Friday , September 24 2021
Home / স্বাস্থ্য / কিডনিতে ছোট ছোট পাথর? তুলসি গাছেই হতে পারে ধ্বংস..

কিডনিতে ছোট ছোট পাথর? তুলসি গাছেই হতে পারে ধ্বংস..

হিন্দু ধর্মে তুলসি পাতাকে পবিত্র মনে করা হয়। লক্ষ্মীর অপর নাম তুলসি হওয়ার কারণে তুলসি পাতা (Tulsi leaves) চিবোলে অমঙ্গল হবে মনে করা হয়। যে কারণে তুলসি পাতা গিলে খেতে বলা হয়। তবে তুলসি পাতা না চিবনোর এই কারণ কি পুরোটাই ধর্মীয়? নাকি এর পিছনে

রয়েছে কোনও বৈজ্ঞানিক কারণ?আয়ুর্বেদে তুলসির স্থান বেশ উপরে। বাড়িতে পেষা টাটকা তুলসির (Tulsi) রস মুখের যে কোনও আলসার সারাতে উপকারি। তুলসি এসেন শিয়াল অয়েল ফুসফুসের স্বাস্থ্য ভাল রাখতে সাহায্য করে। সকালবেলা খালি পেটে ২-৩টে তুলসি পাতা খাওয়া

পেটের জন্যেও ভালো।তুলসি পাতায় রয়েছে একাধিক ঔষধি গুণ এবং রোগ নিরাময়ের ক্ষমতা। ছোটোখাটো অনেক রোগের ওষুধ হিসেবে এই তুলসি পাতা ব্যবহার করা হয়। আজ দেখে নেওয়া যাক এমনই ৫টি শারীরিক সমস্যায় প্রতিকার হিসেবে তুলসি পাতার ব্যবহার।

চলুন তবে জেনে নেওয়া যাক-

১) গলা ব্যাথা: সামান্য গরম জলেতে তুলসি পাতা দিয়ে সেদ্ধ করে নিয়ে, সেই জল দিয়ে কুলকুচি করলে বা জল খেতে পারলে গলার ব্যাথা দ্রুত সেরে যাবে।
২) সর্দি ও কাশি: সর্দি-কাশি প্রায় প্রত্যেকটি মোরসুমের খুব সাধারণ একটি সমস্যা যা সবাইকে কষ্ট দেয়। এই সমস্যার হাত থেকে মুক্তি পেতে গেলে তুলসি পাতা ৫ মিনিট ধরে চিবিয়ে রসটি গিলে নিন। তাহলে এই সমস্যার হাত থেকে সহজেই সমাধান পেয়ে যাবেন।

৩) ত্বকের সমস্যা: ত্বকে ব্রণর সমস্যা সমাধানের একটি সহজলভ্য ও অন্যতম উপাদান হল তুলসিপাতা। এ ছাড়াও নানা রকম অ্যালার্জির সমস্যায় তুলসিপাতা অত্যন্ত কার্যকর। তুলসি পাতার পেস্ট তৈরি করে তা ত্বকে লাগালে এই সমস্যাগুলি অনেকটাই কমে যায়।

৪) জ্বর: তুলসি পাতা সব থেকে বেশি যে অসুখের হাত থেকে আপনাকে রক্ষা করবে তা হল জ্বর। চায়ে তুলসিপাতা সেদ্ধ করে সেই পাণীয় যদি পান করেন, তবে ম্যালেরিয়া, ডেঙ্গু প্রভৃতি অসুখ থেকে রক্ষা পেতে পারেন। আপনার পরিবারের কারো জ্বর হলে তাকে তুলসিপাতা এবং দারুচিনি মেশানো ঠান্ডা চা পান করান। জ্বর সেরে যাবে দ্রুত।

৫) কিডনির সমস্যা: তুলসিপাতা কিডনির বেশ কিছু সমস্যার সমাধান করে দিতে পারে। তুলসিপাতার রস প্রতিদিন একগ্লাস করে খেতে পারলে, কিডনিতে স্টোন হওয়ার সম্ভাবনা অনেকটাই কমে যায়। যদি কিডনিতে পাথর জমে যায়, সে ক্ষেত্রে তুলসিপাতার রস টানা ৬ মাস খেতে পারলে সেই স্টোন মূত্রের সঙ্গে বেরিয়ে যায়।

Check Also

গরমে ‘ফিট এন্ড ফাইন’ থাকতে পাতে রাখুন এই সবজি

গরমে ‘ফিট এন্ড ফাইন’ থাকতে পাতে রাখুন এই সবজি

গরমে ‘ফিট এন্ড ফাইন’ থাকতে পাতে রাখুন এই সবজি – খাবার পাতে তেঁতো (Bitter) দেখলেই ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *