Friday , September 17 2021
Home / লাইফ-স্টাইল / চিকিৎসকরা জানাচ্ছে, সিগারেটের চেয়েও বেশি ক্ষ’তিকর ডিম!

চিকিৎসকরা জানাচ্ছে, সিগারেটের চেয়েও বেশি ক্ষ’তিকর ডিম!

চিকিৎসা বিজ্ঞানীরা বলছে, সিগারেটের চেয়েও বেশি ক্ষ’তিকর ডিম! – আমরা সবাই জানি ডিম একটি পুষ্টিকর খাদ্য। ডিমের কুসুমে প্রচুর প্রোটিন আছে। স্বাস্থ্যের পক্ষে ডিম খাওয়া খুবই উপকারী। কিন্তু খোদ বিজ্ঞানীরা বলছেন ডিম শরীরের জন্য ক্ষতিকারক যা সিগারেটের থেকেও বেশি।

আমরা সবাই জানি সিগারেট স্বাস্থ্যের জন্য কতটা ক্ষতিকারক। অতিরিক্ত ধুমপানের ফলে হৃদরোগে আক্রান্ত হওয়ার সম্ভবনা থাকে। এমনকি অতিরিক্ত ধূমপান ক্যান্সারের কারন হতে পারে। সেই জায়গায় দাড়িয়ে বিজ্ঞানীরা বলছেন রোজ ডিম খাওয়া সিগারেটের থেকেও বেশি ক্ষতিকারক। অনেকেই ডিম খাওয়া নিয়ে ভিন্ন মত দিয়েছেন।

বেশিরভাগ ডাক্তাররা স্বাস্থ্যকর খাবারের তালিকায় ডিমকে রেখেছেন। ডিমে প্রচুর পরিমানে ভিটামিন এ, ডি, বি, বি-১২ রয়েছে যা বৃদ্ধ বয়েসে চোখের ক্ষতি ঠেকাতে সাহায্য করে। আবার যেহেতু ডিমে প্রচুর পরিমানে প্রোটিন রয়েছে তাই অতিরিক্ত ডিম খেলে কিডনির সমস্যা হতে পারে।

অনেকেই ডিমকে শরীরের শত্রু বলে প্রচার করে এসছেন। ডিম স্যালমোনেলা জীবাণুর উৎস। ডিম শরীরে কোলেস্টরল বাড়িয়ে দেয়। তবে গবেষণা করে দেখা গেছে ডিম খেলে শরীরের রক্তসঞ্চালনে কোনো ক্ষতি হয় না। ডাক্তাররা এতদিন বলে এসেছেন প্রতিদিন একটা করে ডিম খাওয়া স্বাস্থ্যের জন্য খুব ভালো।

কিন্তু সেই ধারনাকে চ্যালেঞ্জ করে নতুন সুপারিশ এনেছেন তারাই। তাদের মতে বেশি ডিম খাওয়া স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক। তারা দীর্ঘদিন রিসার্চ করে দেখেছেন রোজ একটা করে ডিম খাওয়া সিগারেটের থেকেও বেশি ক্ষতিকারক। বিজ্ঞানীদের দেওয়া তথ্য অনুযায়ী বেশি ডিম খেলে শরীরে কোলেস্টরলের মাত্রা বেশি বেড়ে যায় যা হৃদরোগের কারন হতে পারে। আরথারাইটিসের সমস্যা হতে পারে ডিম খেলে।

অনেকে বলেন ডিমের সাদা অংশ ভালো আর কুসুম খাওয়া ভালো নয়, বিজ্ঞানীরা এই তথ্য উরিয়ে দিয়েছেন। তাদের মতে গোটা ডিম অতিরিক্ত খাওয়াই উচিত না। এমনকি বিজ্ঞানীরা বলছেন কাচা ডিমের তুলনায় ওমলেট, পোচ বা সেদ্ধ খেলে ক্ষতির সম্ভবনা বেড়ে যায়। সূত্র: আনন্দ বাজার

Check Also

ফোন নম্বর লিংক নেই? তবুও কীভাবে আধার কার্ড ডাউনলোড করবেন? জেনে নিন

ফোন নম্বর লিংক নেই? তবুও কীভাবে আধার কার্ড ডাউনলোড করবেন? জেনে নিন

ফোন নম্বর লিংক নেই? তবুও কীভাবে আধার কার্ড ডাউনলোড করবেন?- ফোন নম্বর নথিভুক্ত নেই? তারপরও ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *