Wednesday , October 27 2021
Home / স্বাস্থ্য / করোনা নিয়ে মানুষের যত ভুল ধারণা

করোনা নিয়ে মানুষের যত ভুল ধারণা

করোনা নিয়ে মানুষের যত ভুল ধারণা – বিগত ১০০ বছরের এমন অতিমারি আর দেখা যায়নি। যে অবস্থা হয়েছে গত বছর থেকে বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া করোনা অতিমারির কারণে। এই করোনা অতিমারি যেমন বিশ্বের সামাজিক, অর্থনৈতিক প্রতিটি ব্যবস্থাকে ভেঙ্গে ফেলছে ঠিক

তেমনই করোনা নিয়ে সাধারণ মানুষদের মধ্যে বেশ কিছু ভুল ধারণা ছড়িয়ে পড়ছে। যে সকল ভুল ধারণা আরও ক্ষতি ডেকে আনছে আমাদের। সুতরাং আমাদের এই সকল ভুল ধারণা থেকে বের হয়ে সতর্ক হতে হবে, তবে অযথা আতঙ্কিত হয়ে কোন লাভ হবে না বলেই মনে করছেন

বিশেষজ্ঞরা। করোনা নিয়ে একাধিক ভুল ধারণা। চলুন তবে জেনে নেওয়া যাক-

১) বেশি গরমে করোনা হয় না : করোনা ছড়িয়ে পড়ার পর এই ভুল ধারণা সাধারণ মানুষ থেকে অনেকের মুখেই শোনা যাচ্ছিল। তবে বিশেষজ্ঞরা কখনোই এই বিষয়টিতে সম্মতি দেননি এবং তার ফলাফল আজ আমরা পাচ্ছি। চড়া রোদে কখনোই করোনা মরে না, বরং চড়া রোদে থাকলে যে কারোর হিট-স্ট্রোক হতে পারে মাথা ধরে যেতে পারে। এমনকি গরম জলে স্নান করার ও বাড়তি কোন অসুবিধা নেই বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

২) মশার কামড়ে করোনা ছড়ায় :
করোনা সংক্রমণের প্রথম থেকেই এমন একটি ভ্রান্ত ধারণা ছড়িয়ে পড়েছিল। তবে জেনে রাখা ভালো মশার কামড়ে কখনোই করোনা ছড়ায় না। তবে মশার কামড়ে ডেঙ্গু, ম্যালেরিয়া ইত্যাদি হতে পারে।
৩) কম বয়সীদের করোনা নিয়ে ভয় নেই :
করোনা নিয়ে সবথেকে ভয়ঙ্কর ভুল ধারণা যেগুলি রয়েছে তার মধ্যে এই ধারণা হলো অন্যতম। এই ভুল ধারণার কারণে ইতিমধ্যেই একাধিক কমবয়সী মানুষকে করোনা আক্রান্ত হতে দেখা গিয়েছে। পাশাপাশি তাদের উপর যথেষ্ট প্রভাব ফেলতে দেখা গিয়েছে। অনেকের প্রাণহানিও হয়েছে। সুতরাং এমন ভুল ধারণা নিজের মধ্যে সঞ্চয় করে না রেখে সদা সতর্ক থাকুন।

৪) নিউমোনিয়ার প্রতিষেধক নেওয়া থাকলে করোনা হয় না :
করোনা সংক্রান্ত ভুল ধারণাগুলির মধ্যে এটি আরও একটি অন্যতম ভুল ধারণা। যে কারণে এই ভুল ধারণা দূর করে যত দ্রুত সম্ভব করোনা টিকা নেওয়ার দিকে প্রতিটি মানুষকে আগ্রহী হতে হবে।

৫) ১০ সেকেন্ড নিঃশ্বাস বন্ধ করে রাখতে পারলে করোনা হয় না : সোশ্যাল মিডিয়ায় এমন একটি ভয়ঙ্কর ভুল ধারণা ছড়িয়ে পড়তে লক্ষ্য করা যাচ্ছে। এমনকি অনেককেই বলতে দেখা যাচ্ছে এই পদ্ধতিতে জানা যায় যে করোনা হয়নি। সবসময় জেনে রাখা ভালো বাড়িতে করোনা পরীক্ষা করার মত কোন এমন উপায় নেই। সুতরাং বেশ কিছুক্ষণ শ্বাস আটকে রাখতে পারছেন বলে আপনি করোনা আক্রান্ত হননি এমন ভুল ধারণাই পা দিয়ে ভুল করবেন না।

Check Also

টাটকা রুটির চেয়েও বাসি রুটি বেশি স্বাস্থ্যকর

বাসি রুটি ফেলে দিচ্ছেন নাকি? টাটকা রুটির চেয়েও বাসি রুটি বেশি স্বাস্থ্যকর

বাসি রুটি ফেলে দিচ্ছেন নাকি? টাটকা রুটির চেয়েও বাসি রুটি বেশি স্বাস্থ্যকর- বাসি রুটি ফেলে ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *