Tuesday , May 11 2021
Home / স্বাস্থ্য / মাত্র ৫মিনিটেই ধ্বংস হবে ক্যান্সার এই অদ্ভুত ফলে

মাত্র ৫মিনিটেই ধ্বংস হবে ক্যান্সার এই অদ্ভুত ফলে

ক্যান্সার রোগের নামটি শুনলেই আমরা আঁতকে উঠি! হ্যাঁ ক্যান্সার রোগটি অবশ্যই আমাদের জন্য ভীতির কারণ। যদি পুরোপুরি কার্যকর ক্যান্সারের চিকিৎসায় এখন পর্যন্ত কোন ওষুধ আবিষ্কার হয়নি। তবে এই রোগ প্রাথমিক অবস্থায় ধরা পড়লে তা অনেকাংশে সারিয়ে তোলা সম্ভব।

পৃথিবীতে প্রায় ২০০ রকমেরও বেশি ক্যান্সার রয়েছে। প্রত্যেক ক্যান্সারেই আলাদা আলাদা এবং এদের চিকিৎসা পদ্ধতিও আলাদা। বর্তমানে ক্যান্সার নিয়ে প্রচুর গবেষণা হচ্ছে এবং ক্যান্সার নিরাময়ে নতুন নতুন তথ্য আবিষ্কার করছে চিকিৎসা বিজ্ঞানীরা। তবে এ রোগের মৃত্যুর হার অনেক বেশি!

প্রতিটি মানুষের শরীর অসংখ্য ছোট ছোট কোষের মাধ্যমে তৈরি এই কোষগুলো একটি নিদৃর্ষ্ট সময়সীমার মাঝে মারা যায় এবং সেখানে আবার নুতন কোষ সৃষ্টি হয়। সাধারণত কোষগুলো নিয়ন্ত্রিতভাবে এবং বিভাজিত হয়ে নতুন কোষের জন্ম নেয়। যদি কোন কারণে এই কোষগুলো অনিয়ন্ত্রিতভাবে বেড়ে গেলে চিকিৎসা বিজ্ঞানের ভাষায় একে ক্যান্সার বলে। অর্থাৎ শরীরের অতিরিক্ত কোষের বৃ্দ্ধিই মূলত ক্যান্সার।

সম্প্রতি ক্যান্সার এর চিকিৎসা নিয়ে আশার বাণী শুনিয়েছেন অস্ট্রেলিয়ার একদল চিকিৎসা বিজ্ঞানীরা। তারা এমন এক ফলের সন্ধান পেয়েছেন, যা ক্যান্সারের বিরুদ্ধে শক্তিশালীভাবে কাজ করতে সক্ষম। তারা বলেন, এই অদ্ভুত ফলটি ঘাড় ও মাথার ক্যান্সার ও টিউমার ধ্বংস করার ক্ষমতা রয়েছে।

চিকিৎসা বিজ্ঞানীদের সে দলটি এই ফল দেখে রীতিমত বিষ্ময় প্রকাশ করেছে। এই ফলটি এ পর্যন্ত শুধু মাত্র অস্ট্রেলিয়াতে দেখা গেছে। দীর্ঘ ৮ বছর ধরে গবেষণা চালানোর পর ব্রিসবেনের একটি ইন্সটিটিউট এই ফলটি আবিষ্কার করতে পেরেছেন। এখন পর্যন্ত এই ফল হতে তৈরি ওষুধ প্রায় ৩০০ প্রাণীর ওপর প্রয়োগ করা হয়েছে এত ফলাফল হিসেবে তা ৮০% ‍টিউমার পুরোপুরি ধ্বংস করতে পেরেছে।

গবেষকরা আরও জানান যে, এ ফল হতে ওষুধ তৈরি খুব জটিল ও সময় সাপেক্ষ একটি প্রক্রিয়া। তবে আশার কথা যে এই ওষুধের কোন পার্শ্বপ্রতিক্রিয়া নেই। তবে এই ফলটির আরও বিশেষগুণ যে মাত্র ৫ মিনিটেই এই ফল দিয়ে তৈরি ওষুধ অ্যাকশন করা শুরু করে দেয়। যা চিকিৎসা ক্ষেত্রে এক নব দিগন্তের সূচনা করে বলে দাবী করেন চিকিৎসা বিজ্ঞানীর দলটি।

About Moni Sen

Check Also

করোনা নিয়ে মানুষের যত ভুল ধারণা

করোনা নিয়ে মানুষের যত ভুল ধারণা

করোনা নিয়ে মানুষের যত ভুল ধারণা – বিগত ১০০ বছরের এমন অতিমারি আর দেখা যায়নি। ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x