি ওই চালকের আইন লঙ্ঘন করার ডাটা পৌঁছে যাবে নির্দিষ্ট সার্ভারে। যেখান থেকে পরিবহন দপ্তর ইচ্ছে করলে দশ বছর পরেও ওই ব্যক্তির থেকে জরিমানা আদায় করতে পারবে।

২) গাড়ি চালানোর সময় মোবাইল ফোন ব্যবহার : নতুন এই ভেহিকলস আইনে বলা হয়েছে চালকরা মোবাইল ফোন ব্যবহার করতে পারবেন কেবলমাত্র রাস্তা চেনার জন্য। অর্থাৎ গাড়ি চালানোর সময় জিপিএস এবং আনুষঙ্গিক বিষয়গুলি ব্যবহার করা যাবে। তবে এক্ষেত্রে ও নিরাপদ পদ্ধতি অনুসরণ করতে বলা হয়েছে। তবে এছাড়া গাড়ি চালানোর সময় অন্য কোন কারণে মোবাইল ফোন ব্যবহার সম্পূর্ণ নিষিদ্ধ করা হয়েছে।

৩) প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনায় রান্নার গ্যাস : অক্টোবর মাস থেকে আর প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনায় বিনামূল্যে রান্নার গ্যাস পাবেন না উপভোক্তারা। লকডাউন চলাকালীন প্রধানমন্ত্রী গরীব কল্যাণ যোজনায় যে তিনটি গ্যাস সিলিন্ডার বিনামূল্যে দেওয়ার ঘোষণা করা হয়েছিল তার মেয়াদ শেষ হলো সেপ্টেম্বর মাসে।

৪) মিষ্টি : ১ লা অক্টোবর থেকে FSSAI এর নির্দেশিকা অনুযায়ী প্রতিটি মিষ্টির দোকানে মিষ্টির ‘বেস্ট বিফোর’ ডেট লিখতে হবে। মিষ্টির বিভিন্ন ভাগের উপর তার গুণগত মান ঠিক থাকার দিন নির্ধারণ করা হয়েছে। এই নির্দেশিকা বড় মিষ্টির দোকান থেকে শুরু করে অলিগলির মিষ্টির দোকান সকলকেই মানতে হবে।

৫) স্বাস্থ্য বিমা : স্বাস্থ্য বিমার ক্ষেত্রে একাধিক সাধারণ রোগ স্থান পেয়েছে, যে সকল রোগের ক্ষেত্রে আগে কোন রকম সুবিধা দেওয়া হতো না বিমা সংস্থাগুলি তরফ থেকে। এই সকল রোগের মধ্যে গুরুত্বপূর্ণ হল মানসিক রোগ, বয়স জনিত অসুস্থতা, লাইফস্টাইল ডিজিজ, জিন ঘটিত সমস্যা, নিউরো ডেভেলপমেন্ট ডিসঅর্ডার, পিউবার্টি ও মনোপজ, চোখের সার্জারি, হাঁটু সংক্রান্ত সমস্যা।

৬) ক্রেডিট ও ডেবিট কার্ড : ক্রেডিট এবং ডেবিট কার্ডের জন্য রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া তরফ থেকে নতুন নির্দেশিকা ঘোষণা করা হয়েছে। এই নির্দেশিকা অনুযায়ী ১লা অক্টোবর থেকে গ্রাহকরা নিজেদের ইচ্ছামত তাদের ক্রেডিট এবং ডেবিট কার্ডে আন্তর্জাতিক লেনদেন ও স্পর্শহীন (Wi-Fi) লেনদেন ব্যবহার করতে পারেন আবার ছাড়তেও পারেন।

৭) সরষে তেল : সরষের তেলে ভেজাল মেশানো নিয়ে দীর্ঘদিনের অভিযোগ রয়েছে আমজনতার। আর এই অভিযোগের পরিপ্রেক্ষিতে এবার FSSAI এর তরফ থেকে জারি করা নতুন নির্দেশিকা লাগু হলো পয়লা অক্টোবর থেকে। এই নির্দেশিকা অনুযায়ী এবার থেকে আর সরষে তেলের সঙ্গে অন্যকোন ভোজ্যতেল মেশানো যাবে না।

About Moni Sen

Check Also

কোন ইলিশ পদ্মার আর কোনটির পেটে ডিম, জে’নে নিন

কোন ইলিশ পদ্মার আর কোনটির পেটে ডিম, জে’নে নিন

মাছের রাজা ইলিশ। শুধু নামেই নয়, কাজেও এর পরিচয় মেলে। বাংলাদেশের মোট মৎস্য উৎপাদনের প্রায় ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x