Wednesday , October 27 2021
Home / স্বাস্থ্য / জন্মনিয়ন্ত্রণসহ পান পাতায় রয়েছে আশ্চর্য গুণ

জন্মনিয়ন্ত্রণসহ পান পাতায় রয়েছে আশ্চর্য গুণ

বাঙালিদের বিভিন্ন উৎসব আয়োজনে পান ছাড়া যেন চলেই না। খাওয়ার পর একটা পান চিবুতে চিবুতে গল্পে মশগুল হওয়ার দৃশ্য আমাদের
দেশে নতুন কিছু নয়। আবার প্রতিদিনই দুই-চারটা পান খাওয়ার অভ্যাস রয়েছে অনেকেরই। মধ্যবয়সীদের মধ্যেই এই অভ্যাস বেশি। তাইতো

অনেকের ঘরেই পান থাকে।অনেকেরই ধারণা পান খাওয়া স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর। তবে ধারণাটি পুরোপুরি সঠিক নয়। পানের দোষ গুণ দুটোই রয়েছে। পান অনেক কঠিন রোগ থেকে আমাদের মুক্ত রাখে। যা সম্পর্কে অনেকেই জানেন না।

তাই চলুন আজ জেনে নেয়া যাক পান খাওয়ার আশ্চর্য উপকারিতাগুলো-

1. চর্মরোগ সারায়- দেহের কোথাও চুলকানি বা পাঁচড়া হলে সেখানে পান পাতার রস লাগিয়ে দিলে কয়েক দিনের মধ্যে তা ভালো হয়ে যায়।
2. ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে- পান রক্তে চিনির পরিমাণ নিয়ন্ত্রণ করতে পারে বলে গবেষণায় জানা গেছে। ফলে পানে রয়েছে ডায়াবেটিস প্রতিরোধী বৈশিষ্ট্য। পানে যে সব উপাদান ব্যবহার করা হয় অর্থাৎ সুপারি, চুন, জর্দা ইত্যাদি চিবানোর ফলে আমাদের রক্তের শর্করা সঠিক থাকে। এতে ডায়াবেটিস হওয়ার সম্ভাবন কমে যায়। এমনকি যাদের ডায়াবেটিসের সমস্যা ইতিমধ্যে আছে, তাদেরও দমন হবে।

3. ওজন কমাতে সাহায্য করে- যারা ওজন কমাতে ইচ্ছুক তারা পান খেতে পারেন। পান খেলে ওজন বাড়েনা, অপরদিকে আপনি অনেকক্ষণ না খেয়ে থাকতে পারবেন। তাই ডায়েটের জন্য পান উপকারী।
4. মাথাব্যথা দূর করে- আপনার যদি মাথায় অনেক ব্যথা অনুভূত হয়, তাহলে এক্ষেত্রেও পান আপনাকে সাহায্য করতে পারে। পান পাতা বেটে মাথায় লাগিয়ে রাখুন। এতে আপনার মাথা ঠাণ্ডা হবে এবং ব্যথা দূর হবে।

5. হজমে সাহায্য করে পান খেলে লালাগ্রন্থির নিঃসরণ বেড়ে যায়। এ লালার কারণেই হজমের প্রথম ধাপের কাজ শুরু হয়। লালার মধ্যে থাকা বিভিন্ন এনজাইম বা উৎসেচক খাদ্যকে কণায় ভাঙতে সাহায্য করে যার ফলে হজম ভালো হয়। শুধু পান পাতা চিবিয়ে খেলেও এ উপকার পাওয়া যায়।
6. মুখের দুর্গন্ধ দূর করে খাবার গ্রহণের পর তার কণা মুখের ভেতরে, দাঁতের ফাঁকে লেগে থাকে। এগুলো ব্যাকটেরিয়া পচিয়ে দুর্গন্ধ সৃষ্টি করে। পান খেলে তার রস জীবাণুনাশক হিসেবে কাজ করে এসব ব্যাকটেরিয়াকে জন্মাতে দেয় না। যার ফলে মুখের স্বাস্থ্য ভালো থাকে এবং দুর্গন্ধমুক্ত হয়।

7. যৌ;ন শক্তি বাড়ায়- এটি একটি পুরনো প্রথা তবে কার্যকর। পানের রস যৌন শক্তি বৃদ্ধি করে। আগেকার দিনে নববিবাহিতরা বেশি বেশি পান খেতেন।
8. গ্যাস্ট্রিক আলসার দূর করে- পান খেলে পেটে বায়ু জমে কম। যার ফলে গ্যাস্ট্রিক ও আলসার সৃষ্টির সুযোগ পায় না। পানের রস হজমে সাহায্য করায় তা পেটে বদ গ্যাস তৈরিও রোধ করে। যার ফলে পেট ফাঁপে না।

9. জন্মরোধ করে- পান গাছের শিকড় বেটে রস করে খেলে ছেলেপুলে হয় না। জন্ম নিরোধক বড়ি না খেয়েও এটা জন্মনিয়ন্ত্রণে সেবন করা যায়। বিভিন্ন দেশের গবেষণায় এর প্রমাণও মিলেছে।
10. উঁকুন মারে মাথায় উঁকুন হলে গোসলের কিছুক্ষণ আগে পান পাতার রস মাথায় লাগিয়ে বসে থাকলে উঁকুন মারা যায়। এ কাজে ঝাল জাতীয় পান হলে ভালো হয়।

11. ফোঁড়া ফাটায় পান- পাতার চকচকে সবুজ পিঠে ঘি মাখিয়ে একটু সেঁক দিয়ে গরম করে ফোঁড়ার ওপর লাগিয়ে দিলে দ্রুত ফোঁড়া পেকে ফেটে যায়। আবার পাতার উল্টো পিঠে ঘি মাখিয়ে একইভাবে বসিয়ে রাখলে তা পুঁজ টেনে বের করে আনে। ঘিয়ের বদলে ক্যাস্টর অয়েল ব্যবহার করেও একই ফল পাওয়া যায়।

12. মুখ ও দাঁতের উপকার করে- দাঁতের মাঢ়ি দূষিত হলে ফুলে যায় এবং ক্ষতের সৃষ্টি হয়। এক্ষেত্রে পানের রসের সঙ্গে অল্প পানি মিশিয়ে কুলকুলি করলে ধীরে ধীরে ক্ষত শুকিয়ে যায়। মুখগহ্বরে কোনো ক্ষত হলে পানের রসে তার উপশম হয়। পানের রসে এসকরবিক এসিড আছে যা একটি চমৎকার এন্টিঅক্সিডেন্ট। এটা মুখের ক্যান্সারও প্রতিরোধ করে।নখের ব্যথা সারায় অনেক সময় নখের কোণায় ব্যথা হয়। এ অবস্থায় সেখানে কয়েক ফোঁটা পানের রস দিলে ব্যথা চলে যায়।

Check Also

টাটকা রুটির চেয়েও বাসি রুটি বেশি স্বাস্থ্যকর

বাসি রুটি ফেলে দিচ্ছেন নাকি? টাটকা রুটির চেয়েও বাসি রুটি বেশি স্বাস্থ্যকর

বাসি রুটি ফেলে দিচ্ছেন নাকি? টাটকা রুটির চেয়েও বাসি রুটি বেশি স্বাস্থ্যকর- বাসি রুটি ফেলে ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *