Friday , September 24 2021
Home / স্বাস্থ্য / ডায়াবেটিস থেকে ক্যান্সার নিয়ন্ত্রণে নিয়ম করে খান কাঁকরোল

ডায়াবেটিস থেকে ক্যান্সার নিয়ন্ত্রণে নিয়ম করে খান কাঁকরোল

প্রবাদে প্রচলিত কাঁকরোলকে স্বার্গীয় ফল বলা হয়। কাঁকরোল এর স্বাস্থ্য উপকারিতার শেষ নেই। চিকিৎকরা বলে থাকেন যে, প্রতিদিন নিয়ম করে ব্যয়াম এবং এর সাথে যদি ২/৪টি মৌসুমী ফল বা সবজি খাদ্য তালিকায় রাখা যায় তাহলে আপানর অসুস্থ্য হওয়ার সম্ভবনা অনেক কম।

মৌসুমী ফল ও সবজি খেলে আমাদের দৈনিক পুষ্টি ও দেহের বিভিন্ন রোগের পথ্য এর চাহিদা পূরণ করতে সাহায্যে করে। এছাড়ও আরও অনেক ফল ও সবজি রয়েছে যা আমাদের শরীরের জন্য নানা প্রকার প্রতিরোধ করে থাকে। তার মধ্যে কাঁকরোল হলো অন্যতম।

কাঁকরোল এর বৈজ্ঞানিক নাম মোমরডিকা ডিওইকা। এর সারা গায়ে কাঁটা থাকে বলে বাঙ্গালি সমাজে এটি কাঁকরোল নামে পরিচিত। কাঁকরোলে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিজেন, ভিটামিন এ, সি এবং নানা প্রকার খনিজ উপাদান। যা আমাদের স্বাস্থ্য সুরক্ষা করে থাকে। এর সারা গাঁয়ে কাটা থাকে জন্য অনেকেই খেতে পছন্দ করেন না। তবে অনেকেই কাঁকরোল খুবই পছন্দ করেন।

ওজন কমাতে কাঁকরোল এর তুলনা হয় না। প্রতি ১০০ গ্রাম কাঁকরোলে ১৭ ক্যালোরি থাকে। তাই ওজন কমাতে হলে নিয়মিত এই সবজিটি খাওয়ার অভ্যাস গড়ে তুলুন। এটি লো ক্যালোরির সবজি এবং এতে ফাইবার থাকায় দীর্ঘক্ষণ আপনার পেট ভরা রাখতে সহায়তা করে।

খুশখুশে কাশি কমাতে দারুন কাজ করে কাঁকরোল। ঋতু পরির্বতনের সাথে সাথে নানা প্রকার ভাইরাস ও ব্যকটেরিয়ার আক্রমণে অনেকেরই সর্দি-কাশি হয়ে থাকে। খুশখুশে কাশি ও অ্যার্লাজি জনিত সমস্যা হতে কাঁকরোল মুক্তি দিতে পারে।

ডায়াবেটিস নিয়ন্ত্রণেও সহায়ক কাঁকরোল। এতে রয়েছে হাইপো গ্লাইসেমিক নামক উপাদান। যা অগ্নাশয়ের বিটাসেলকে সুরক্ষিত রাখে ও পুর্নগঠনে সহায়তা করে। এছাড়াও এটি ইনসুলিন নিঃসরণ ও সংবেদনশীলতা বাড়ায় ফলে ডায়াবেটিস থাকে নিয়ন্ত্রণে। রক্তে সুগারের মাত্রা ও উচ্চমাত্রার কোলেস্টেরল এর মাত্রা কমাতে সহায়তা করে। যাদের কোলেস্টেরল জনিত সমস্যা রয়েছে তারা কাঁকরোল খেলে সহজে নিয়ন্ত্রনে থাকবে কোলেস্টেরল।

শরীরে ফ্রি র‌্যাডিকেলের সংখ্যা বেড়ে যাওয়া ক্যান্সারের প্রধান কারণ। সতেজ কাঁকরোল ভিটামিন সি বেশি পরিমানায় থাকায় এটি প্রাকৃতিক অ্যান্টিবায়োটিক এর কাজ করে থাকে। কাঁকরোল ফ্রি র‌্যাডিকেল ও ক্যান্সার প্রতিরোধ করতে সহায়তা করে থাকে। এতে থাকা প্রোটিন যা ক্যান্সার কোষের বৃদ্ধিকে প্রতিহত করতে সহায়তা করে।

Check Also

গরমে ‘ফিট এন্ড ফাইন’ থাকতে পাতে রাখুন এই সবজি

গরমে ‘ফিট এন্ড ফাইন’ থাকতে পাতে রাখুন এই সবজি

গরমে ‘ফিট এন্ড ফাইন’ থাকতে পাতে রাখুন এই সবজি – খাবার পাতে তেঁতো (Bitter) দেখলেই ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *