Thursday , July 29 2021
Home / লাইফ-স্টাইল / খাঁটি মধু চেনার ৫টি সহজ উপায়

খাঁটি মধু চেনার ৫টি সহজ উপায়

খাঁটি মধু চেনার ৫টি সহজ উপায় – ১. বুড়ো আঙুলের পরীক্ষা সামান্য মধু নিন বুড়ো আঙুলে। দেখুন, এটি অন্যান্য তরলের মতো ছড়িয়ে পড়ে কি না। মধু খাঁটি না হলে তা অন্য তরলের মতো দ্রুত ছড়িয়ে পড়বে। কিন্তু আসল মধু ঘন হয়ে আটকে থাকবে। সহজে ছড়াবে না।

আবার একটু বেশি পরিমাণ মধু নিয়ে বুড়ো আঙুল উল্টো করে ধরে রাখলে তা সহজে ফোঁটা আকারে পড়বে না। ২. পানির পরীক্ষা এক গ্লাস পানিতে এক চা চামচ মধু নিন। ভেজাল মধু শিগগিরই মিশে যাবে পানির সঙ্গে। কিন্তু আসল মধু মিশে গেলেও এর কিছু অংশ ঘন হয়ে ভেসে

বেড়াবে পানিতে। বিশেষ করে সামান্য অংশ তলানিতে পড়ে থাকবে। কিন্তু বাজে মানের মধু একেবারে হাওয়া হয়ে যাবে। ৩. আগুনের পরীক্ষা হয়তো এ পদ্ধতির কথা এর আগে শোনেননি। খাঁটি মধু কিন্তু দাহ্য পদার্থ। তবে মধুতে আগুন জ্বালানোর আগে সাবধান থাকবেন।

নিরাপত্তাব্যবস্থা পরিপূর্ণ করতে হবে। তবে পরীক্ষা অতি সাধারণ। ম্যাচের একটা কাঠি মধুতে চুবিয়ে নিন। এবার এই কাঠি জ্বালাতে ম্যাচবক্সে আঘাত করুন। জ্বলে উঠলে মধু নিয়ে নিশ্চিত থাকতে পারেন। আর মধুতে ভেজাল থাকলে আগুন জ্বলবে না। ৪. ভিনেগারের পরীক্ষা এক

টেবিল চামচ মধু, সামান্য পানি আর সেই মিশ্রণে দুই-তিন ফোঁটা ভিনেগার দিন। যদি এই মিশ্রণ ফোমের মতো ফেনিল হয়ে ওঠে, তাহলে বুঝতে হবে মধুতে অন্য কিছু মেশানো রয়েছে। ৫. তাপমাত্রার পরীক্ষা খাঁটি মধুতে তাপ দিলে তা খুব দ্রুত কেরামেলের মতো হয়ে যাবে। এটা ফোমের মতো ফেনিল হবে না। কিন্তু ভেজাল মধু কেরামেলের মতো ফেটে ফেটে যাবে না। এতে কেবল বুদবুদ উঠবে।

Check Also

এখন বাড়িতে বসেই Aadhaar Card এ আপডেট করা যাবে মোবাইল নম্বর

এখন বাড়িতে বসেই Aadhaar Card এ আপডেট করা যাবে মোবাইল নম্বর

এখন বাড়িতে বসেই Aadhaar Card এ আপডেট করা যাবে মোবাইল নম্বর- বর্তমান সময়ে যেকোনও গুরুত্বপূর্ণ ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *