Wednesday , May 12 2021
Home / আধুনিক রান্নাবান্না / গরমে কাঁচা আমের চার রকমের শরবত

গরমে কাঁচা আমের চার রকমের শরবত

গরমে কাঁচা আমের চার রকমের শরবত- আম খেতে আমরা সবাই পছন্দ করি। বিশেষ করে গরমে আমের শরবত।

গরমে আমের শরবত প্রায় সব ঘরে ঘরে বানানো হয়ে থাকে কম বেশি। সাধারণত কাঁচা পাকা বা পাকা আমের শরবত বানান হয়। কিন্তু আজ আপনাদের জন্য থাকছে কাঁচা আমের তৈরি চারটি স্পেশাল শরবত।

চলুন জেনে নেয়া যাক কীভাবে বানাবেন আমের চার রকমের স্পেশাল শরবত সেই রেসিপিটি- আম পোড়া আমের শরবত

১. উপকরণ: কাঁচা আম দুইটি, চিনি পরিমান মতো, বিট লবণ, কাঁচা মরিচ, বরফ কুচি।
প্রণালী: প্রথমে আম খোসা সহ পুড়িয়ে নিন। তারপর ঠাণ্ডা হলে আমের খোসা ছাড়িয়ে নিন। দেখবেন আমের ভিতরটা নরম হয়ে গিয়েছে।এবার একটি বাটিতে পরিমান মতো চিনি, বিট লবণ, মরিচ নিন। আমের সঙ্গে সব ভালো করে মিশিয়ে কিছুক্ষণ পর ব্লেড করে নিন। এবার বরফ কুচি দিয়ে পরিবেশন করুন মজাদার পোড়া আমের শরবত।

২. উপকরণ: কাঁচা আম দুই থেকে তিনটি, অল্প পুদিনা পাতা, চিনি পরিমান মতো, স্বাদ মতো বিট লবণ, কাঁচা মরিচ ও এক লিটার পানি।
প্রণালী: প্রথমে কাঁচা আমের খোসা ছাড়িয়ে টুকরা টুকরা নিন। এবার তাতে পুদিনা পাতা, চিনি, বিট লবণ, মরিচ মিশিয়ে নিন। মিশ্রণটি ভালো করে মেখে ১০ মিনিট রাখুন। এবার ব্লেন্ডারে অল্প পানি দিয়ে পুরা মিশ্রণটি ব্লেন্ড করুন। এবার গ্লাসে পানি নিয়ে মিশ্রণটি পরিমান মতো দিয়ে ঘুটে নিন। ঠাণ্ডা খেতে চাইলে কিছুক্ষণ ফ্রিজে রেখে খেতে পারেন। বা বরফ কুচি মিশিয়ে খেতে পারেন।

৩. উপকরণ:
কাঁচা আম চারটি, পানি এক কাপ, চিনি পরিমান মতো, বিট লবণ স্বাদ মতো, সরিষা বাটা এক চা চামচ, কাঁচা মরিচ বাটা আধা চা চামচ, বরফ কুচি।
প্রণালী: প্রথমে আমগুলো অল্প পানিতে ভালো করে সিদ্ধ করে নিন। ঠাণ্ডা হলে আমের খোসা ছাড়িয়ে নিয়ে আটি ফেলে দিন। আমের সঙ্গে সব উপকরনগুলো ভালো করে মিশিয়ে নিয়ে ১৫ মিনিট ফ্রিজে রাখুন। এবার পুরা মিশ্রণটি ব্লেন্ডারে অল্প পানি দিয়ে ব্লেন্ড করুন ভালো করে। গ্লাসে বরফ কুচি দিয়ে পরিবেশন করুন মজাদার সিদ্ধ আমের শরবত।

৪. উপকরণ:
সিদ্ধ আমের টুকরা এক বাটি, লেবুর রস চার চামচ, চিনি পরিমান মতো, বিট লবণ স্বাদ মতো, জিরা গুঁড়া, বরফ কুচি। প্রণালী: প্রথমে সিদ্ধ আমের টুকরার সঙ্গে অল্প লেবুর রস, চিনি, লবণ, জিরা গুঁড়া মিশিয়ে ব্লেন্ডারে অল্প পানি দিয়ে ব্লেন্ড করুন ভালো করে। এবার একটি বাটিতে লেবুর রস নিন। যে গ্লাসে শরবত খাবেন সেই গ্লাসটি উল্টো করে

গ্লাসের মুখটা লেবুর রসে কিছুক্ষণ ডুবিয়ে রাখুন। এবার লেবুর রস থেকে গ্লাসটিকে সরিয়ে ঠিক একই ভাবে বিট লবণ ও জিরা গুঁড়া অল্প লাগিয়ে নিন। এর ফলে শরবত খাওয়ার সময় বেশি স্বাদ পাবেন। বরফ কুচি দিয়ে ব্লেন্ড করতে পারেন। বা পরিবেশনের সময় উপরে বরফ কুচি ছড়িয়ে দিতে পারেন। রেডি আমের ঠাণ্ডাই শরবত।

About Moni Sen

Check Also

বাড়িতে বানান মাত্র ৩০ মিনিটে! ভেজ মোমো তৈরির সহজ রেসিপি

বাড়িতে বানান ভেজ মোমো মাত্র ৩০ মিনিটে! রইল সহজ রেসিপি

বাড়িতে বানান ভেজ মোমো মাত্র ৩০ মিনিটে! রইল সহজ রেসিপি- শীতের বিকেল হোক বা অন্য ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x