Thursday , August 5 2021
Home / স্বাস্থ্য / কীভাবে বুঝবেন আপনার শরীরে ক্যালসিয়ামের অভাব হয়েছে!

কীভাবে বুঝবেন আপনার শরীরে ক্যালসিয়ামের অভাব হয়েছে!

কীভাবে বুঝবেন আপনার শরীরে ক্যালসিয়ামের অভাব হয়েছে!- আমাদের শরীরে অন্যান্য পুষ্টিগুণের মতো ভিটামিন ডি-র প্রয়োজনীয়তাও যথেষ্ট। ভিটামিন ডি-র সবচেয়ে বড় উত্‍স্য সূর্যালোক। শরীরের প্রতিটি কোষ সূর্যালোক শুষে নেয়। হাড়, দাঁত ও মাসলের স্বাস্থ্যের জন্য ভিটামিন

ডি জরুরি। তবে ভিটামিন ডি-র প্রয়োজনীয়তায় আমরা অনেকেই যথেষ্ট গুরুত্ব দিই না। সারা পৃথিবীতে অন্তত ১০০ কোটি মানুষ ভিটামিন ডি-র অভাবে ভুগছেন। যে 5 টিউপায়ে বুঝবেন যে আপনার শরীরেও ভিটামিন ডি-র ঘাটতি রয়েছে, তা জেনে নিন।

চলুন তবে জেনে নেওয়া যাক-

১. ভিটামিন ডি-র ঘাটতি সবচেয়ে সাধারণ উপসর্গ হল ক্লান্তি। যদি প্রায় সব সময় নিজেকে ক্লান্ত মনে হয়, তাহলে ভিটামিন ডি টেস্ট করিয়ে নেওয়া ভালো।
২. আমাদের শরীরের হাড় শক্ত করে ক্যালসিয়াম। আর ক্যালসিয়াম শরীরে শুষে নিতে সাহায্য করে ভিটামিন ডি। তাই ভিটামিন ডি-র অভাব থাকলে হাড় শক্ত হবে না। যদি শরীরের বিভিন্ন জায়গায় হাড়ে ব্যথা হয়, তাহলে আপনার ভিটামিন ডি-র ঘাটতি থাকতে পারে।

৩. যদি শরীরের কোথাও আঘাত লাগার পর তা সহজে সারতে না চায়, তাহলে বুঝতে হবে আপনার শরীরে ভিটামিন ডি কম আছে। সংক্রমণ সারাতে ভিটামিন ডি উল্লেখযোগ্য ভূমিকা পালন করে।

৪. শরীরে ভিটামিন ডি-র অভাব থাকলে চুল পড়ে যেতে পারে। যদি অস্বাভাবিক ভাবে চুল পড়তে থাকে, তাহলে একবার ভিটামিন ডি-র পরীক্ষা করিয়ে নিন। বিশেষ করে অ্যালোপেসিয়ার কারণ হতে পারে ভিটামিন ডি-র অভাব।

৫. যদি সব সময় মেজাজ খিঁচিয়ে থাকে, তাহলে আপনি ভিটামিন ডি ঘাটতির শিকার হতে পারেন। সব সময় যদি হতাশ লাগে, কোনও কাজে উত্‍সাহ না পান, তাহলে ডাক্তার দেখিয়ে নিয়ে একবার ভিটামিন ডি-র পরীক্ষা করিয়ে নিন।

Check Also

এই ৩ টি উপায়ে মাত্র ৪ দিনে করনা মুক্ত হতে পারেন আপনিও! জানুন বিস্তারিত..

এই ৩ টি উপায়ে মাত্র ৪ দিনে করনা মুক্ত হতে পারেন আপনিও! জানুন বিস্তারিত..

এই ৩ টি উপায়ে মাত্র ৪ দিনে করনা মুক্ত হতে পারেন আপনিও- বিশ্বব্যাপী যখন মহামারি ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *