Home / স্বাস্থ্য / ডায়াবেটিস ও কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখে যে শাক
Image: google

ডায়াবেটিস ও কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখে যে শাক

বাজারে এ সময় এখন হরেক রকম সবজি পাওয়া যায়। পালং শাক, নাপা শাক, লাউ শাক, লাল শাক, বাঁধা কপি, ফুলকপি এর সাথে বাজারে পাওয়া যায় মেথি শাক। হ্যাঁ ঠিকই শুনছেন। মেথি শাক অন্যান্য শাকের মতও খেতে সুস্বাদু ও পু্ষ্টিকর একটি সবজি। আপনি হয়ত জানেন না মেথি শাকের নানা উপকাারিতার কথা। এই শাকে এমন কিছু পুষ্টিগুণ রয়েছে যা আপনি অন্যান্য শাকে তেমন টা পাবেন না।

মেথির গাছ থেকে যে ফল সংগ্রহ করা হয় তা বাজারে মেথি নামে পরিচিত। যদিও মেথি মসলা হিসেবে ব্যবহার করা হয় তবুও এই শাকের রয়েছে দারুন উপকারিতা। মেথির প্রাকৃতিক উপাদান যা শরীর ভালো রাখতে সহায়তা করে থাকে। এক নজরে দেখে নেওয়া যাক মেথি শাকের উপকারিতা:

১। মেথি শাক গ্যাসের সমস্যা দূর করার পাশাপাশি লিভারের কার্যকারিতা ও বদ হজম বৃদ্ধি করতে সহায়তা করে থাকে। মেথি শাক আমাশয় ও ডায়রিয়া রোগ নিরাময়ে কার্যকর ভূমিকা পালন করে থাকে। এতে এমন বিশেষ উপাদান রয়েছে যা রক্তে সুগারের মাত্রা কমিয়ে থাকে অবিশ্বাস্যভাবে।

২। মেথি শাক রক্তের লিপিট লেভেল ঠিক রাখে। ফলে শরীরে অতিসহজে কোলেস্টরল নিয়ন্ত্রণ হয়। রক্তে খারাপ কোলেস্টেরল কমাতে কয়েকটি মেথি শাকের পাতা ১ গ্লাস জলে সারা রাত পানিতে ভিজিয়ে রেখে পরদিন সকালে খালি পেটে সেই জল পান করলে রক্তে খারাপ কোলেস্টেরল এর মাত্রা সঠিক পর্যাযে চলে আসে। তবে মেথি শাক ভেজানো জল ছেঁকে নিয়ে খাবেন।

৩। মেথি শাকে অ্যন্টি ডায়াবেটিক উপাদান থাকায় এটি শরীরে রক্তে শর্করার মাত্রা সঠিক মাত্রায় নামিয়ে আনতে পারে। ফলে ডায়াবেটিস রোগীদের জন্য এই শাক ডায়াবেটিস নিয়ন্ত্রণে কার্যকর ভূমিকা পালন করে থাকে। যাদের রক্তে ক্রামাগত সুগারের মাত্রা বৃদ্ধি পায় তাদের নিয়মিত মেথি শাক খাওয়া উচিৎ।

৪। মেথি শাক খাওয়া ফলে কোলেস্টেরলের এর মাত্রা নিয়ন্ত্রণে থাকে। ফলে এটি হার্ট অ্যাটাকের ঝুঁকি কমায়। এই শাকে থাকা অ্যান্টি অক্সিডেন্ট শরীরের সেলের কোষকে মজবুত রাখতে সহায়তা করে থাক। মেথি শাক হতে পারে ডায়াবেটিস রোগীর জন্য দীর্ঘ মেয়াদী পথ্য।

৫। মেথি শাকে থাকা অ্যান্টি অক্সিডেন্ট ত্বকের নীচে জমে থাকা ময়লা দূর করে তকে নিয়ে আসে উজ্জলতা। এই শাক অন্য ভিটামিন এর বিরুদ্ধে লড়ে না তাই এটি শরীর এর জন্য খুবই উপকারি একটি শাক। তাই শুধু ডায়াবেটিস রোগীদেরই নয় সকল মানুষের এটি খাওয়া উচৎ।

এছাড়াও মেথি শাক গ্যাস, অম্বল, বদ হজম দূর করে পেট রাখে পরিস্কার। শেথি শাকের যে ফাইবার বিদ্যামান রয়েছে তা খেলে প্রসাব ক্লিয়ার হয়।

Check Also

কোষ্ঠকাঠিন্যের মহৌষধ ডুমুরের রস!

কোষ্ঠকাঠিন্যের মহৌষধ ডুমুরের রস! – যে নিয়মে খেতে হবে- আমাদের দেশে গ্রামে পথের ধারে ডুমুরের ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x
error: Content is protected !!