Thursday , August 5 2021
Home / রুপচর্চা / পান পাতার ১০টি হেয়ার প্যাক চুল পড়া বন্ধ করতে শতভাগ কার্যকরী

পান পাতার ১০টি হেয়ার প্যাক চুল পড়া বন্ধ করতে শতভাগ কার্যকরী

পান পাতার ১০টি হেয়ার প্যাক চুল পড়া বন্ধ করতে শতভাগ কার্যকরী – খাওয়ার পর পা নপাতা খেতে আমরা অনেকেই ভালবাসি। এটা না
খেলে অনেকের এখনও খাবার সম্পূর্ণ হল বলে মনে হয় না। কিন্তু পানপাতা যে আমাদের চুলের নানা রকম সমস্যা থেকে মুক্তি দিতে পারে

সেটা এতোদিন আপনাদের জানা ছিল না। কারিপাতা, অ্যালোভেরা এই সব ব্যবহারের পাশাপাশি যদি পান পাতার ব্যবহার শুরু করেন তাহলে
চুলের বেশির ভাগ সমস্যা থেকে আপনার চুল মুক্ত হবে সহজেই।

চলুন তবে এক নজরে দেখে নেওয়া যাক-

১. পান পাতা আর মেথি শাক উপকরণ: কয়েকটা পান পাতা, কিছু মেথি শাক।
পদ্ধতি: পান পাতা আর মেথি শাক ভাল করে ধুয়ে মিক্সিতে পিষে নিন। এবার এই পেস্ট স্ক্যাল্পে লাগিয়ে নিন। গোটা চুলে লাগানোর দরকার নেই। ৩০ মিনিট রেখে ভাল করে ধুয়ে নিন মাইল্ড শ্যাম্পু করে। এটি সপ্তাহে তিন দিন করলে দুই মাসের মধ্যে চুল পড়া অনেক কমে আসবে।

২. পান পাতা আর আদার রস উপকরণ: পান পাতা, আদা।
পদ্ধতি: ১০০ গ্রাম মতো আদা নিয়ে আগে এর রস বের করে নিন। এবার পানপাতা মিক্সিতে বেটে এর সঙ্গে আদার রস মিশিয়ে নিন। আদার রসে থাকা পটাশিয়াম স্ক্যাল্পে রক্ত সঞ্চালন বাড়ায়। এই মিশ্রণ চুলে লাগিয়ে ১ ঘণ্টা অপেক্ষা করুন। তারপর ভাল করে ধুয়ে শ্যাম্পু করে নিন। সপ্তাহে দুই দিন করলেই হবে।

চুলের বৃদ্ধির জন্য
১. পান পাতা আর নারকেল তেল উপকরণ উপকরণকিছু পান পাতা, নারকেল তেল ২ চামচ।
পদ্ধতি আগে পান পাতা ভাল করে ধুয়ে একটি পেস্ট বানিয়ে নিন। এর মধ্যে এবার মিশিয়ে নিন নারকেল তেল। এই মিশ্রণ চুলে আর স্ক্যাল্পে ভাল করে লাগিয়ে ৩০ মিনিট অপেক্ষা করুন। তারপর শ্যাম্পু করে নিন। খুব তাড়াতাড়ি ফল পেতে এক দিন ছাড়া ছাড়া ব্যবহার করুন।

২. পান পাতা আর জবা পাতা: উপকরণ কিছু পান পাতা, জবা ফুলের পাতা।
পদ্ধতি: জবা পাতা ছোট ছোট করে কেটে নিন। এবার জবা পাতা আর পান পাতা একসঙ্গে পেস্ট করে নিন। এই পেস্ট স্ক্যাল্পে লাগিয়ে ১ ঘণ্টা অপেক্ষা করুন। শুকিয়ে আসলে তারপর শ্যাম্পু করে নিন। সপ্তাহে তিন দিন করলে খুব ভাল ফল পাবেন।

খুশকি দূর করতে
১. পান পাতা আর কারি পাতা উপকরণ ৬টা মতো পান পাতা, কারিপাতা দুই মুঠো। পদ্ধতি পদ্ধতি কারিপাতা আর পান পাতা একসঙ্গে নিয়ে মিক্সিতে পেস্ট করে নিন। পেস্ট করার আগে অল্প সেদ্ধ করে নিলে ভাল হয়। এই পেস্ট এবার চুলে আর স্ক্যাল্পে ভাল করে লাগিয়ে শুকিয়ে যেতে দিন। তারপর চুল ভাল করে ধুয়ে শ্যাম্পু করে নিন। সপ্তাহে তিন দিন করলে খুব ভাল হয়।

২. পান পাতা আর নিমপাতার প্যাক উপকরণ পান পাতা, নিমপাতা এক মুঠো। পদ্ধতি আগে পান পাতা আর নিমপাতা একসঙ্গে সেদ্ধ করে নিন। এই দুই পাতা এবার একসঙ্গে পিষে নিন আর একটি পেস্ট করে নিন। এই পেস্ট চুলে আর স্ক্যাল্পে ভাল করে লাগিয়ে শুকিয়ে যেতে দিন। তারপর ভাল করে চুল পরিষ্কার করে নিন আর মাইল্ড শ্যাম্পু দিয়ে শ্যাম্পু করে নিন। সপ্তাহে দুই দিন অবশ্যই করুন।

পাকা চুল বন্ধ করতে
১. পান পাতা আর জবা ফুল উপকরণ পান পাতা, জবা ফুল চার-পাঁচটা। পদ্ধতি আগে জবা ফুল অল্প পিষে নিন। দেখবেন একটা কালো কালো ভাব এসেছে। এর মধ্যে পিষে নেওয়া পান পাতা দিয়ে দিন। ভাল করে মিশিয়ে নিন দুই উপকরণ। তারপর চুলে যেরকম মেহেন্দি করে সেই রকম ভাবে চুলে এই প্যাক লাগিয়ে নিন। ১৫ মিনিট রেখে দিন। তারপর ভাল করে ধুয়ে শ্যাম্পু করে নিন। সপ্তাহে এক দিন করলেই হবে।

২. পান পাতা আর অ্যালোভেরা উপকরণ: পানপাতা, অ্যালোভেরা জেল
পদ্ধতি: অ্যালোভেরা গাছ বাড়িতে থাকলে সেখান থেকে রস বের করে নিন। না থাকলে ভাল ব্র্যান্ডের অ্যালোভেরা জেল কিনে নিন। এই জেলের সঙ্গে পানপাতার রস ভাল করে মিশিয়ে নিন। এই মিশ্রণ চুলে ভাল করে লাগিয়ে ৩০ মিনিট রেখে দিন। তারপর ধুয়ে নিন। শ্যাম্পু না করলেও চলবে। সপ্তাহে দুই দিন করুন।

৩. পান পাতা আর পেঁয়াজের রস উপকরণ: পান পাতার রস, পেঁয়াজের রস।
পদ্ধতি: পান পাতা আগে সেদ্ধ করে তার থেকে রস বের করে নিন। আলাদা ভাবে পেঁয়াজ থেকেও রস নিয়ে নিন। দুই রস মিশিয়ে নিন ভাল করে। এই মিশ্রণ আপনি রেখেও দিতে পারেন। এই মিশ্রণ চুলে আর স্ক্যাল্পে ভাল করে লাগিয়ে রেখে দিন ২০ মিনিট মতো। তারপর ধুয়ে নিন ভাল করে। অবশ্যই মাইল্ড শ্যাম্পু দিয়ে শ্যাম্পু করে নিন। খুব ভাল উপকার পাবেন। সপ্তাহে দুই দিন করুন।

চুলের রুক্ষ ভাব দূর করতে
১. পান পাতা, দই আর কলার প্যাক উপকরণ: একটি পাকা কলা, ২ চামচ টক দই, পান পাতা।
পদ্ধতি: একটা পাকা কলা নিয়ে ভাল করে চটকে নিন। এর সঙ্গে এবার ডিম ফেটিয়ে মিশিয়ে নিন। অন্যদিকে পান পাতা সেদ্ধ করে চটকে

নিন। এই সব উপকরণ ভাল করে মিশিয়ে চুলে আর স্ক্যাল্পে লাগিয়ে নিন। ১ ঘণ্টা রেখে দিন। তারপর আগে পরিষ্কার জল দিয়ে ধুয়ে তারপর মাইল্ড শ্যাম্পু দিয়ে শ্যাম্পু করে নিন। সপ্তাহে এক দিন করলেই হবে। পানপাতার এই দশটি হেয়ার প্যাক চুলের এ টু জেড সব সমস্যার সমাধান। আপনার সমস্যা বুঝে ব্যবহার করুন আর সুফল পান হাতেনাতে।

Check Also

আপনার চুলে সমস্যা? অ্যালোভেরায় রয়েছে কার্যকারী সমাধান

আপনার চুলে সমস্যা? অ্যালোভেরায় রয়েছে কার্যকারী সমাধান

আপনার চুলে সমস্যা? অ্যালোভেরায় রয়েছে কার্যকারী সমাধান- ত্বক বা চুলের যেকোনো স’মস্যার সমাধান লুকিয়ে আছে ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *