Saturday , October 23 2021
Home / আধুনিক রান্নাবান্না / পুষ্টিগুণে ভরপুর পাট শাকের সুস্বাদু ৫ পদ রেসিপি

পুষ্টিগুণে ভরপুর পাট শাকের সুস্বাদু ৫ পদ রেসিপি

পুষ্টিগুণে ভরপুর পাট শাকের সুস্বাদু ৫ পদ রেসিপি – পালং, পুঁই কিংবা অন্যান্য শাকের মধ্যে পাটশাক সবার পছন্দের নাও হতে পারে। তবে এই শাকের গুণের শেষ নেই। পুষ্টিগুণে ভরপুর এ শাক শরীরের নানা ধরনের উপকার করে। পাট শাক দুই পদের হয়। মিষ্টি ও তিতা । মজার

বিষয় হলো, পাট শাকও যে মিষ্টি লাগে তা অনেকে জানে না। না জানার ফলে তিতা মনে করে। অনেকে মুখে নিতেই ভয় পায়। পাট শাকে রয়েছে প্রচুর পুষ্টিগুণ। পাট শাক বিভিন্ন উপায়ে রান্না করা যায়। সিদ্ধ বা ভাজি তো হয়ই। সবচেয়ে মজার হয় পাট শাকের ডাল। এছাড়াও

বিভিন্নভাবে রান্না করা যায় এই পাট শাক। পাট শাক দিয়ে রান্না করা তরকারি কিংবা ভাজি খেতে খুবই সুস্বাদু হয়। রান্না করাও খুব সহজ।

চলুন তবে জেনে নেয়া যাক পুষ্টিগুণে পরিপূর্ণ পাট শাক দিয়ে তৈরি সুস্বাদু পাঁচ পদের রেসিপি-

1. স্বাদের পাট শাকের বড়া উপকরণ: পাট শাক এক কাপ, মসুর ডাল আধা কাপ, কাঁচা মরিচ কুচি তিন থেকে চার, পেঁয়াজ কুচি আধা কাপ, লবণ পরিমাণ মতো, হলুদ গুঁড়া ১/৪ চা চামচ, তেল ভাজার জন্য।
প্রণালী: প্রথমে মসুরির ডালগুলো ভিজিয়ে রাখুন ঘণ্টা খানেক। এরপর বেটে নিন(মিহি করবেন না)। শাক ধুয়ে ভালো করে পানি ঝরিয়ে দু’ভাগ করে কেটে নিন। ডাল বাটা, শাক, কাঁচা মরিচ, লবণ সব একসঙ্গে মেখে নিন। প্যানে তেল গরম করে ডুবো তেলে মচমচে করে ভেজে তুলে পরিবেশন করুন স্বাদের পাট শাকের বড়া।

2. নারকেল দিয়ে পাট শাক ভাজি উপকরণ: পাট শাক আধা আটি, পেঁয়াজ কুচি আধা কাপ, রসুন কুচি ৭ থেকে ৮টি, শুকনা মরিচ চার থেকে পাঁচটি, নারকেল কোরা ১/৪ কাপ, লবণ পরিমান মতো, তেল দুই টেবিল চামচ।
প্রণালী: প্রথমে শাকগুলো ধুয়ে কেটে নিন। এবার প্যানে তেল গরম করে তাতে একে একে রসুন কুচি এবং শুকনা মরিচ দিন। সামান্য নেড়ে পেঁয়াজ কুচি দিয়ে দিন। এরপর এতে পাট শাক দিয়ে দিন। এখন সব একসঙ্গে ভালো করে নেড়ে চেড়ে দিন। দেখবেন শাক থেকে পানি বের হবে। শাক থেকে পানি টেনে গেলে এতে পরিমান মতো লবণ দিন। এরপর শাকে নারকেল কোরা দিয়ে দিন। কিছুক্ষন নেড়ে শাক ঝরঝরে হয়ে গেলে চুলা থেকে নামিয়ে পরিবেশন করুন নারকেল দিয়ে পাট শাক ভাজি।

3. পাট শাক ভাজি উপকরণ: পাট শাক আধা আটি, পেঁয়াজ কুচি আধা কাপ, রসুন কুচি ৭ থেকে ৮টি, শুকনা মরিচ চার থেকে পাঁচটি, লবণ পরিমান মতো, তেল দুই টেবিল চামচ।
প্রণালী: প্রথমে শাকগুলো ধুয়ে কেটে নিন। এবার শুকনা পাত্রে শাক এবং পেঁয়াজ নিয়ে পরিমান মতো লবণ দিয়ে শাক ভাপিয়ে নিন কিছুক্ষন। পানি শুকিয়ে গেলেই চুলা থেকে শাক নামিয়ে নিন। এখন প্যানে তেল গরম দিয়ে একে একে রসুন কুচি এবং শুকনা মরিচ দিন। এরপর এতে সিদ্ধ শাক দিয়ে দিন। এখন সব একসঙ্গে ভালো করে নেড়েচেড়ে শাক চুলা থেকে নামিয়ে পরিবেশন করুন গরম ভাতের সঙ্গে পাট শাক ভাজি।

4. ডাল দিয়ে পাট শাক উপকরণ: পাট শাক এক আটি, মুগ/মসুর ডাল আধা কাপ, পেঁয়াজ কুচি আধা কাপ, কাঁচা মরিচ ফালি দুই থেকে তিনটি, আদা-রসুন বাটা আধা টেবিল চামচ, হলুদ গুঁড়া আধা চা চামচ, জিরা গুঁড়া আধা চা চামচ, লবণ পরিমান মতো, গরম পানি পরিমান মতো, রসুন কুচি ৭ থেকে ৮টি, শুকনা মরিচ চার থেকে পাঁচটি, তেল চার টেবিল চামচ।
প্রণালী: প্রথমে শাকগুলো ধুয়ে কেটে নিন। মুগ ডাল শুকনা প্যানে টেলে ভালো করে ধুয়ে পানিতে ভিজিয়ে রাখুন। আর মসুর ডাল দিয়ে রান্না করলে টালার দরকার নেই, শুধু ভালো করে ধুয়ে পানিতে ভিজিয়ে রাখলেই হবে। এবার প্যানে দুই টেবিল চামচ তেল গরম করে একে একে

কাঁচা মরিচ এবং পেঁয়াজ কুচি দিয়ে দিন। পেঁয়াজ নরম হয়ে গেলে এতে আদা-রসুন বাটা দিয়ে সামান্য নেড়ে হলুদ এবং জিরা গুঁড়া দিয়ে অল্প গরম পানি দিন যাতে মশলা পুড়ে না যায়। মশলা অল্প অল্প পানি দিয়ে কষিয়ে নিন। মশলার উপর তেল উঠে গেলে ডাল দিয়ে দিন। ডাল মশলা ভালো করে নেড়ে অল্প গরম পানি দিয়ে দিন। এরপর কিছুক্ষনের জন্য পাত্র ঢেকে দিন ডাল সিদ্ধ হওয়া পর্যন্ত অপেক্ষা করুন।
ডাল সিদ্ধ হয়ে গেলে ডালে লবণ দিন। পরিমান মতো গরম পানি দিয়ে ডাল ঢেকে রান্না করুন। ডালের পানি ঘন হয়ে এলে ডালের মধ্যে পাট

শাক দিয়ে দিন। ভালো করে সব নেড়েচেড়ে ডাল ও শাক মিশিয়ে দিন। এরপর পাত্র ঢেকে দিয়ে রান্না করুন যতক্ষণনা শাক সিদ্ধ হয়ে যায়। শাক সিদ্ধ হয়ে ডাল ঘন হয়ে গেলে ডালের লবণ টেস্ট করে চুলা বন্ধ করে দিন। এবার ডালে ফোঁড়ন দেয়ার জন্য প্যানে দুই টেবিল চামচ তেল গরম দিয়ে তার মধ্যে রসুন কুচি এবং শুকনা মরিচ দিন। রসুন বাদামি রং হয়ে গেলে তেল সহ সব একসঙ্গে ডালের মধ্যে ঢেলে পাত্রের ঢাকনা দিয়ে দিন। তৈরি মজাদার পাট শাকের ডাল। পরিবেশন করুন গরম গরম ভাতের সঙ্গে।

5. পাট শাক দিয়ে চিংড়ি উপকরণ: পাট শাক দুই আঁটি, চিংড়ি ১০০ গ্রাম, পেঁয়াজ একটা, লবণ স্বাদ মতো, কাঁচা মরিচ ছয়টি, শুকনা মরিচ একটি, সরিষার তেল পরিমাণ মতো।
প্রণালী: প্রথমে শাকগুলো ধুয়ে কেটে নিন। এবার একটি পাত্রে চিংড়ি ধুয়ে লবণ, হলুদ মাখিয়ে রাখুন। প্যানে তেল গরম করে চিংড়ি, পেঁয়াজ কুচি ও শুকনা মরিচ দিয়ে ভেজে নিন। ভাজা হলে তাতে পাট শাক দিয়ে দিন। নেড়েচেড়ে লবণ, কাঁচা মরিচ দিন। এবার অল্প পরিমাণ পানি দিন। চুলা কম আঁচে রাখুন। সিদ্ধ হয়ে গেলে নামিয়ে নগরম গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন পাট শাক দিয়ে চিংড়ি।

Check Also

দুর্দান্ত স্বাদের ডিম-মুসুর ডালের এই তরকারি হার মানাবে মাছ-মাংসের স্বাদকেও, রইল সহজ রেসিপি

দুর্দান্ত স্বাদের ডিম-মুসুর ডালের এই তরকারি হার মানাবে মাছ-মাংসের স্বাদকেও, রইল সহজ রেসিপি

ডিম-মুসুর ডাল দিয়ে বানিয়ে ফেলুন এই তরকারি, হার মানাবে মাছ-মাংসের স্বাদকেও, রইল রেসিপি- আমাদের প্রতিদিনের ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *