Tuesday , May 11 2021
Home / স্বাস্থ্য / প্রেসারের রুগীদের জন্য এই ৭টি খাবার মা’রত্মক বিপ’দজনক

প্রেসারের রুগীদের জন্য এই ৭টি খাবার মা’রত্মক বিপ’দজনক

প্রেসারের রুগীদের জন্য এই ৭টি খাবার মা’রত্মক বিপ’দজনক – এমন অনেক রোগ আছে যা বয়সের মধ্যে সীমাবদ্ধ নেই। এমনই একটি রোগ হচ্ছে উচ্চ রক্তচাপ। যা যে কোনো বয়সেই দেখা দিতে পারে। অতিরিক্ত ওজন, অনিয়ন্ত্রিত জীবনযাপন, সঠিক খাদ্যাভ্যাসের অভাবে এই

রোগ হয়ে থাকে। এসব কারণে অনেকেই খুব কম বয়সে উচ্চ রক্তচাপজনিত রোগে আক্রান্ত হন। উচ্চ রক্তচাপ থেকেই ডায়াবেটিস, কিডনি রোগ এবং হৃদরোগের মতো মারাত্মক রোগ হতে পারে। তাইতো উচ্চ রক্তচাপ হলে খাবারের নিয়ন্ত্রণ খুবই জরুরি। চলুন জেনে নেয়া যাক উচ্চ রক্তচাপের সমস্যায় কোন সাতটি খাবার থেকে দূরে থাকা জরুরি-

১। লবণ: শরীরে মাত্রাতিরিক্ত সোডিয়াম জমা হলে উচ্চ রক্তচাপ দেখা দেয়। যা লবণে ভরপুর থাকে। যদি মনে করেন আপনি উচ্চ রক্তচাপের সমস্যায় ভুগছেন, তবে অবশ্যই লবণ থেকে দূরে থাকুন। উচ্চ রক্তচাপের জন্য লবণ খুবই ক্ষতিকর। তবে খুবই সীমিত পরিমাণে লবণ খাবার তৈরির সময় ব্যবহার করতে পারেন। খাবারের সঙ্গে বাড়তি লবণ নিয়ে খাওয়ার অভ্যাস থাকলে আজই ত্যাগ করুন।

২। কফি: কফিতে থাকা ক্যাফেইন উচ্চ রক্তচাপে আক্রান্তদের জন্য খুবই ঝুঁকিপূর্ণ। তাই কফি পান থেকে বিরত থাকুন। ক্যাফেইন রক্তনালীকে সরু করে দেয়, ফলে হঠাৎ করে বেড়ে যাওয়া রক্তচাপের ফলে স্ট্রোক হওয়ার ভয় থাকে। তাই কফি ও অতিরিক্ত চা পান বাদ দিয়ে প্রতিদিন এক কাপ গ্রিন টি পান করুন।
৩। ফাস্ট ফুড: সব থেকে বেশি উচ্চ রক্তচাপ সৃষ্টিকারক উপাদান থাকে প্যাকেটজাত এবং প্রসেসড ফুডগুলোর মধ্যেই। ফাস্ট ফুড এবং বেকারি খাবারে প্রচুর পরিমাণে সোডিয়াম, প্রিজারবেটিভ, বিষাক্ত রঙ, এবং ক্ষতিকারক চর্বি ডালডা ব্যবহার করা হয়। এসব উপাদান উচ্চ রক্তচাপের রোগীর জন্য মারাত্মক ক্ষতিকর। তাই এসব খাবার খাওয়া আজই বন্ধ করুন।

৪। রেড মিট লাল মাংসে খারাপ কোলেস্টেরলের পরিমাণ বেশি থাকে। যা হৃদরোগ এবং স্ট্রোকের ঝুঁকি বহুগুন বাড়িয়ে দেয়। উচ্চ রক্তচাপের সমস্যায় রেড মিট অর্থাৎ গরুর মাংস, খাসির মাংস এবং মহিষের মাংস একেবারেই বর্জন করা জরুরি।
৫। মুরগির চামড়া এবং ডিমের কুসুম মুরগি ত্বকে উচ্চ মাত্রার চর্বি থাকে। যা মানুষের শরীরের কোলেস্টেরলের মাত্রা বৃদ্ধি করে এবং স্ট্রোকের ঝুঁকি বাড়ায়। মুরগির চামড়া এবং ডিমের কুসুম খেলে রক্তচাপ বৃদ্ধি পায়। সেই সঙ্গে বেড়ে যায় হৃদরোগের ঝুঁকিও। তাই ভুলেও এগুলো খাবেন না।

৬। চিনিযুক্ত খাবার: অতিরিক্ত চিনিযুক্ত খাবার খেলে রক্তচাপ বেড়ে যায়। তাছাড়া অতিরিক্ত চিনি বা মিষ্টিজাতীয় খাবার আমাদের শরীরে মেদ জমতে সাহায্য করে। এর ফলে ওজন বৃদ্ধি পেয়ে শরীর মোটা হয়ে যায়। অনেকেই অতিরিক্ত ওজনের কারণে উচ্চ রক্তচাপের মতো রোগে আক্রান্ত হয়ে থাকেন।
৭। আচার এবং সস জাতীয় খাবার: কারণ আচার ও সসে লবণ এবং চিনির পরিমাণ খুব বেশি থাকে, যা উচ্চ রক্তচাপের রোগীদের শরীরের পক্ষে একেবারেই ভালো নয়। যারা হাই প্রেসারের সমস্যায় ভুগছেন, তাদের আচার এবং সস জাতীয় খাবার খাওয়া একেবারেই উচিত নয়।

About Moni Sen

Check Also

তরতর করে কমবে ওজন! বানান শসার এই রেসিপিগুলো

তরতর করে কমবে ওজন! বানান শসার এই রেসিপিগুলো

তরতর করে কমবে ওজন! বানান শসার এই রেসিপিগুলো – শসা মানেই আমরা বুঝি ডায়েটের মূল ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x