Home / লাইফ-স্টাইল / যাত্রাপথে বমি বমি ভাব বা অস্বস্তি লাগে? জেনে নিন ঘরোয়া উপায়ে প্রতিকার
Image: google

যাত্রাপথে বমি বমি ভাব বা অস্বস্তি লাগে? জেনে নিন ঘরোয়া উপায়ে প্রতিকার

অনেকে মানুষই রয়েছে বাসে বা ট্রামে চড়লেই বমি বমি ভাব হয় কিংবা অস্বস্তি লাগে। তেমন কোন কারণ ছাড়াই এমন বমি বমি ভাব ও অস্বস্তি লাগে। আবার কোথাও ঘুরতে যাওয়ার সময় দীর্ঘ সময় বাসে কিংবা ট্রেনে যাতায়াতের ফলে যে ধকল যায় তা হতে মাথা ব্যাথা কিংবা বমি বমি ভাব হয় কিংবা বমি হয়।

হঠাৎ করে বমি হওয়ার ফলে অনেক আতঙ্কগ্রস্থ হয়ে পড়ে এবং শরীর অনেক দূর্বল হয়ে পড়ে। নানা কারণে এই ধরণের সমস্যা দেখা যায়। এই বিয়টি কেন হয়, হলে কী করণীয় অনেকেই হয়ত জানি না। যাত্রাকালে মূলত বেশ কিছু কারণে বমি বমি হয় হয়ে থাকে। আজ আপনাদের জানিয়ে দিব এ বিষয়ে বিস্তারিত।

বমি বমি ভাব হওয়ার কারণ: বাসে বা ট্রামে বমি বমি ভাব হয়ে থাকে মোশন সিকনেস এর কারণে। সাধারণত অতিরিক্ত শরীর ক্লান্ত হওয়া অন্যতম কারণ। বাসে বা ট্রামের গতি জড়তার কারণেও এমনটা হতে পারে। শরীরে যেকোন প্রকার ব্যথা হলে এমনটি হতে পারে। অতিরিক্ত ধূমপনা করলে। মাইগ্রেনের ব্যথা। বদ হজমের সমস্যার জন্যও হয়ে থাকে এমনটি।

এমন বমি বমি ভাব হলে যা করবেন: ১। ১ চামচ লবঙ্গ এর গুঁড়ো ১ কাপ জলে ৫ মিনিট ধরে ফুটান। এরপর এটি ঠান্ডা হয়ে গেলে ছেঁকে নিয়ে পান করুন। যদিও এর স্বাদ আপনাকে কটু লাগবে তবুও এটি খেতে হবে। এর সাথে আপনি চাইলে মধু বা চিনি মিশিয়ে খেতে পারেন। অথবা ২ টো লবঙ্গ মুখে দিয়ে চিবোতে থাকুন। দুর হয়ে যাবে বমি বমি ভাব।

২। লেবু কিন্তু প্রাকৃতিকভাবেই বমি প্রতিরোধী। ১ টুকরো লেবু মুখে দিয়ে কিছুক্ষণ চুষতে থাকুন। এছাড়াও ১ গ্লাস জলে ১ টুকরো লেবুর রস, ১ চিমটি লবণ মিশিয়ে শরবত বানিয়ে খেতে পারেন। এটি আপনার দ্রুত বমি বমি ভাব কমাতে সহায়তা করবে এবং লেবুর পাতা নুকের কাছে নিয়ে কিছুক্ষণ শুকে দেখুন। এটিও কিন্তু যাদুর মত কাজ করে।

৩। বমি বমি ভাব কমানো আরেকটি অন্যতম উপায় হলো জিরা। অল্প পরিমাণে জিরা গুঁড়ো করে নিবেন তারপর সেটি মুখে দিয়ে খেয়ে ফেলুন। দেখবেন মুহুর্তেই আপনার বমি বমি ভাব কমে যাবে। সেই সাথে শরীর হবে ঝড়ঝড়ে। গোটা জিরা মুখে দিয়েও জিবোতে পারেন তাতেও কাজ হবে।

৪। আদাও দ্রুত বমি বমি ভাব দূর করতে খুবই কার্যকরী। এক টুকরা আদা যাত্রাকালে মুখে দিয়ে বের হন। দেখবেন আপনার আর বমি বমি ভাব হবে না। ১ চামচ আদার রসের সাথে ১ চামচ লেবুর রস ও ১ চিমটি ব্রেকিং সোডা মিশিয়ে খেয়ে দেখুন সাথে সাথে বমি বমি ভাব দূর হবে।

Check Also

পণ্য কেনার পর ভুলেও ফেলে দেবেন না সিলিকা ব্যাগ!

পণ্য কেনার পর ভুলেও ফেলে দেবেন না সিলিকা ব্যাগ! – সিলিকা (আ’গ্নেয় ধাতব পদার্থ বিশেষ) ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x
error: Content is protected !!