Home / আধুনিক রান্নাবান্না / ঘরে বসেই বানিয়ে ফেলুন স্পেশাল কাশ্মীরি পোলাও
Image: google

ঘরে বসেই বানিয়ে ফেলুন স্পেশাল কাশ্মীরি পোলাও

বর্তমানে রাজনীতির টানাপোড়ানে অনেকেরই হয়ত কাশ্মীরে যাওয়ার ইচ্ছে নেই। কেননা, কাশ্মীরে এ সময়ের অবস্থা তেমন একটা সুবিধার নয়। তাই বলে কি কাশ্মীরি পোলাও খাওয়া বাদ যাবে? না এতো হতেই পারে না। কেননা বাঙ্গালি মানেই ভোজন রসিক! আজ আপনাদের জন্য স্পেশাল কাশ্মীরি পোলাও রেসিপি। এতে আপনি খুব সহজেই ঘরে বসে বানিয়ে নিতে পারেন এই কাশ্মীরি পোলাও। চলুন তবে জেনে নেওয়া যাক…

উপকরাণ:
বাসমতি চাল ২৫০ গ্রাম, ফুলকপি, গাজর, সীম, মটরশুঁটি পরিমাণমত। পণির ১০০ গ্রাম, কিসমিস ১০/১২ টি, কাজু বাদাম ১০ হতে ১২ টি. পেস্তাকুচি সামান্য পরিমানে, জাফরান ১ চিমটে, দুধ ২ কাপ, ফ্রেশ ক্রিম আধাকাপ, লবণ ও চিনি পরিমাণমত. তেল পরিমাণমত,
গোটা গরম মশলা পরিমাণমত, তেজপাতা ২ টি।

কাশ্মীরি পোলাও বানানোর পদ্ধতি:

প্রথমে চাল ধুয়ে জল ঝরিয়ে নিতে হবে। এরপর একটি পাত্রে দুধ, ক্রিম, চিনি ও জাফরান একত্রে মিশিয়ে নিতে হবে। ফুলকপি ও পণির নুন জলে ভালো করে ভাপিয়ে হালকা করে ভেজে নিতে হবে। এরপর কাজুবাদাম, কিসমিস, গাজর, সীম, মটরশুঁটি হালকা করে ভেজে নিতে হবে।

এবার প্যানে সাদা তেল ও ঘি গরম করে নিতে হবে। এরপর তেজপাতা ও গোটা গরমমশলা ফোঁড়ন দিতে হবে। এরপর চাল দিয়ে নেড়েচেড়ে ২ কাপ জল দিয়ে দিতে হবে। ফুটলে দুধের মিশ্রণ ও লবণ দিয়ে দিতে হবে। এরপর জল শুকিয়ে এলে একে একে সব দিয়ে দিতে হবে। এরপর হালকা করে নাড়তে হবে যেন চাল ভেঙ্গে না যায়।

এই বার একটু অপেক্ষা করে প্যান হতে নামিয়ে উপরে সামন্য জাফরান ছড়িয়ে দিয়ে গরম গরম পরিবেশন করুন কাশ্মীরি পোলাও। তবে আপনি চাইলে পোলাও এর সাথে ঝাল ঝাল মাটন দিয়েও খেতে পারেন। এতে যে কী পরিমাণ টেস্ট হবে তা আপনাকে বলে বোঝানো সম্ভব নয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!