Friday , September 24 2021
Home / লাইফ-স্টাইল / ফোন থেকেই হবে রেশন কার্ডের সাথে আধার লিঙ্ক! রইল স্টেপ বাই স্টেপ পদ্ধতি

ফোন থেকেই হবে রেশন কার্ডের সাথে আধার লিঙ্ক! রইল স্টেপ বাই স্টেপ পদ্ধতি

দেশের সর্বোচ্চ আদালত দেশের সর্বত্র ‘এক দেশ এক রেশন’ ব্যবস্থা চালু করার সময়সীমা বেঁধে দিয়েছে। এই সময়সীমা পূরণ করতে হবে আগামী ৩১ জুলাইয়ের মধ্যে। এমত অবস্থায় পশ্চিমবঙ্গ সরকার রেশন কার্ডের সাথে আধার লিঙ্ক করার জন্য তৎপরতা শুরু করেছে। রেশন

কার্ডের সাথে আধার লিঙ্ক করার একাধিক পদ্ধতি রয়েছে। যার মধ্যে একটি এবং সবথেকে সহজ পদ্ধতি হলো অনলাইনে বাড়িতে বসে এই লিঙ্ক সেরে ফেলা। বাড়িতে বসে অনলাইনে এই লিঙ্কের কাজ সেরে ফেলতে প্রয়োজন হবে একটি স্মার্টফোন, ইন্টারনেট, আধার কার্ডের স্ক্যান কপি

অথবা ছবি এবং একটি মোবাইল নম্বর। এক্ষেত্রে মনে রাখতে হবে আধার কার্ডের ছবি অথবা স্ক্যান কপি ১০০ Kb-র বেশি না হয়। চলুন দেখে নেওয়া যাক সেই সহ পদ্ধতি।

চলুন তবে জেনে নেওয়া যাক-

১) নিজের স্মার্টফোন থেকে রেশন কার্ডের সাথে আধার লিঙ্ক করার জন্য রেশন গ্রাহককে প্রথমেই যেতে হবে রাজ্য সরকারের খাদ্য দপ্তরের অফিসিয়াল ওয়েবসাইটে https://food.wb.gov.in/ ।
২) সেখানে হোমপেজে থাকা ‘DIGITAL RATION CARD RELATED SERVICES’ বিকল্পের ‘▾’ চিহ্নে ক্লিক করতে হবে। সঙ্গে সঙ্গে খুলে যাবে আরো কতগুলি তালিকা। সেখান থেকে বেছে নিতে হবে ‘Apply For Updation Of Mobile Number And Aadhaar Card For Already Existing Ration Cards’ বিকল্পটি। এই বিকল্পটি বেছে নেওয়ার সাথে সাথে খুলে যাবে একটি নতুন পেজ।

৩) নতুন পেজ খুলে যাওয়ার পর আপনাকে আপনার একটি মোবাইল নম্বর দিয়ে ‘Get OTP’ অপশনে ক্লিক করতে হবে। আপনার মোবাইল নম্বরে একটি ওটিপি পাঠানো হবে যেটি নির্দিষ্ট জায়গায় দিয়ে সাবমিট করতে হবে।

৪) পরবর্তী পর্যায়ে আপনার কাছ থেকে জানতে চাওয়া হবে আপনার কাছে থাকা রেশন কার্ডটির ক্যাটাগরি। এই পর্যায়ে যে সকল অপশন গুলো রয়েছে সেগুলি হল ‘GEN/RKSY-1/RKSY-2/PHH/SPHH/AAY’. এখন আপনার কার্ডটি যে ক্যাটাগরির তা বেছে নিয়ে আপনার কার্ডের নম্বরটি দিতে হবে নির্দিষ্ট জায়গায়। এরপর ‘SEARCH’ বটনে ক্লিক করলেই আপনার এবং আপনার কার্ডের সাথে আপনার পরিবারের যে সকল সদস্যরা যুক্ত রয়েছেন তাদের প্রত্যেকের নাম ও কার্ড নম্বর দেখিয়ে দেওয়া হবে।

৫) এখন আপনার সামনে যে পেজটি খুলবে সেখানে বেশ কয়েকটি ফাঁকা জায়গা লক্ষ্য করা যাবে। যে ফাঁকা জায়গাগুলি হলো আধার নম্বর, আধার কার্ডের নাম অনুযায়ী নামের বানান, আধার কার্ডের ছবি আপলোড করার জায়গা এবং জন্মতারিখ দেওয়ার জায়গা।

৬) নির্দিষ্ট ঘরগুলিতে আধার নম্বর নাম এবং জন্মতারিখ দিতে হবে। এর সাথে সাথে যদি আপনার কার্ডের ঠিকানায় কোন ভুল থাকে তাও আপনি নির্দিষ্ট জায়গায় দিয়ে সংশোধন করে নিতে পারবেন। ৭) পরবর্তীতে অন্যান্য শর্তগুলির জায়গায় টিক চিহ্ন দিয়ে ‘Next’ বটনে ক্লিক করতে হবে। শেষ পর্যায়ে পুনরায় আপনার নম্বরে একটি ওটিপি পাঠানো হবে যেটি নির্দিষ্ট জায়গায় দিয়ে সাবমিট করতে হবে। সমস্ত প্রক্রিয়া

হয়ে যাওয়ার পর আপনার অ্যাপ্লিকেশন পৌঁছে যাবে নির্দিষ্ট একজন ফুড ইন্সপেক্টরের কাছে। তিনি আপনার আবেদন করা সমস্ত বিষয় খতিয়ে দেখে আপনার রেশন কার্ডের সাথে আপনার আধার নম্বর লিঙ্ক করে দেবেন।

Check Also

ঘরে বসে অনলাইনে এক নিমেষেই করুন ড্রাইভিং লাইসেন্স হতে গাড়ির রেজিস্ট্রেশন! রইলো পদ্ধতি

ঘরে বসে অনলাইনে এক নিমেষেই করুন ড্রাইভিং লাইসেন্স হতে গাড়ির রেজিস্ট্রেশন! রইলো পদ্ধতি

ঘরে বসে অনলাইনে এক নিমেষেই করুন ড্রাইভিং লাইসেন্স হতে গাড়ির রেজিস্ট্রেশন!- করোনা আসার পর মানুষের ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *