Tuesday , August 3 2021
Home / সনাতন ধর্ম / জগন্নাথ মন্দিরের এই ৩ র’হস্য কেউ জানে না, বিজ্ঞান নিরুত্তর! জা’নলে আপনি শি’উরে উঠবেন

জগন্নাথ মন্দিরের এই ৩ র’হস্য কেউ জানে না, বিজ্ঞান নিরুত্তর! জা’নলে আপনি শি’উরে উঠবেন

জগন্নাথ মন্দিরের এই ৩ র’হস্য কেউ জানে না, বিজ্ঞান নিরুত্তর! জা’নলে আপনি শি’উরে উঠবেন- প্রাচীনকাল থেকেই মন্দির, আচার, পুজো এগুলো নিয়ে ভারতবাসী বরাবর আবেগী। দেবতার নামে যেমন কোনো ভণ্ডামি তারা সহ্য করেন না, তেমনি দেবতাদের সম্পর্কে নানা তথ্য

জানতে তারা বরাবর আগ্রহী। তেমন মন্দিরগুলি সম্পর্কে লোকমুখে এমন কিছু রহস্য গল্প প্রচলিত রয়েছে যেগুলোর আসল তথ্য না জানা অবধি তর সয় না কারুরই। আপনারা জানতে পারবেন এক বিখ্যাত মন্দিরের বহু বছরের এমন কিছু লুকায়িত ইতিহাস যা জানলে শিউরে উঠবেন।

সেই গল্পগুলি আবার এমন এক মন্দিরকে ঘিরে গড়ে উঠেছে যে এমন কোনো বাঙালি নেই যিনি সেখানে দর্শন করতে যাননি।পুরী ঘুরতে গিয়েছেন অথচ জগন্নাথ দর্শন করেননি এমন বাঙালি পাওয়া কার্যত অসম্ভব। যারাই পুরীতে জগন্নাথ দেবের দর্শন করেছেন তারা জানেন এই

রহস্যগুলি কতটা জটিল। অথচ এর কোনো কুল-কিনারা করা যায়নি এখনো। শুধু তাই না, যিনি রহস্যগুলি জানেন তিনিও যে পরিমাণ উৎসাহ নিয়ে মন্দির দর্শন করেন, যিনি জানেন না তার উৎসাহও সমান থাকে।

১. চূড়ার পতাকা:
মন্দিরটির একদম চূড়ায় বসানো রয়েছে একটি পতাকা। এই পতাকাটি প্রতিদিন পরিবর্তন করা হয়। পতাকাটি নাকি হাওয়ার গতিবেগের উল্টোদিকে ওড়ে। সন্ধের পর সমুদ্রের দিক থেকে হাওয়া বইতে শুরু করলেই এমনটা হয়। এর কোনো ব্যাখ্যা না বিজ্ঞান দিতে পেরেছে আর না কোনো বড়ো মুনি-ঋষি।

২. মন্দিরের ছায়া:
এই মন্দিরটি এমনভাবেই তৈরি যে এর ছায়া জমিকে স্পর্শ করে না। সকাল থেকে সন্ধে অবধি কখনোই আপনি এই ছায়া দেখতে পাবেন না। এমনটা আপনি নিজে গেলেও প্রমাণ পাবেন। এটাই নাকি শ্রী জগন্নাথ প্রভুর মায়া।

৩. মন্দিরের সিঁড়ি:
অদ্ভুত রোমাঞ্চে ভরা মন্দিরের ওপরে ওঠার সিঁড়ি। সেখানে দিনের এক বিশেষ সময়ে সমুদ্রের গর্জন শোনা যায় বলেই অভিমত দর্শনার্থীসহ স্থানীয় বাসিন্দাদের। সন্ধেবেলা তৃতীয় সিঁড়িতে পা রাখলে আপনি এই আওয়াজ শুনতে পাবেন।তবে অদ্ভুতভাবে তার আগের সিঁড়ি অথাৎ দ্বিতীয় সিঁড়িতে পা দিলে কোনো আওয়াজই নাকি হয় না। কি অদ্ভুত তাই না?

Check Also

পাকিস্তানে ১৩০০ বছরের পুরনো বিষ্ণু মন্দির মাটি খুঁড়ে উদ্ধার করা হল

পাকিস্তানে ১৩০০ বছরের পুরনো বিষ্ণু মন্দির মাটি খুঁড়ে উদ্ধার করা হল

১৩০০ বছরের পুরনো বিষ্ণু মন্দির মাটি খুঁড়ে উদ্ধার করা হল পাকিস্তানে – উত্তর-পশ্চিম পাকিস্তানের সোয়াত ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *