Tuesday , June 22 2021
Home / স্বাস্থ্য / দেহের অতিরিক্ত ওজন কমাবে এই ৩ টি খাবার

দেহের অতিরিক্ত ওজন কমাবে এই ৩ টি খাবার

দেহের অতিরিক্ত ওজন কমাবে এই ৩ টি খাবার – এই ব্যস্ততম রোজকার জীবনে মানুষের সুস্থ থাকা খুবই দরকার। একদিন অসুস্থ হলেই

বুঝতে পারবেন যে সুস্থ থাকার গুরুত্ব কতটা। অসুস্থ হলে জীবনের লড়াই থেকে অনেক পিছিয়ে পরবেন। সুস্থ থাকতে হলে আপনাকে নিয়মিত
খাওয়া ও ঘুমের প্রতি বিশেষ গুরুত্ব দিতে হবে। নিয়মিত খাবার আর নিয়মিত ঘুম একজন মানুষকে অনেকটাই সুস্থ রাখতে পারে।বর্তমান দিনে

বেশিরভাগ মানুষই কিছুনা কিছু আসুখে ভুগছেন, তার মধ্যে বেশিরভাগটাই হল অতিরিক্ত ওজন। এই ওজন কে না কমাতে চায়। অতিরিক্ত
ওজন শরীরের জন্য মোটেও ভালো নয়। তাই সুস্থ থাকতে হলে নিজের খাবারের ওপর একটু নজর দিতে হবে। কিছু খাবার রয়েছে যেগুলো

প্রতিদিন খাওয়া জরুরি। এমনই তিনটি খাবারের কথা জানিয়েছেন ভারতীয় ওয়েবসাইট এনডিটিভি। যেগুলো পুষ্টির চাহিদা পূরণ করে দেহে কর্মক্ষম রুখতে সাহায্য করে ও ওজন কমায়। প্রতিদিন এইসব খাবার খেলে আপনি সুস্থ স্বাভাবিক জীবন যাপন করতে পারবেন।

জেনে নিন সেগুলি সম্পর্কে –

1. শাক-সবজি ঃ-
বর্তমান যুগে বাড়ির বাচ্চা এবং বড় উভয়ই বাইরের খাবার অর্থাৎ ফাস্টফুডের প্রতি আসক্ত হয়ে পাড়েছেন। তারা শাকসবজি দূরে সরিয়ে রাখছেন। কিন্তু সবুজ শাকসবজি শরীরের জন্যে খুবই উপকারি। সবুজ শাকসবজিতে থাকা আঁশ, অ্যান্টি-অক্সিডেন্ট, ভিটামিন ও খনিজ রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এছাড়া চুল ও ত্বক ভালো রাখে।

2. ডিম ঃ-
ডিম হল প্রোটিনেরন ভালো স্রোত এবং ডিম আমদের শারীরিক দুর্বলতা দূর করে। সুস্থ থাকতে হলে খেতে হবে ডিম। ডিমে থাকা উচ্চ প্রোটিন ও চর্বি শরীরকে সুস্থ রাখে। এক গবেষণায় দেখা গেছে যে সকালে ব্রেকফাস্টে ডিম খেলে ওজন কমে। কারন প্রোটিন জাতীয় খাবার খেলে খিদে কম লাগে ফলে ওজন কম রাখতে সাহায্য করে।

3. বাদাম ঃ-
বাদাম অনেকেই পছন্দ করে এবং অনেকেই প্রতিদিন খায়। বাদাম মস্তিষ্কের কার্যক্রম ভালো রাখে এবং হৃদরোগ প্রতিরোধ করে। বাদামে থাকা ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড, স্বাস্থ্যকর চর্বি ও অ্যান্টি-অক্সিডেন্ট মস্তিষ্কের কার্যক্রম ভালো রাখে। পারলে বাদাম প্রতিনিয়ত খান।

খেতে পারেন কাজুবাদাম, কাঠবাদাম, পেস্তা, আখরোট। তাই ওজন কমাতে ও শরীরকে সুস্থ রাখতে আজ থেকেই আপনার প্রতিদিনের খাবারের ওপর নজর দিন। ফাস্টফুড যতটা পারবেন ত্যাগ করুন। বেশি করে শাক সবজি জাতিয় খাবার খান। ডিম ও বাদাম খান তার সাথে।

About Moni Sen

Check Also

প্রস্রাবের সময় পেটে টান, জ্বালা ও অন্য সমস্যা? মেনে চলুন এই ঘরোয়া টিপস

প্রস্রাবের সময় পেটে টান, জ্বালা ও অন্য সমস্যা? মেনে চলুন এই ঘরোয়া টিপস

প্রস্রাবের সময় পেটে টান, জ্বালা ও অন্য সমস্যা? মেনে চলুন এই ঘরোয়া টিপস- বর্তমান পরিস্থিতিতে ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *