Thursday , August 5 2021
Home / লাইফ-স্টাইল / দিন দিন বাড়ছে রান্নার গ্যাসের দাম রইল সাশ্রয় করার সহজ টিপস

দিন দিন বাড়ছে রান্নার গ্যাসের দাম রইল সাশ্রয় করার সহজ টিপস

দিন দিন বাড়ছে রান্নার গ্যাসের দাম রইল সাশ্রয় করার সহজ টিপস- অধিকাংশ মাসের শুরুতেই লক্ষ্য করা যাচ্ছে রান্নার গ্যাস সিলিন্ডারের দাম বাড়ছে হু হু করে। আর এই রান্নার গ্যাস সিলিন্ডারের দাম বৃদ্ধি পাওয়ার কারণে স্বাভাবিকভাবেই আলাদা চাপ তৈরি হচ্ছে মধ্যবিত্তদের মধ্যে।

তবে সাধারণ কিছু টিপস মেনে চললে অনেকটাই সাশ্রয় করা যায় রান্নার গ্যাস। চলুন দেখে নেওয়া যাক সেই সকল সাধারণ টিপস। ১) রান্না শুরু করার আগে প্রয়োজনীয় সমস্ত জিনিসপত্র হাতের কাছে রেখে নিতে হবে। ফলে রান্না করার সময় বাঁচবে এবং রান্নার গ্যাস সাশ্রয় হবে।

২) ফ্রিজের মধ্যে রাখা যে কোন খাবার যেমন দুধ, ফ্রোজেন ফুড ইত্যাদি রান্নায় বসানোর এক থেকে দেড় ঘন্টা আগে ফ্রিজ থেকে বের করে নিতে হবে এবং বাইরে রাখতে হবে। এর ফলে ফ্রিজে রাখা ওই সকল জিনিসপত্রের তাপমাত্রা স্বাভাবিক তাপমাত্রায় চলে আসবে। তারপর সেগুলিকে রান্না বা গরম করলে তাড়াতাড়ি গরম বা রান্না হবে এবং গ্যাস সাশ্রয় হবে।
৩) রান্না করার সময় ঢাকা দিয়ে রান্না করলে খাবার তাড়াতাড়ি সিদ্ধ হয় এবং গ্যাসের খরচ অনেকটা কমে যায়। এটি খুব গুরুত্বপূর্ণ বিষয়, তাই এর খেয়াল রাখা প্রয়োজন।

৪) প্রেসার কুকারে রান্না করলে অনেক তাড়াতাড়ি খাবার সিদ্ধ হয়। তাড়াতাড়ি খাবার সিদ্ধ হওয়ার পাশাপাশি গ্যাসের খরচ অনেকাংশে কমে যায়।
৫) রান্না করার সময় প্রয়োজনের অতিরিক্ত জল দেবেন না। প্রয়োজনের অতিরিক্ত জল দিলে গরম হতে সময় লাগে এবং অতিরিক্ত জল পোড়ানো হয়। এর ফলে রান্নার গ্যাস বেশি খরচ হওয়ার পাশাপাশি শাকসবজির পুষ্টিগুণও নষ্ট হয়ে যায়।

৬) রান্না করার সময় আঁচ মাঝারি দিয়ে রাখাই ভালো। সে ক্ষেত্রে খাবার পুড়ে যাওয়ার যেমন সম্ভাবনা থাকে না ঠিক তেমনি বেশি গ্যাস খরচ হয় না।
৭) বারবার জল গরম করলে রান্নার গ্যাস বেশি খরচ হয়। যে কারণে একবার জল গরম করে রাখার পর তা ফ্লাক্সে ভরে রাখুন।

৮) শীতকালে অনেকেই গরম জলে স্নান করেন। সেক্ষেত্রে রান্নার গ্যাসের সাহায্যে গরম জল করলে গ্যাসের খরচ অনেকটাই বেড়ে যায়। এই জায়গায় বাজারে অনেক সস্তায় অনেক ধরনের ইলেকট্রিক হিটার বা সোলার হিটার পাওয়া যায় তা কিনে নেওয়া যেতে পারে।
৯) সঠিক সাইজের পাত্র রান্নার গ্যাস অনেকটাই সাশ্রয় করে। পাত্র ছোট হলে আঁচ বাইরে বেরিয়ে যায় এবং পাত্র বড় হলে তা গরম হতে সময় লাগে।
১০) বার্নার সঠিক সময়ে পরিষ্কার করুন। বার্নার পরিষ্কার থাকলে গ্যাস অনেকটাই সাশ্রয় হয়। আগুনের শিখা হলুদ হয়ে এলে জানবেন বার্নার পরিষ্কার করার সময় এসেছে।

Check Also

প্রেসার কুকারের ঢিলে হয়ে যাওয়া রবার ব্যান্ড আবার টাইট করুন এই উপায়ে

প্রেসার কুকারের ঢিলে হয়ে যাওয়া রবার ব্যান্ড আবার টাইট করুন এই উপায়ে

প্রেসার কুকারের ঢিলে হয়ে যাওয়া রবার ব্যান্ড আবার টাইট করুন এই উপায়ে- ডাল সেদ্ধ থেকে ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *