Home / আধুনিক রান্নাবান্না / তরকারিতে লবণ বেশি হলে যেভাবে অতিরিক্ত লবণ কমাবেন
Image: google

তরকারিতে লবণ বেশি হলে যেভাবে অতিরিক্ত লবণ কমাবেন

তরকারিতে লবণ বেশি হলে কী করবেন? রান্নার সময় অসর্তকবশত হঠাৎ করে যদি দেখেন সাধের তরকারিতে লবণ বেশি পড়ে গেছে তাহলে মাথায় দুশ্চিন্তার ভাঁজ পড়ে যায়। আর এ সময় যদি বাড়িতে অতিথি থাকে তাহলে বিষয়টি পুরোটা লজ্জার হয়ে দাঁড়ায়।

তরকারিতে লবণ বেশি পড়ে গেলে দুশ্চিন্তার কোন কারণ নেই । আজ আপনাকে আমরা জানিয়ে দিব তরকারিতে লবণ বেশি পড়ে গেলে কী করতে হবে। আপনি খুব সহজেই লবণ বেশি হওয়া তরকারিতে কিছু উপাদান যোগ করে কমিয়ে ফেলতে পারেন, তরকারির লবণ।

এক নজরে দেখে নিন যেভাবে তরকারির অতিরিক্ত লবণ যেভাবে কমাবেন: হঠাৎ করে লক্ষ্য করলেন আপনার তরকারিতে লবণ বেশি হয়ে গেছ। তখন আলুর ছোট ছোট কিছু টুকরা তরকারির মধ্যে দিয়ে দিন। আলু সেদ্ধে হতে হতে তরকারির অতিরিক্ত লবণ শুষে নেনে। চাইলে সেই আলু তরকারির মধ্যে রেখে পরিবেশন করতে পারেন কিংবা আলু সরিয়েও তা পরিবেশন করতে পারেন।

তরকারির অতিরিক্ত লবণ কমাতে সহায়তা করে লেবুর রস। তাই লবণ বেশি হলে ১ চামচ লেবুর রস মিশিয়ে দিতে পারেন তরকারিতে। এতে তরকারির অতিরিক্ত লবণ কমে তরকারি স্বাভাবিক হয়ে আসবে।যদি ঝোলের তরকারিতে অতিরিক্ত লবণ পড়ে যায়। তাহলে ২ টি টমেটো মোট ৪ টুকরা করে কেটে তরকারিতে ছেড়ে দিন। অতিরিক্ত লবণ শুষে নিতে টমেটো খুবই কার্যকর একটি প্রক্রিয়া। স্যুপ বা লিকুইড জাতীয় খাবারে লবণ বেশি হলে তাতে স্যুপ বা লিকুইড জাতীয় খাবারের পরিমাণ বাড়িয়ে দিবেন যাতে অতিরিক্ত লবণ কমে যায়।

সবজি তরকারিতে লবণ বেশি হলে এতে আরো কিছু সবজি যোগ করে দিন। যেমন: গাজর, আলু, মুলা, পেঁপে, মিষ্টি কুমড়া কুচি কুচি করে কেটে রান্না করা সবজির সাথে মিশিয়ে দিন হালকা আচে নুতন দেওয়া সবজিগুলো সিদ্ধ হওয়া পর্যন্ত চুলায় রাখুন। দেখবেন তরকারি অতিরিক্ত লবণ কমে গেছে।

যে কোন তরকারিতে অতিরিক্তি লবণ হলে। আটা পানিতে গুলিয়ে খামির বানিয়ে নিন। তবে খামির যেন বেশি শক্ত না হয় সেই খমির তরকারির মধ্যে ছেড়ে দিন। দেখবেন আস্তে আস্তে খামির শক্ত হয়ে আসছে। এই খামির তরকারির অতিরিক্ত লবণ টেনে নেয়। কিছক্ষণ রাখারপর খামির তরকারি হতে উঠিয়ে ফেলুন।তরকারিতে টক দই দিলেও অতিরিক্ত লবণ কমে যায়। তবে টক দই তরকারি বুঝে ব্যবহার করবেন। তরকারিতে লবণ কমাতে পেঁয়াজ কুচি কুচি করে কেটে দিন। দেখবেন লবণ কমে গেছে।

Check Also

বাড়িতে রাইস কুকারে কেক তৈরির সহজ রেসিপি

বাড়িতে রাইস কুকারে কেক তৈরির সহজ রেসিপি – কেক আমাদের সবার ই কম বেশি প্রিয়। ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x
error: Content is protected !!