Tuesday , June 22 2021
Home / লাইফ-স্টাইল / বুদ্ধিমান লোকেরা এই ৯টি কথা কখনো বলে না

বুদ্ধিমান লোকেরা এই ৯টি কথা কখনো বলে না

বুদ্ধিমান লোকেরা এই ৯টি কথা কখনো বলে না- সব জায়গায় সব কথা সব বলতে নেই। কিছু কথা আছে যা কর্মক্ষেত্রে আপনার কখনো বলা উচিত না। এমন কিছু কথা রয়েছে যা উচ্চারণমাত্রই তা উল্টো আপনার জন্য দুঃসময় বয়ে আনতে শুরু করে। আর এগুলোর এমনই বৈশিষ্ট্য

যে একবার বলেছেন তো শেষ। আর ফিরিয়ে নেয়ার উপায় থাকবে না। ওই যেমন- ছুঁড়ে দেয়া তীর আর বলে ফেলা কথা আর ফিরিয়ে আনা যায় না। তবে যারা স্মার্ট তারা অবশ্যই এই কথাগুলো সবসময় এড়িয়ে চলে-

1. এভাবেই বরাবর হয়ে আসছে এই কথাটি বলা মানেই বিপদ। প্রযুক্তি-নির্ভর সময়ে সবকিছু এত দ্রুত বদলে যাচ্ছে যে ছয় মাস আগেও যা যেমন ছিলো এখন তা তেমন নেই। আর এমনই একটি সময়ে আপনি যদি বলেন, ‘এভাবেই হয়ে আসছে’ মানে হচ্ছে আপনি হয় অলস। নয়তো পরিবর্তনের সাথে চলতে ব্যর্থ।
2. এটি আমার ভুল নয় দায়িত্ব এড়ানোর এই কথাটি কখনোই ভালো কিছু নয়। জবাবদিহিতার আওতায় থাকুন। ভুলটি যখন হয়েই যায় তখন তাতে যদি আপনার কোনো ভূমিকা থাকে, হোক তা অতি সামান্যেরও কম, তাও সেটুকুর দায়িত্ব নিন। আর যদি আপনার কোনো ভুলই না থাকে, কি ঘটেছে তার একটি নিরপেক্ষ, নিরাবেগ ব্যাখ্যা তুলে ধরুন।

3. আমি পারি না ‘আমি পারি না আর ‘এটা আমার ভুল নয়’ কথা দুটো মাসতুতো ভাইয়ের মতো। মানুষ ‘পারি না’ কথাটি শুনতে চায় না। আর শুনলেই ধরে নেয়, প্রাকারন্তরে এর মানে হচ্ছে- ‘আমি কাজটি করবো না’। আপনি যদি সত্যিই না পারেন, আপনার যদি দক্ষতা নাই থাকে, তখন আপনি কাজটি করার জন্য বিকল্প কোনো প্রক্রিয়ার কথা বলতে পারেন।
4. এটা ঠিক নয় সবাই জানি জীবনে অনেক কিছুই ঘটে যা যথার্থ নয়। কিন্তু আপনি যখন বলবেন, ‘এটা ঠিক নয়’ তার মানে হচ্ছে আপনি ভাবছেন, জীবনের গতি সব সময় ঠিক ঠিক চলতে হবে। এটা আপনার অপরিপক্কতারই প্রমাণ।

5. এটা একটা ফালতু আইডিয়া এ ধরনের ভাববাচ্যের কথাবার্তা আপনার গ্রহণযোগ্যতাকেই কমিয়ে দেয়। খুব ভালো একটি আইডিয়া আপনার মাথায় আর তা শুরুই করলেন এমন একটা কথা বলে। তার মানেই হচ্ছে আপনি আস্থাহীনতায় ভুগছেন। নিজের সমালোচক নিজেই হবেন সেটা ঠিক আছে কিন্তু এই বাজে পন্থায় নয়।
6. আমি চেষ্টা করবো চিন্তা করছি, চেষ্টা করছি ধরনের কথাগুলো হচ্ছে সম্ভাব্য অর্থে। এর মানে হচ্ছে আপনি আস্থার অভাবে ভুগছেন, আর আপনার কোনো কাজ সুসম্পন্ন করার সক্ষমতা কম। নিজের যতটুকু যোগ্যতা তার পুরোটাতে নিজের আস্থা রাখুন।

7. এক মিনিটের মধ্যে করে দিচ্ছি কথাচ্ছলে এমনটাই বলি আমরা। কিন্তু জানেনকি, এ কথাটি বলা মানে হচ্ছে আপনার কর্মদক্ষতাকেই ছোট করে দেখার সুযোগ তৈরি করা। আর এও ধারনা দেয় যে, আপনি তড়িঘড়ি করে কাজ করতে পছন্দ করেন।
8. কাজটিকে আমি ঘৃণা করি কর্মক্ষেত্রে এটাই বুঝি সবশেষ কথা যা কেউ শুনতে চাইবে। এমন একটি কথা আপনাকে স্রেফ নেতিবাচক মনমানসিকতার একজন বলেই চিহ্নিত করবে। আর পুরো কর্মীদের মনোবলকে অবদমন করবে।

9. উনি অলস/অযোগ্য/অথর্ব সহকর্মীকে নিয়ে এমন মন্তব্য করা স্রেফ নোংরামি। আপনার মন্তব্যটি যদি সঠিক হয়ে থাকে, তাতো সবারই জানা থাকার কথা, সেটি বলার কিছু নেই। আর আপনার এই মন্তব্য যদি মিথ্যা বা ভুল হয়, তখন আপনাকেই অথর্ব বলে চিহ্নিত করা হবে।

About Moni Sen

Check Also

ইন্টারনেট ছাড়াই এখন বাড়িতে বসেই করতে পারবেন আধার কার্ডের একাধিক ভুল সংশোধন

ইন্টারনেট ছাড়াই এখন বাড়িতে বসেই করতে পারবেন আধার কার্ডের একাধিক ভুল সংশোধন

ইন্টারনেট ছাড়াই এখন বাড়িতে বসেই করতে পারবেন আধার কার্ডের একাধিক ভুল সংশোধন- বর্তমানকালে ভারতবাসীর কাছে ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *