Home / স্বাস্থ্য / চেন্নাইয়ের ভেলোর এ চিকিৎসা করানোর সঠিক নিয়ম-কানুন; জানা থাকলে আপনার হয়রানি হবেনা
Image: google

চেন্নাইয়ের ভেলোর এ চিকিৎসা করানোর সঠিক নিয়ম-কানুন; জানা থাকলে আপনার হয়রানি হবেনা

ভারতীয় উপমহাদেশের চিকিৎসার রাজধানী হিসেবে পরিচিত চেন্নাইয়ের ভেলর শহর। প্রতি বছর দেশ বিদেশ হতে অসংখ্য রোগী এখানে আসেন সঠিক চিকিৎসা গ্রহণ করার জন্য। তবে ভেলোরের “Christian Medical College and Hospital বা (CMC)” হাসপাতাল সেরা হাসপাতাল হিসেবে এর সুনাম দীর্ঘ দিনের। এই হাসপাতাল তামিল নাড়ুর ভেলোর শহরে অবস্থিত।

আগেই বলা হয়েছে যে প্রতিবছর দেশ বিদেশের অসংখ্য মানুষ সিএমসি হাসপাতালে চিকিৎসা করাতে আসে। এই হাসপাতালে আসলে আপনি দেখতে পাবেন প্রচুর বাঙ্গালি ও বিদেশী রোগী। এই হাসপতালে রয়েছে বিশ্বমানের সব আধুনিক সুযোগ সুবিধা। সেই সাথে এখানকার ডাক্তারও অনেক অভিজ্ঞ। তাই কেউ কেউ এখানকার ডাক্তারদেরকে দ্বিতীয় ঈশ্বর বা দ্বিতীয় আল্লহ বলে থাকেন।

বাংলাদেশ, কলকাতা, পাকিস্তান, চিনসহ বিশ্বের অধিকাংশ মানুষের প্রথম পছন্দের চিকিৎসা সিএমসি হাসপাতালে করাতে চান। কিন্তু যারা ভাবছেন প্রথমবারের মত এখানে চিকিৎসা করাতে যাবেন, তাদের সেখানাকার চিকিৎসা করানোর পদ্ধতি বা নিয়ম সর্ম্পকে জেনে রাখা উচিৎ নতুবা ঝামেলায় পড়তে পারেন।

যোগাযোগ ব্যবস্থা: ভেলোরের যাতায়াত ব্যবস্থা খুবই ভালো। কলকাতা হতে ভেলোরের পথ প্রায় ১৭০০ কিলোমিটার। ট্রেনে করে যেতে চাইলে প্রথমে আপনাকে নেমে পড়তে হবে কাটপাডি রেল জংশনে। কলকাতার বিভিন্ন স্টেশন হতে কাটপাডির অনেক ট্রেন পাবেন। কাটপাড হতে ভেলোরের দুরুত্ব মাত্র ৮কিলোমিটার। কাটপাটি হতে ভেলোরে যাওয়ার অনেক গাড়ি পাবেন কিংবা আপনি টেক্সি নিয়েও যেতে পারবেন।আর আপনি যদি এয়ারে করে যান তবে আপনাকে নামতে হবে চেন্নাই এয়ার পোর্টে।

চিকিৎসা গ্রহণের পদ্ধতি: সিএমসি হাসপাতালে আপনি দু ভাবে চিকিৎসার এপোয়েন্টমেন্ট নিতে পারবেন। তবে মনে রাখবেন ভেলোরে যাওয়ার ২০ হতে ২৫ দিন আগে অনলাইনে আপানর সিরিয়াল বুক করতে পারেন। অথবা স্বশরীরে গিয়েও সিরিয়াল নিতে পারবেন। তবে আনলাইনে সিরিয়াল নেওয়াই ভালো। এতে অর্থ ও সময় দুটোই বাঁচবে।

অধিক ভীড় হওয়ার কারণে আপনি যে বিভাগে চিকিৎসা করাতে চান তার সিরিয়াল আগেই অনলাইনেই করে রাখুন। ঠিক আপনি যে বিভাগে চিকিৎসা করাবেন সিএমসি হাসপাতালের ওয়েব সাইটে (www.clin.cmcvellore.ac.in) গিয়ে সেই বিভাগের ডাক্তারের নিকট সিরিয়াল বুক করুন।

আর যদি আপনি স্বশরীরে গিয়ে সিরিয়াল নিতে চান তাহলে সিএমসি হাসপাতালের প্রধান গেটেই প্রথমে বড় করে লেখা রয়েছে Silver Gate for new appointment । এখানে গিয়ে আপনি আপনার রোগের কথা জানালে তারা নিদৃষ্ট বিভাগের ডাক্তারের নিকট সিরিয়ালের ব্যবস্থা করে দিবে। তবে বেটার হয় অনলাইনে সিরিয়াল বুক করাটাই। তাহলে ভেলোরে গিয়ে আপনাকে সময় নষ্ট না করে চিকিৎসা শুরু করতে পারবেন।

এখানে আপনি দুধরনের সিরিয়াল পাবেন সাধারণ সিরিয়াল আর ব্যক্তিগত সিরিয়াল। আপনি যদি সাধারণ সিরিয়াল বুক করেন তাবে জুনিয়র ডাক্তাররা আপনার চিকিৎসা করবেন। আর যদি ব্যক্তিগত সিরিয়াল বুক করেন তাহলে সিনিয়র ডাক্তাররা চিকিৎসা দিবেন। তবে আমি আপনাকে সাজেস্ট করব ব্যক্তিগত সিরিয়াল বুক করার জন্য।

থাকার ব্যবস্থা: ভেলোরসহ সিএমসি হাসপাতালের আশেপাশে অনেক আবাসিক হোটেল পাবেন। ৪০০ হতে ২০০০ টাকার রুম পাবেন। তবে আপনি চেষ্টা করবেন সিএমসি হাসপাতালের আশেপাশে থাকার জন্য। এতে করে আপনার সময় ও অর্থ সাশ্রয় হবে। সিএমসি হাসপাতালে চিকিৎসা নিতে আসা রোগীদের ৩ মাসের ওষুধ দিয়ে থাকেন এখানকার চিকিৎসকরা। এখান হতে আপনি সব ওষুধ কিনতে পারবেন।

তবে বাইরে সব ওষুধ নাও পেতে পারেন তাই এখান হতে কেনাই ভালো। সিএমসি হাসপাতালে একধরণে কার্ড পাওয়া যায় যার মাধ্যমে আপনি হাসপাতালের সব ধরণের বিল মেটাতে পারবেন। কার্ডটির নাম হলো সিআরআইএসএস। তাই এই কার্ডটি করিয়ে নিতে ভুলবেন না। এতে করে আপনার হয়রানী অনেকাংশে কমে যাবে। তবে এই কার্ডে আগে হতে রিচার্জ করিয়ে রাখবেন ৪০২ নম্বর কাউন্টার হতে এবং কার্ড সংক্রান্ত যাবতীয় তথ্য আপনি এই কাউন্টারে।

সিএমসি হাসপাতালের ওয়েব সাইট এর ঠিকানা ও ফোন নম্বর হলো: www.clin.cmcvellore.ac.in ফোন নম্বর: +914162288000। আপনি দেশের বাইরে হতে চিকিৎসা করাতে এখানে আসতে হলে অবশ্যই আগে হতে অনলাইনে আপনার সিরিয়াল বুক করে আসতে ভুলবেন না। নতুবা এখানে আপনাকে ১৫ হতে ২০ দিন ব্যক্তিগত সিরিয়াল এর জন্য বসে থাকতে হবে।

Check Also

কোষ্ঠকাঠিন্যের মহৌষধ ডুমুরের রস!

কোষ্ঠকাঠিন্যের মহৌষধ ডুমুরের রস! – যে নিয়মে খেতে হবে- আমাদের দেশে গ্রামে পথের ধারে ডুমুরের ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x
error: Content is protected !!