Thursday , May 13 2021
Home / সনাতন ধর্ম / কিন্নর কৈলাসে ৬০৫০ মিটার উচ্চতায় এই শিবলিঙ্গের রং সব সময় পরিবর্তন হয়

কিন্নর কৈলাসে ৬০৫০ মিটার উচ্চতায় এই শিবলিঙ্গের রং সব সময় পরিবর্তন হয়

এই শিবলি’ঙ্গটি সমুদ্রতল থেকে 6050 মিটার উচ্চতায়। এই জায়গায় একটি পাথর রয়েছে, যা দেখতে শিবলিঙ্গ এবং ত্রিশুলের মতো লাগে। শুধু তাই নয়, এই শিবলিঙ্গ বারবার রঙ পরিবর্তন করে চলেছে। এই শিবলিঙ্গের রঙ সকালে, বিকেলে এবং সন্ধ্যায় পরিবর্তিত হয়। এর রঙ

সূর্যোদয়ের আগে সাদা, সূর্যোদয়ের পরে হলুদ,সূর্যোদয়ের আগে লাল এবং সূর্যাস্তের পরে কালো পার্বতী কুন্ডও এই শিবলিঙ্গ থেকে অল্প দূরে অবস্থিত। একই সাথে, এর চারপাশের সৌন্দর্য তৈরি করা হয়।

এটি মন্দিরের অন্তরভুক্তি:- কিন্নর কৈলাশ পর্বতের সাথে অনেক বিশ্বাস জড়িত রয়েছে। কথিত আছে যে এখানে অবস্থিত কুন্ডটি দেবী পার্বতী নিজে তৈরি করেছিলেন এবং এই স্থানটি ভগবান পার্বতী এবং শিবের মিলনস্থল হিসাবে ব্যবহৃত হত। যদিও কিছু লোক বিশ্বাস করে যে সমস্ত ভগবান শীতকালে এখানে বাস করেন। সুতরাং, এই সময়কালে ভক্তদের এখানে আসতে দেওয়া হয় না।
অক্টোবর মাসের পর বন্ধ হয়ে যায়:- আপনি যদি এই জায়গাটি দেখতে চান এবং শিবলি’ঙ্গের একটি দর্শন করতে চান। তাই মে থেকে অক্টোবরের মধ্যে যেতে পারে। কারণ অক্টোবরের পরে এই জায়গাটি বন্ধ হয়ে যায় এবং মে মাসে এই ট্রিপটি আবার শুরু হয়। আসলে শীতের মাসগুলিতে প্রচুর তুষারপাত হয়। যার কারণে এই যাত্রা বন্ধ রাখা আছে।

এখানে ট্রেকিং করা অনেকটাই কঠিন:- কিন্নর কৈলাশ পর্বতের উদ্দেশ্যে যাত্রা করা বেশ কঠিন এবং এই জায়গায় পৌঁছাতে 14 কিলোমিটার পথ পাড়ি দিতে হয়। ট্র্যাঙ্কিংটি শুরু হয় টাঙ্গলিং গ্রামে। 8 কিলোমিটার হাঁটার সময় যেখান থেকে মল্টিং আসে। এর পরে পার্বতী কুন্ড 5 কিলোমিটার দূরে। যেখানে দর্শনা দেখার পরে

সামনের পথটি নেওয়া হয় এবং 1 কিলোমিটার পরে কিন্নর শিবলিং আসে।ট্রেকিংয়ের সময় আপনি খুব সুন্দর জিনিস দেখতে পাবেন। এই ট্রেকের চারপাশে বরফের চূড়া রয়েছে, এছাড়াও আপেল বাগান, সাঙ্গলা এবং হ্যাংরাঙ্গ ভ্যালিও এখান থেকে আসে। যাত্রাটি শেষ হতে দুই থেকে তিন দিন সময় লাগে। যাত্রা প্রথম 1993 সালে শুরু হয়েছিল। হাজার হাজার মানুষ তাদের দেখতে আসে।

এই বিষয়গুলি মাথায় রাখুন:-এই যাত্রা খুব কঠিন হিসাবে বিবেচিত হয়। সুতরাং, শারীরিকভাবে ফিট না হওয়া লোকদের এই যাত্রাটি করা এড়ানো উচিত।এই জায়গায় এটি খুব ঠান্ডা। অতএব, আপনার সাথে গরম কাপড় নিন।এটি শিবলিঙ্গের উচ্চতায় এবং অক্সিজেনের অভাব রয়েছে।

About Moni Sen

Check Also

জগন্নাথ মন্দিরের রহস্য

জগন্নাথ মন্দিরের এই ৩ র’হস্য কেউ জানে না, বিজ্ঞান নিরুত্তর! জা’নলে আপনি শি’উরে উঠবেন

জগন্নাথ মন্দিরের এই ৩ র’হস্য কেউ জানে না, বিজ্ঞান নিরুত্তর! জা’নলে আপনি শি’উরে উঠবেন- প্রাচীনকাল ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x