Thursday , October 29 2020
Home / লাইফ-স্টাইল / বদলে গেল ব্যাঙ্ক, বীমা, গাড়িসহ একাধিক নিয়ম!
image: google

বদলে গেল ব্যাঙ্ক, বীমা, গাড়িসহ একাধিক নিয়ম!

বদলে গেল ব্যাঙ্ক, বীমা, গাড়িসহ একাধিক নিয়ম! – ১লা আগস্টের শুরু থেকে ব্যাঙ্ক, বীমা, গাড়ি, ই-কমার্স সহ একাধিক ক্ষেত্রে নিয়মে বদল ঘটলো। আর এই বদলের ফলে বেশ কিছু ক্ষেত্রে জিনিসের দাম সস্তা হচ্ছে আবার বেশ কিছু ক্ষেত্রে জিনিসের দাম বৃদ্ধি পাচ্ছে। চলুন দেখে নেওয়া যাক ১লা আগস্ট থেকে কি কি পরিবর্তন হলো। চলুন তবে জেনে নেওয়া যাক নতুন সব নিয়মাবলি –

১) আগস্ট মাসের শুরু থেকে দেশের বেশকিছু ব্যাঙ্ক ন্যূনতম ব্যালেন্স রাখার ক্ষেত্রে নিয়ম না মানলে চার্জ বাড়িয়েছে। এছাড়াও বিনামূল্যে লেনদেনের ক্ষেত্রেও বেশ কিছু পরিবর্তন আনা হয়েছে। ব্যাঙ্কে তিনটি লেনদেন বিনামূল্যে দেওয়ার পর চার্জ বসানো হবে বলে জানা গিয়েছে। ব্যাঙ্ক অফ মহারাষ্ট্র, অ্যাক্সিস ব্যাঙ্ক, কোটক মহীন্দ্রা ও আরবিএল ব্যাঙ্কে এসকল ক্ষেত্রে চার্জের বিষয় পরিবর্তন আনা হয়েছে বলে জানা

গিয়েছে সূত্র মারফত। ব্যাঙ্ক অফ মহারাষ্ট্রের ন্যূনতম ব্যালেন্সের ক্ষেত্রে শহরাঞ্চলে করা হয়েছে ২ হাজার টাকা। আর এই ব্যালেন্স না থাকলে জরিমানা দিতে হবে গ্রাহকদের। মূলত ডিজিটাল লেনদেনকে আরও বেশি সক্রিয় করতে এমন পদক্ষেপ নিচ্ছে ব্যাঙ্কগুলি বলে মনে করছেন ওয়াকিবহাল মহল।

২) মোটরবাইক এবং অন্যান্য গাড়ি সস্তা হতে চলেছে আগস্ট মাস থেকে। গাড়ির দাম কমার মূলে রয়েছে বীমা সংস্থাগুলির অগ্রগতিকে নিয়ন্ত্রণ করার বিষয়ে নতুন নির্দেশিকা। নতুন এই নির্দেশিকায় বলা হয়েছে লং ট্রাভেল ইন্সুরেন্স প্যাকেজ পলিসি নেওয়া বা অনিবার্য থাকবে না। বর্তমান করোনা আবহে এই সকল ক্ষেত্রে দাম কমায় সাধারণ মানুষ অনেকটাই উপকৃত হবেন বলে মনে করছেন ওয়াকিবহাল মহল।

৩) আগস্ট মাসের শুরু থেকেই ই-কমার্স সংস্থাগুলিকে জানাতে হবে তাদের দ্বারা সরবরাহ করা পণ্যগুলি কোন দেশের। একইসঙ্গে ই-কমার্স সংস্থাগুলিকে স্থানীয় জিনিস বেশি করে প্রমোট করতে হবে।

৪) আগস্ট মাসের শুরু থেকে রান্নার গ্যাসের দামে পরিবর্তন ঘটলো। কলকাতায় এদিন জুলাই মাসের তুলনায় ৫০ পয়সা দাম বেড়েছে।
৫) আগস্ট মাসে দেশের ১০ কোটি কৃষকের ব্যাঙ্ক অ্যাকাউন্টে আসবে পিএম কিষান প্রকল্পের টাকা। কেন্দ্র সরকারের তরফ থেকে এই যোজনার আওতায় থাকা ১০ কোটি কৃষককে ২০০০ টাকা করে দেবে।

Check Also

গলায় মাছের কাঁটা বিঁধলে আর চিন্তা নয়! রইল সহজ সমাধান

গলায় মাছের কাঁটা বিঁধলে আর চিন্তা নয়! রইল সহজ সমাধান – মাছে-ভাতে বাঙালির কাছে মাছ ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x
error: Content is protected !!