Home / স্বাস্থ্য / ঘরোয়া উপায়ে কোষ্ঠকাঠিন্য দূর করার অব্যর্থ টিপস
Image: 123rf

ঘরোয়া উপায়ে কোষ্ঠকাঠিন্য দূর করার অব্যর্থ টিপস

সচারচর বেশিরভাগ ক্ষেত্রে লক্ষ্যনীয় যে অপরিকল্পিত ডায়েট, অনিয়মিত খাদ্য অভ্যাসের কারণে শরীরে কোষ্ঠকাঠিন্যর মত রোগ বাসা বাঁধে। এই সমস্যা কিছুদিন থাকলে হতে পারে পাইলস বা অর্শ রোগ! তবে কোন কোন ক্ষেত্রে দেখা যায় যে এটি বংশগত হয়ে থাকে। এ রোগের সময়মত ব্যবস্থা না নিলে পাইলস এর পাশাপাশি হতে পারে কোলন ক্যান্সার। কোষ্ঠকাঠিন্যের ফলে শরীর হতে মল প্রতিদিন স্বাভাবিকভাবে র্নিগত হয় না। পেট ভরে কিছু খাওয়ার পরও যেন একা ভীতি তাড়া করে বেড়ায়।

এক নজরে জেনে নিন ঠিক যেসব কারণে কোষ্ঠকাঠিন্য রোগ হয়: আঁশ বা ফাইবার জাতীয় খাবার কম খেলে। অপর্যাপ্ত পরিমাণে পানি পান করলে। দুগ্ধ জাতীয় খাবার যেমন: দই, দুধ, পণির বেশি পরিমাণে খেলে। শারীরিক পরিশ্রম না করলে মানে ব্যয়াম না করলে। দীর্ঘদিন ধরে কোন অসুস্থ্যতায় ভুগলে। বেশি পরিমাণে দুশ্চিন্তা বা অবসাদের ফলে। অন্ত্রনালীতে ক্যান্সার সৃষ্টি হলে। ডায়াবেটিস রোগ হলে। মস্তিস্কে রক্ত জমাট বাধলে এই রোগ শরীরে বাসা বাঁধে।

এক নজরে কোষ্ঠকাঠিন্য দূর করার অব্যর্থ উপায়:
১। রোজ রাতে শোয়ার আগে ১ ঘণ্টা আগে খোসাসহ একটি পুরো আপেল খাবেন। এই আপেল আপনার কোষ্ঠকাঠিন্য দূর করতে সহায়তা করে থাকে। ২। রোজ রাতে শোয়ার আগে ১ কাপ কুসুম গরম জল খান। কুসুম গরম জল খেলে তা হজমে সহায়তা করবে ও কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করবে। তাই রোজ ১ কাপ কুসুম গরম জল খাওয়ার অভ্যাস গড়ে তুলন।

৩। একটি বড় মাপের এলাস ১ কাপ গরম দুধে সমস্ত রাত ভিজিয়ে, পরদিন সকালে ঘুম হতে উঠে এই এলাচটি থেঁতলিয়ে দুধের সাথেই খেয়ে নিন। জটিল রকমের কোষ্ঠকাঠিন্য দূর করতে সকাল আর রাতে দুধ-এলাচ খাওয়ার অভ্যাস গড়ে তুলুন। তাড়াতাড়ি উপকার পাবেন। ৪। রাতে ঘুমানোর আগে ১ গ্লাস গরম জলে ১ চামচ মধু, ১ চামচ লেবুর রস মিশিয়ে রোজ খেয়ে ফেলুন। এই অভ্যাস গড়ে তুললে আপনার কোষ্ঠকাঠিন্যর মত দ্রুততম সময়ে উপকার পাবেন।

৫। কোষ্ঠকাঠিন্যের সমস্যায় পেঁপের জুড়ি মেলা ভার। তাই এমন সময়ে পেঁপে হতে পারে আপনার জন্য মহ দাওয়াই।

Check Also

এই 2 টি ফল ভুলেও একসাথে খাবেন না! সন্তান হিজড়া হয়ে জন্মাবে

এই দুটি ফল ভুলেও একসাথে খাবেন না! সন্তান হিজড়া হয়ে জন্মাবে – হিজড়া কারা? সাধারণত ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x
error: Content is protected !!